Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-১৮-২০১৬

ফেসবুকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ

ফেসবুকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ

বিশ্বের শীর্ষ স্থানীয় প্রতিষ্ঠানগুলোর মধ্যে ফেসবুক অন্যতম। কারণ অনলাইন সামাজিক যোগাযোগ মাধ্যমের কথা বললে প্রথমেই আসে ফেসবুক। সেখানে চাকরি করার সুযোগ পাওয়া মানে যে কারো জন্য বিশাল সৌভাগ্যের ব্যাপার। কিন্তু বাস্তবতা বলছে ভিন্ন কথা। ফেসবুকের বিরুদ্ধে ভীতিকর কর্ম পরিবেশ ও যৌন হয়রানির অভিযোগ এনেছেন সাবেক এক নারী কর্মী।

ফেসবুকের ট্রেন্ডিং টিমের সাবেক ঐ নারী কর্মী অভিযোগ করেছেন, ফেসবুকের কাজের পরিবেশ বাইরে থেকে যে রকম মনে হয় ভেতরে মোটেও সে রকম নয়। সেখানে কাজ শেষে কর্মীরা যখন বাসায় ফেরে তখন তাদের ভেতরে থাকে রাগ, বিষণ্ণতা এবং নীরবতা।   

ঐ নারী অভিযোগ করে বলেন, দুর্বল ব্যবস্থাপনা, বৈষম্য, যৌন হয়রানি এবং মানসিক চাপের কারণে ২০১৪ সালের পর থেকে ট্রেন্ডিং টিমের ৫০ জন সদস্যের মধ্যে ১৫ জন পদত্যাগ করেছে। এদের মধ্যে ১০ জনই নারী। 

ঐ নারী ইংল্যান্ডের দ্যা গার্ডিয়ান সংবাদপত্রে একটি বেনামী চিঠি লেখেন। সেখানে তিনি ফেসবুকের কার্যালয়ে নারীদের প্রতি বৈষম্যমূলক আচরণের কথা জানান। পুরুষদের তুলনায় নারীরা সেখানে চাপের মুখে থাকেন।

এর আগেও ফেসবুকের বেশ কয়েকজন নারী কর্মী উচ্চপদস্থদের দ্বারা হয়রানির অভিযোগ করলেও সে ব্যাপারে কোন কার্যকরী পদক্ষেপ গ্রহণ করেনি ফেসবুক কর্তৃপক্ষ।   

এ ব্যাপারে ফেসবুকের সাথে যোগাযোগ করা হলে তারা জানান, ফেসবুকের কর্ম পরিবেশে যে কোন ধরনের হয়রানি কিংবা বৈষম্যমূলক আচরণ গ্রহণযোগ্য নয়। যে কারণে এই ধরনের অভিযোগ আমরা খুবই গুরুত্বের সাথে নেই। এ ব্যাপারে একটি তদন্ত কমিটি গঠনের নির্দেশ দেয়া হয়েছে।

আর/১০:৩৪/১৮ মে

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে