Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-১৯-২০১৬

লন্ডনের রাস্তার নিচে সাড়ে ৬ হাজার টন স্বর্ণ

লন্ডনের রাস্তার নিচে সাড়ে ৬ হাজার টন স্বর্ণ

লন্ডন, ১৯ মে- বিশ্বের বৃহত্তম ব্যাংকগুলোর একটি চীনের আইসিবিসি স্ট্যান্ডার্ড ব্যাংক সম্প্রতি লন্ডনে একটি রত্নভাণ্ডার বা ভল্ট কিনতে রাজি হয়েছে যেখানে সোনা কিংবা অন্যান্য ধাতব রত্ন মজুদ রাখা যাবে। প্রশ্ন হচ্ছে, এই জাতীয় ভল্ট লন্ডনে আর কয়টি আছে? ঠিক কি পরিমাণ সোনা সেখানে মজুদ রয়েছে? 

ভল্টের প্রকৃত অবস্থান অবশ্যই অজানা, তবে জানা গেছে লন্ডনের ব্যস্ততম সড়কগুলোর নিচে বিভিন্ন জায়গায় অবস্থান করছে মহামুল্যবান এই রত্নভাণ্ডারগুলো। লন্ডনের ভূগর্ভে সব মিলিয়ে মজুদ রয়েছে মোট সাড়ে ৬ হাজার টন সোনা।  

সাড়ে ৬ হাজার টনের মধ্যে ব্যাংক অব লন্ডনেরই মজুদ সবচেয়ে বেশী। থ্রেডনিডল স্ট্রীটের ৮টি ভল্টে তাদের রয়েছে ৫ হাজার ১৩৪ টন সোনা। ১২.৪ কেজি ওজনের একেকটি সোনার বারের সমন্বয়ে প্রায় পাঁচ লাখ বার রয়েছে। 

প্রতিটির দাম বাংলাদেশী মুদ্রায় চারকোটি টাকারও বেশি (সাড়ে তিনলক্ষ পাউন্ড)। কিন্তু মজার বিষয় হচ্ছে, এই মজুদের মধ্যে যুক্তরাজ্য সরকারের মজুদ মাত্র ৩১০ টন সোনা। বাকি সবই বাণিজ্যিক।   

তাছাড়া এম২৫ সড়কের নিচে জেপি মরগান এবং এইচএসবিসির মত ব্যাংকের আরো ৬টি ছোট আকারের ভল্ট রয়েছে। চীনের আইসিবিসি স্ট্যান্ডার্ড ব্যাংক বার্কলে কোম্পানি থেকে সেটা এই ধরনের একটি ভল্ট। সেখানে ২ হাজার টন সোনা মজুদ রাখা যাবে।  

ভল্টে বিশ্বের বিভিন্ন ব্যবস্থাপনা প্রতিষ্ঠান সোনা জমা রাখে। এরকমই একটি প্রতিষ্ঠান এডরিশ অ্যাশ জানিয়েছে, বেসরকারি মালিকানার স্বর্ণের মধ্যে বিনিয়োগ ফান্ড, ধনী পরিবারের সম্পদ, ট্রাস্ট ফান্ড ইত্যাদির স্বর্ণ রয়েছে।

লন্ডনের ব্যাংক অফ ইংল্যান্ডে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সোনার মজুদ রয়েছে, প্রথম অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক। সেখানে মজুদ রয়েছে ৬ হাজার ৩শ' টন সোনা। 

আর/১২:১৪/১৯ মে

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে