Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.7/5 (9 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-১৭-২০১৬

প্রমিতা মল্লিক ও লিসার গানে মুগ্ধ শ্রোতা

প্রমিতা মল্লিক ও লিসার গানে মুগ্ধ শ্রোতা

ঢাকা, ১৭ মে- শ্রীমতী প্রমিতা মল্লিক বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরেরই আশ্রমকন্যা। শান্তিনিকেতনে তাঁর জন্ম ও বেড়ে ওঠা। আশৈশব গানের সঙ্গে যুক্ত। রবীন্দ্রসঙ্গীত শিল্পী-গুরু-গবেষকদের মধ্যে অন্যতম। বাংলাদশে এসেছেন তিনি। ছায়ানটে তাকে ঘিরেই শ্রোতার আসরের সঙ্গীত সন্ধ্যা। গাইলেন, মুগ্ধ করলেন উপস্থিত শ্রোতাদের।

রবীন্দ্রনাথের ভ্রমনকালীন সময়ে লেখা বেশ কিছু গান যা শ্রোতাদের কাছে খুব একটা পৌঁছায়নি তাই শোনালেন আশ্রম কন্যা। একটানা প্রায় বারোটি গান পরিবেশন করেন তিনি। গানের আগে সেগুলোর রচনার পেছনের গল্প বর্ণনা করেন তাঁর সঙ্গী শ্রীলেখা। গানের ফাঁকে ফাঁকে রবীন্দ্রনাথ নিয়ে কথাও বললেন বেশ। জানালেন, সম্প্রতি রবীন্দ্রনাথের ভ্রমনকালীন এমন ৪০টি গান নিয়ে সম্প্রতি তার চারটি অ্যালবামও এসেছে বাজারে।

গানে গানে ৫০বছর পার করেছেন এ শিল্পী। গানে প্রথম পাঠ তার রবীন্দ্র শিষ্য সতীদেব ঘোষের কাছে। শিখেছেন স্বনামধন্য শিল্পী ও গুরু কণিকা বন্দ্যোপাধ্যায়,নীলিমা সেন,বিশ্বজিৎ রায়,সুবিনয় রায়,সুচিত্রা মিত্র,সুভাষ চৌধুরীর কাছে। বিংশ শতাব্দীর সত্তরের দশকে থেকে প্রমিতা মল্লিক অল ইন্ডিয়া রেডিও এবং দূরদর্শনের নিয়মিত শিল্পী।


রবীন্দ্রসঙ্গীত বিশেষজ্ঞ হিসেবে প্রমিতা মল্লিক দেশের বাইরে এশিয়া,ইউরোপ,উত্তর আমেরিকা মহাদেশ এবং মধ্যপ্রাচ্যের নানা দেশে একাধিক গানের অনুষ্ঠান ও দৃষ্টান্তসহ বক্তৃতা করেছেন, অংশ নিয়েছেন সেমিনার-সিম্পোজিয়ামে, বক্তৃতা করেছেন বিখ্যাত হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে। সঙ্গীতে অবদানের জন্য ভারতের পশ্চিম বঙ্গ রাজ্য সরকারের সঙ্গীত সম্মান, সঙ্গীত মহাসম্মান খেতাবসহ বিশ্বব্যাপী অসংখ্য সম্মানে ভূষিত হয়েছেন, সঙ্গীতগুণী শ্রীমতী প্রমিতা মল্লিক।


এমন শিল্পীর কণ্ঠে রবীন্দ্রনাথের গান যেন আরাধণা।

তবে, তার আগে গাইলেন বাংলাদেশের লাইসা আহমেদ লিসা। জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের, সাধারণ সম্পাদক তিনি। ছায়নটের শিক্ষিকাও বটে। দেশ বিদেশে গান গেয়ে শ্রোতাদের মুগ্ধ করেছেন। তবে, এ শ্রোতার আসরে এবারই প্রথম গাইলেন। ‘প্রভু তোমার লাগিয়া’ দিয়ে শুরু করে একে একে তিনি পরিবেশন করেন ‘কে বসিলো আজি. দ্বীপ নিভে,প্রভু আজি তোমার, কাল রাতের বেলা,শুধু তোমার বাণী নয়গো ও আজি তোমায়’। তার সঙ্গে বাজালেন ছায়ানটের বাজিয়েরা। 

উল্লেখ্য, প্রতি বাংলা মাসের চতুর্থ সপ্তায় ছায়ানট সংস্কৃতি-ভবনে নিয়মিত এই আসর বসে। 

এফ/১৬:২০/১৭মে

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে