Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.1/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-১৭-২০১৬

টরন্টোয় বাংলাদেশ হাই কমিশনারকে বিদায় সম্বর্ধনা

মনীষ পাল


টরন্টোয় বাংলাদেশ হাই কমিশনারকে বিদায় সম্বর্ধনা

টরন্টো, ১৭ মে- কানাডায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মিস্টার কামরুল আহসান বলেন , 'কানাডার মূল স্রোতধারায়  বাংলাদেশের পেশাজীবিরা যথেষ্ট সুনামের সাথে কাজ করছেন। বাংলাদেশের প্রকৌশলী ও অন্যান্য পেশাজীবিদের মেধার সাথে কাজ করবার কথা বিগত চার বছরে  কানাডার সরকারী ও বেসরকারী নানান প্রতিনিধিদের সাথে আলাপ আলোচনায় বারবার উঠে এসেছে। ' বুয়েট এলামনাই এসোসিয়েশন কানাডার উদ্যোগে আজ দুপুরে স্থানীয় এক রেস্তোরায় তাঁর বিদায় সম্বর্ধনা উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। মিস্টার আহসান ২০১২ সালের সেপ্টেম্বরে কানাডায় বাংলাদেশের হাই কমিশনার হিসেবে যোগদান করেন। চার বছরের দায়িত্ব পালন শেষে পদোন্নতির কারণে  এ বছরের আগস্টের শেষে দুতাবাস প্রধানের পদ ছেড়ে  তাঁর বাংলাদেশে ফিরে যাবার কথা রয়েছে।

সংবর্ধনার উত্তরে মিস্টার আহসান তাঁর বক্তৃতায় আরো বলেন , বাংলাদেশে বিনিয়োগ অব্যাহত রাখবার জন্য বিগত চার বছর ধরে কানাডার সরকার , বেসরকারী উদ্যোক্তা ও শিল্প মালিকদের সাথে আমরা বিভিন্ন সময় সেমিনার, সিম্পোজিয়াম এর আয়োজন করেছি। তিনি বলেন , ব্যবসা বাণিজ্যে কানাডা ও বাংলাদেশের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ক উত্তরোত্তর বেড়েই চলেছে। মাত্র কয়েক বছরের মাথায়  বর্তমানে দুই দেশের বানিজ্য বিনিময় বেড়ে দাঁড়িয়েছে  দ্বিগুণ। বাংলাদেশের ক্রমবর্ধমান উন্নয়নের ইমেজকে বহির্বিশ্বে তুলে ধরবার জন্য ব্র্যান্ডিং এর প্রয়োজন রয়েছে বলে তিনি অভিমত ব্যক্ত করেন। এই জন্য কানাডায় অভিবাসী প্রতিটি বাংলাদেশী নাগরিকের ভূমিকা রয়েছে বলে তিনি উল্লেখ করেন।

মিস্টার আহসান ১৯৮৪ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে পুরকৌশলে স্নাতক ডিগ্রী অর্জন করেন। তাঁর বিদায় বেলায় টরন্টোয় বসবাসরত অনেক সহপাঠী  বন্ধু তাঁর শিক্ষা ও কর্মজীবনের স্মৃতিচারণ করবার সময় আবেগ আপ্লূত হয়ে পড়েন। প্রকৌশলী নজরুল ইসলাম বন্ধুর বিশ্ববিদ্যালয় জীবনের স্মরণ করে বলেন, তাঁর বন্ধু কামরুল গিটার বাজাতে খুব ভালবাসতেন। দেশ বিদেশের গুণী রাজনৈতিক ব্যক্তিত্বের প্রতি তাঁর ছিল প্রবল আগ্রহ আর সেই থেকেই রাজনীতির প্রতি তাঁর মধ্যে জন্মেছিল পরিশীলিত সচেতনতা। তবে সব কিছুর উর্ধে ছিল তাঁর সততা এবং চারিত্রিক দৃঢ়তা। তাঁর উদ্দেশে আরো স্মৃতিচারণ করেন বুয়েটের প্রাক্তন শিক্ষক ড: সালেক সিরাজ, বাংলাদেশ ইস্পাত প্রকৌশল ও শিল্প সংস্থার প্রাক্তন চেয়ারম্যান মিস্টার  নুরুন্নবী, ব্রাম্প্টন  সিটি কর্পোরেশন এর সিনিয়র প্রকৌশলী বরেন্দ্র সান্যাল এবং গ্লোবাল কল এর কর্ণধার সেলিম রহমান।

আড়ম্বর পূর্ণ এই বিদায় সম্বর্ধনায় এসোসিয়েশন এর প্রেসিডেন্ট ড: দেলওয়ার হোসাইন এর সভাপতিত্বে অনুষ্ঠানের সঞ্চালনা করেন এসোসিয়েশন এর ডিরেক্টর (অ্যাডমিন) আমিরুল কায়েস। অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখেন ডিরেক্টর ফিনান্স আব্দুস সালাম। অতিথি ও তাঁর পরিবারকে পুষ্পস্তবক  দিয়ে শুভেচ্ছা জানান এসোসিয়েশন এর ভাইস প্রেসিডেন্ট মিস্টার নুরুজ্জামান। অতিথি ও পরিবারের হাতে এসোসিয়েশন এর স্মারক ও উপহার তুলে দেন ডিরেক্টর মেম্বারশিপ কামরুল ইসলাম।
 
অতিথি মিস্টার কামরুল আহসান এর বক্তব্যের পর সভাপতি ড: দেলওয়ার হোসাইন তাঁর বক্তৃতায় বিদায়ী হাই কমিশনারকে এসোসিয়েশন এর প্রতি তাঁর নিরলস সমর্থনের জন্য আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি আশা প্রকাশ করে বলেন, মিস্টার আহসান দেশে ফিরে গেলেও  এসোসিয়েশন এর সাথে তাঁর যোগাযোগ বজায় থাকবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এসোসিয়েশন এর বর্তমান ডিরেক্টর আনিসুর রহমান, শহিদুল ইসলাম, আজিজ ভুইয়া, উপদেষ্টা আহসান চৌধুরী, প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট আমির হোসাইন, প্রাক্তন ডিরেক্টর অ্যাডমিন মনীষ পাল এবং এসোসিয়েশন এর অন্যতম প্রতিষ্ঠাতা সহিদ উদ্দিন।

অনুষ্ঠান শেষে অতিথি অভ্যাগতদের মধ্যাহ্নভোজে আপ্যায়িত করা হয়।

কানাডা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে