Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-১৯-২০১৬

গুগলের শীর্ষ বক্তা হলেন বাংলাদেশের রাখশান্দা

গুগলের শীর্ষ বক্তা হলেন বাংলাদেশের রাখশান্দা

স্ক্যারামেন্ট, ১৯ মে- পৃথিবীর সবচেয়ে বড় প্রযুক্তি সম্মেলন হচ্ছে প্রযুক্তি জায়েন্ট গুগলের "গুগল আইও"। বুধবার সান ফ্রান্সিস্কোতে অনুষ্ঠিত গুগল আইও এর ডেভলপার সামিটে উড়ল বাংলাদেশের পতাকা। এ সম্মেলনে বক্তব্য রাখেন জিডিজি ঢাকার ম্যানেজার এবং বাংলাদেশের উইমেন টেকমেকারস লিড রাখশান্দা রুখাম। 

গত ১৭ মে ডেভলপার সামিট দিয়ে শুরু হয়ে ১৮ থেকে ২০ মে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউয়ে হচ্ছে ১০ম বারের মত গুগলের বার্ষিক এই সম্মেলন। অংশ নিচ্ছে গুগল প্ল্যাটফর্মে যুক্ত বিশ্বের শীর্ষ ডেভেলপার, ডিজিটাল এক্সপার্টস এবং প্রযুক্তি পেশাজীবীরা। 

এর আগে এই সম্মেলনে ১০০টি দেশের ভোটে শীর্ষ বক্তা হিসাবে নির্বাচিত হয়েছেন বাংলাদেশের গুগল ওমেন টেকমেকারস গ্রুপের লিড গুগল ডেভলপার গ্রুপের অন্যতম ম্যানেজার রাখশান্দা রুখাম। 

ডেভলপার সামিটে প্রায় ৫০০ ডেভলপার গ্রুপ ম্যানেজার গুগল ডেভলপার রিলেশন টিমের সদস্যরা এবং গুগল ডেভলপার এক্সপার্টরা অংশ নেন। বাংলাদেশের ৪ জন অংশ নিচ্ছেন এই সম্মেলনে। সম্মেলন শুরু হয় ডেভেলপার গ্রুপের লিডদের বক্তব্যের মাধ্যমে। 

বক্তব্য রাখেন ডেভলপার রিলেশন টিমের গ্লোবাল ম্যানেজার আদ্রিয়ানা সেরানদোলো,  সেলে গ্রে এবং সামি কিজিলবাস । ডেভেলপার সাকসেস স্টোরিসে উঠে আসে বাংলাদেশের নাম । বড় পরদায় ভেসে ওঠে বাংলাদেশ টিমের ছবি। 

আয়োজনে দিনব্যাপী বেশ কিছু সেশনও ইন্টারেক্টিভ গেম আয়োজন হয় । এছাড়া ইভেন্টের পর উইম্যান টেকমেকারস ডিনার অনুষ্ঠিত হয় যাতে রাখশান্দা অংশ নেন। রাখশান্দা রুখাম ২০১৫ সালে ওমেন টেকমেকারস নির্বাচিত হন এবং ২০১৬ তে গুগল ডেভলপার গ্রুপের ম্যানেজার হন। 

তিনি হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় টেলিকমিউনিকেশনে স্নাতক ডিগ্রি অর্জন করে ইনোভেটিভ ডিজিটাল প্রডাক্ট ডিজাইনে এবং আইসিটি খাতে মেয়েদের অংশগ্রহণ নিয়ে কাজ করেন। 

রাখশান্দা তার সেশনে  বলেন, প্রযুক্তিতে মেয়েরা অনেক সম্ভাবনা বহন করে মারিসা মেয়ার, সেরিল স্যান্ডবারগ তার অন্যতম উদাহরণ। বাংলাদেশ এর মেয়েরাও প্রযুক্তিতে শক্ত হাতে এগিয়ে আসছে। মাইক্রোসফটের বাংলাদেশ প্রধানসহ অনেক গুরুত্বপূন পদে মেয়েরা আসীন আছে।

এর আগেও পরপর ২ বছর জিডিজি সামিটে বাংলাদেশের আরিফ নিজামী বক্তা হিসেবে অংশগ্রহণ করেছেন । কিন্তু এইবারই শীর্ষবক্তার স্থান পায় বাংলাদেশ। জিডিজির এন্ড্রয়েড স্টাডিজ্যামে ৭৪৬টি অ্যাপ তৈরি , ওমেন টেকমেকারস সিরিজ, ডেভফেস্ট, হ্যাকাথনসহ নানা কাজে জিডিজি ঢাকা গুগল ডেভলপার টিমের বিশেষ নজরে আছে বেশ কিছুদিন থেকেই। 

জিডিজি সম্মেলনে অংশগ্রহণকারী হিসেবে আরো যাচ্ছেন মাহাবুব হাসান, ইশতিয়াক রেজা এবং জাবেদ সুলতান পিয়াস। পুরান ঢাকার মাহাবুব হাসান প্রতিনিধিত্ব করছেন জিডিজি ঢাকাকে, রাজশাহীর ইশতিয়াক রেজা করছেন জিডিজি সোনারগাঁকে এবং জাবেদ সুলতান পিয়াস প্রতিনিধিত্ব করছেন জিডিজি বাংলাকে।

এফ/১৪:২২/১৯মে

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে