Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.1/5 (27 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-১৯-২০১৬

মৌলভীবাজারে লক্ষাধিক মানুষ পানিবন্দী

মৌলভীবাজারে লক্ষাধিক মানুষ পানিবন্দী

মৌলভীবাজার,  ১৯ মে- টানা দুই দিনের ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলে সৃষ্ট আকস্মিক বন্যায় জেলার মৌলভীবাজার সদর, রাজনগর, কুলাউড়া, কমলগঞ্জ, বড়লেখা এবং জুড়ী উপজেলার লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। বন্যায় চরম দুর্ভোগে পড়েছেন এসব এলাকার খেটে খাওয়া সাধারণ মানুষ।

সরেজমিনে বিভিন্ন উপজেলা ঘুরে দেখা যায়, টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা ঢলে বিশেষ করে হ্ওার এলাকার অধিকাংশ ঘর-বাড়িতে পানি ঢুকে পড়েছে। এতে চরম বিপাকে পড়েছেন সাধারণ মানুষ।

জেলার বিভিন্ন উপজেলার চিত্র হচ্ছে এরকম:

কুলাউড়া উপজেলা : কুলাউড়া উপজেলার কুলাউড়া-রবিরবাজার সড়কের স্কুল চৌমুহনী ও চৌধুরী বাজার এলাকায় সড়কের ওপর পানি থাকায় মঙ্গলবার রাত থেকে এই সড়ক দিয়ে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। বন্যায় রাউৎগাঁওয়ের কৌলা ও মুকুন্দপুর, ব্রাহ্মণবাজারের খুমিয়া, হিঙ্গাজিয়া, মিশন এলাকা, কাদিপুরের চুনঘর, গুপ্ত গ্রাম পৃথিমপাশার হাসিমপুর, গণিপুর, ভুকশিমইলের সাদিপুর, কোরবানপুর, গৌড়করণ এলাকার মানুষ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন।

বড়লেখা উপজেলা : বড়লেখা পৌরসভার উত্তর চৌমোহনা ও উপজেলার দক্ষিণভাগ উত্তর ইউনিয়নের কাঁঠালতলি বাজার এলাকায় বৃষ্টি ও পাহাড়ি ঢলে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এতে দুই বাজারের প্রায় তিনশত দোকানে পানি ওঠেছে। বর্ষণে তলিয়ে গেছে বড়লেখা-শাহবাজপুর সড়কের ডিগ্রি কলেজ এলাকা।

বাজারগুলো ঘুরে দেখা গেছে, ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা দোকান থেকে নষ্ট মালামাল সরাচ্ছেন। পৌরসভার উত্তর বাজারের ব্যবসায়ী নাজিম উদ্দিন জানান, তার ভূষিমালের (মুদি) দোকানে পানি ওঠেছে। এতে মালামাল ভিজে প্রায় ২ লাখ টাকার ক্ষতি হয়েছে।

জুড়ী উপজেলা : পাহাড়ি ঢলে উপজেলার সাগরনাল, গোয়ালবাড়ী ও ফুলতলা ইউনিয়নের ১৫টি গ্রাম প্লাবিত হয়ে অন্তত ১৫ হাজার মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। আড়াই শতাধিক বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। 

রাজনগর উপজেলা : রাজনগর উপজেলার কাউয়াদীঘি হাওরে পানি বৃদ্ধি পাওয়ায় দেড় শতাধিক গ্রামের বাসিন্দার পাশাপাশি পানিবন্দি হয়ে পড়েছে ৭টি প্রাথমিক বিদ্যালয়। পানিবন্দি বিদ্যালয়গুলো হচ্ছে-ফতেহপুর, জাহিদপুর, নতুন সুনাপুর, দক্ষিণ অন্তেহরি, চালবন্দ, শাহবাজপুর ও আব্দুল­াহপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়। এসব বিদ্যালয়গুলোর মধ্যে ফতেহপুর, জাহিদপুর ও নতুন সুনাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণীকক্ষে পানি ঢুকে পড়েছে। ফতেহপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাঠদান চলছে ওই গ্রামের হাজী সরফরাজ চৌধুরীর পরিত্যক্ত বাড়ির বারান্দায়।

আর/১০:১৪/১৯ মে

মৌলভীবাজার

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে