Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.0/5 (8 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-১৭-২০১৬

মাটির টান ও সত্যের খোঁজে ড্রামা ফেস্ট

খুরশীদ শাম্মী


মাটির টান ও সত্যের খোঁজে ড্রামা ফেস্ট

টরন্টো, ১৭ মে- বিশ্বের সকল দেশের মানুষেরই প্রবাস জীবনের অনুভূতিতে থাকে একপ্রকার ভিন্নতা। সবকিছুর পরেও সেখানে জীবনযাপনে থেকে যায় কিছু অপূর্ণতা। কেননা তাদের হৃদয়ে থাকে পরিবারের জন্য পিছুটান, নিজের জন্মভূমির মায়া ও মাতৃভাষার জন্য তেষ্টা। সে কারণে অধিকাংশ প্রবাসীরাই কাজের পর খুঁজে বেড়ান নিজের দেশের মানুষ, খাবার, পোশাক ও সংস্কৃতি ইত্যাদি। টরন্টোপ্রবাসী বাংলাদেশিরাও এর ব্যতিক্রম নন। সেখানে প্রতি সপ্তাহে অনুষ্ঠিত হয় একাধিক বাংলা সাংস্কৃতিক অনুষ্ঠান। যেখানে শত শত প্রবাসীরা জড়ো হন এবং প্রকাশ করেন তাদের দেশপ্রেম।


অনুভূতির সেই স্থান থেকেই ১৪ মে শনিবার টরন্টোর বাংলাদেশ কানাডা হিন্দু মন্দিরের অডিটোরিয়ামে অনুষ্ঠিত হলো দ্য ম্যাক এন্টারটেইনমেন্ট আয়োজিত ড্রামা ফেস্ট ২০১৬। হলভর্তি দর্শকদের উপস্থিতিতে ভিন্নধর্মী এই অনুষ্ঠানে মঞ্চায়িত হয়েছিল নাট্যকার আকতার হোসেনের লেখা ও নির্দেশনায় তিনটি নাটকসহ মোট চারটি নাটক। প্রতিটি নাটকে ছিল কিছু গুরুত্বপূর্ণ তথ্য ও বক্তব্য।


একই বিধাতার সৃষ্টি নর ও নারী। আবার একই মানবসমাজে তাদের বসবাস। অথচ নিজেদের মধ্যে তৈরি করে রেখেছে এক প্রকার ব্যবধান। আধুনিক টেকনোলজির যুগেও নারীদের সকল প্রকার হিংস্রতা থেকে রক্ষার উপায় হিসেবে অনেককে ব্যবহার করতে দেখা যায় হিজাব। এই হিজাব নারীদের আদৌ রক্ষা করতে পারে কিনা কিংবা নিজেদের মধ্যে অসম মূল্যায়নে মানবসমাজ পূর্ণতা পেতে পারে কিনা এমন প্রশ্নের উত্তর খুঁজতে বিভিন্ন যুক্তিতর্ক নিয়ে নাট্যকার আকতার হোসেনের নাটক ওয়ান প্লাস ওয়ান=ফিফটি পারসেন্ট মঞ্চায়িত হয়। নাটকটিতে অভিনয় করেছেন হাবিব উল্লাহ টরি, শবনম সাঈদ তনুকা ও ম্যাক আজাদ।


স্বাধীনতার ৪৫ বছর পরেও কিছু স্বার্থলোভী মানুষ দলবেঁধে নতুন করে নকশা এঁকে নিজেদের ইচ্ছে মতো তথ্যহীন বক্তৃতা দিয়ে, টকশোতে অংশগ্রহণ করে ও বিশ্বের অন্যান্য দেশের দৃষ্টি আকর্ষণ করার উদ্দেশ্যে, নিজের দেশের ইতিহাসকে বিকৃত করে ইংরেজিতে বই লিখে মুক্তিযুদ্ধের প্রকৃত শহীদদের সংখ্যা নিয়ে প্রশ্ন তুলে পানি ঘোলা করে বিতর্ক করেন। ওই যুক্তিহীন বিতর্ককে অপ্রয়োজনীয় মনে করে ও ধিক্কার জানিয়ে একজন মুক্তিযোদ্ধা আকতার হোসেনের লেখা ও নির্দেশনায় নাটক ৩০ না একত্রিশ লক্ষ মঞ্চায়ন হয়। নাটকটিতে অভিনয় করেছেন কাজী হেলাল, মেহরাব রহমান, মানিক চন্দ, ম্যাক আজাদ ও রিনি শাখাওয়াত। নাটকটির মূল্যবান বক্তব্য ও শিল্পীদের উপস্থাপনায় উপস্থিত দর্শকদের চোখে নিয়ে আসে জল।
বিদেশ বলতে আমরা অনেকে মনে করি স্বপ্নের আর একটি দেশ। আর সেই স্বপ্ন নিয়ে উজ্জ্বল ভবিষ্যতের আশায় ছেড়ে আসি নিজের দেশ। তবে প্রবাস জীবনের শুরুতে পারি দিতে হয় বাস্তবতা নামের এক বিরাট পরীক্ষা। কঠিন বাস্তবতার মুখোমুখি হওয়ার আগেই অনেক সময় কিছু মানুষ পাওয়া যায় যারা অন্যের উপকার করে আবার কিছু মানুষ পাওয়া যায় যারা উল্টো ভয় দেখিয়ে জীবনকে অগ্রিম তিক্ত করে তোলে। ওই সকল ঘটনা নিয়ে ম্যাক আজাদের লেখা ও ইমামুল হক কিসলুর নির্দেশনায় ব্যঙ্গাত্মক ও হাসির নাটক শুভাকাঙ্ক্ষী মঞ্চায়িত হয়। নাটকটিতে অভিনয় করেছেন মানিক চন্দ, রিনি শাখাওয়াত ও ম্যাক আজাদ।


স্বাধীন বাংলাদেশে যখন বিভিন্ন অপ্রীতিকর ঘটনায় দিকহারা হয়ে পড়ে। সঠিক নেতৃত্বের অভাব অনুভূত হয়। তখন কিশোর মুক্তিযোদ্ধা আকতার হোসেন মনে করেন, আজ যদি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বেঁচে থাকতেন তবে দেশের সকল বিপদ আপদে তিনিই দিক নির্দেশনা দিতেন। হয়তো তিনি ৭ মার্চের মতো করে আবার আর একটি ভাষণ দিতেন। এমন ভাবনা থেকেই তার লেখা ও নির্দেশনায় মঞ্চায়িত হয় শ্রুতি নাটক সাতই মার্চের ভাষণের পরবর্তী ভাষণ। এটি উপস্থাপন করেন সুমন মালিক।


দর্শকদের একাংশ

রাশিদা মুনির ও রিজওয়ান রহমানের উপস্থাপনায় দ্য ম্যাক এন্টারটেইনমেন্টের সাধারণ সম্পাদক সাদিয়া আজাদের সহযোগিতায় মঙ্গল প্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠানটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন ব্যারিস্টার চয়নিকা দত্ত, প্রফেসর ড. মোজাম্মেল হক খান, লেখক সুব্রত কুমার দাস ও নাট্যকার মোহাম্মদ হাবিবুল্লাহ দুলাল।
জীন ইসলামের মঞ্চসজ্জা, হাসান ইমামের দক্ষ শব্দ নিয়ন্ত্রণ ও আলোকসজ্জা, উপস্থাপকদের পরিমিত ও সাবলীল উপস্থাপনা, নাটকগুলোর মূল বক্তব্য ও শিল্পীদের অভিনয় উপস্থিত দর্শক কর্তৃক বেশ প্রশংসিত হয়েছে।

আর/১০:৩৪/১৭ মে

কানাডা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে