Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-১৯-২০১৬

কবর থেকে তুলে বিয়ে!

কবর থেকে তুলে বিয়ে!

বেইজিং, ১৯ মে- ছেলেমেয়ের বিয়ের জন্য কোন বাবা-মায়েরই না চিন্তা থাকে! যদিও এখন অবশ্য ছেলেমেয়েরা নিজেদের জীবনসঙ্গী বা সঙ্গিনী খুঁজে নেন নিজেরাই। কিন্তু মৃত সন্তানের জন্য পাত্র-পাত্রী খোঁজার ব্যপারটাকে কতটা পরিচিত বা ঠিক কতটা স্বাভাবিক আপনার কাছে? অবাক হলেও এটাই রীতি চীনের শাংজি প্রদেশে। এখানকার প্রাচীন বিশ্বাস হল, যদি পরিবারের কোনো ছেলে অবিবাহিত অবস্থায় মারা যান তাহলে মৃত্যুর পরেও তাঁর বিয়ে দিতে হবে। নইলে তার আত্মা শান্তি পাবে না। চরম দুর্দশার শিকার হতে হবে মৃতের পরিবারকেও।

শাংজি প্রদেশে বহুদিন ধরে পালিত হয়ে আসছে এই সামাজিক রীতি। স্থানীয় জ্যোতিষীদের দেওয়া নির্দেশানুয়ায়ী মৃত ছেলের জন্য সন্ধান চলে মৃত মেয়ের। এই অঞ্চলের বেশিরভাগ পুরুষ খনিতে কাজ করেন। অনেকেই সেখানে অল্পবয়সেই প্রাণ হারান। অনেক সময়ই মৃত বরের জন্য মৃত কনের সন্ধান পাওয়া দুষ্কর হয়ে দাঁড়ায়। অনেক সময় মৃত কনের সন্ধান পেতে দেরি হয়ে গেলে তখনকার মতো তাকে সমাধিস্থ করা হয়। পরে মৃত কনের খোঁজ পাওয়া গেলে কবর থেকে তুলে ছেলের মরণোত্তর বিয়ে দেওয়া হয়।

শাংজি প্রদেশে একদল চোরাকারবারী রয়েছে, যাদের কাজ সমাধি থেকে বিবাহযোগ্য তরুণী বা যুবতীর দেহ তুলে এনে তা দরকারমতো জায়গায় যোগান দেওয়া। বিনিময়ে পরিস্থিতি অনুযায়ী চড়া দাম আদায় করে নেন ওই সব মৃতদেহের চোরাকারবারী।

চীনের অনেক সমাজ তাত্ত্বিকরাই মনে করছেন, এই অদ্ভুত রীতি বন্ধ হওয়া প্রয়োজন। তবে হঠাৎ করে জোর করে এই রীতি বন্ধ করা যাবে না। এর জন্য ধীরে ধীরে সামাজিক এবং পরিবেশ সচেতনতা বাড়াতে হবে।

এফ/২৩:২৮/১৯মে

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে