Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-১৯-২০১৬

হিটলারের কাছেও ছিল পারমাণবিক বোমা!

হিটলারের কাছেও ছিল পারমাণবিক বোমা!

বার্লিন, ১৯ মে- দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের হিরোশিমা এবং নাগাসাকিতে পারমাণবিক বোমা ফেলে নানা আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছে যুক্তরাষ্ট্র। ইতিহাসের ভয়াবহতম ঘটনাগুলোর একটি সেই পারমাণবিক বোমা নিক্ষেপের ঘটনা। ওই যুদ্ধেই পতন হয়েছিল জার্মানির ফ্যাসিবাদী নেতা হিটলারের। তখন পর্যন্ত একমাত্র যুক্তরাষ্ট্র ছাড়া আর কারো কাছেই ছিল না মানবতাবিধ্বংসী ওই বোমাটি।

তবে এবার জার্মানির এক ইতিহাসবিদ দাবি করেছেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন হিটলারের কাছেও ছিল পারমাণবিক বোমা। জার্মানির অঙ্গরাজ্য থুরিঙ্গিয়া’র জোনাস ভ্যালিতে ভূ-গর্ভস্থ একটি বাঙ্কারে ওই পারমাণবিক বোমা পাওয়া গেছে বলে দাবি ৭০ বছর বয়স্ক পিটার লোরের। শখের বশেই ইতিহাস চর্চা করেন বর্তমানে অবরসপ্রাপ্ত লোর। পেশায় একজন মেকানিক্যাল ইঞ্জিনিয়ার তিনি।

লোর জানান, ভূ-গর্ভস্থ একটি গুহায় পারমাণবিক বোমার বোমার মতো কিছু একটা খুঁজে পেয়েছেন তিনি। থ্রি-ডি ইমেজ প্রযুক্তি ব্যবহার করে গুহার ভেতর পাঁচটি বস্তু খুঁজে পান লোর। তার দাবি এর মধ্যে দুইটি পারমাণবিক বোমা।

স্থানীয় গণমাধ্যম বিল্ড’কে লোর বলেন, ‘বিগত ৭১ বছর ধরে ওই ধাতব বস্তুগুলো পড়ে ছিল। এক সময় এগুলো ধ্বংস হয়ে যাবে এবং দ্বিতীয় একটি চেরনোবিল বিস্ফোরণের ঘটনা ঘটতে পারে।’ তবে এই গবেষণা লোর আর চালিয়ে যেতে পারবেন না বলে তাকে জানিয়ে দিয়েছে স্থানীয় প্রশাসন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রায় শেষের দিকে জোনাস উপত্যকার পাহাড়ের নিচে যুদ্ধবন্দীদের দিয়ে ২৫টি গুহা খুঁড়িয়েছিলেন হিটলার। তবে যুদ্ধ শেষ হওয়ার আগেই সেগুলো পরিত্যক্ত হয়। ওই গুহাগুলো খোঁড়ানোর কারণ আজো অজানা। ১৯৪৫ সালের ৪ এপ্রিল অহড্রুফ এবং জোনাস উপত্যকার বন্দীশিবিরগুলো দখল করেছিল মার্কিন সেনারা।

আর/১২:১৪/১৯ মে

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে