Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 4.0/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-১৭-২০১৬

উইকিপিডিয়ায় সবচেয়ে জনপ্রিয় যাঁরা!

উইকিপিডিয়ায় সবচেয়ে জনপ্রিয় যাঁরা!

জিমি ওয়ালস ও ল্যারি স্যাংগারের হাত ধরে ২০০১ সালের ১৫ জানুয়ারি যাত্রা শুরু করে উইকিপিডিয়া। বিশ্বব্যাপী অ্যালেক্সায় র‍্যাংকিংয়ে ৬ নম্বরে থাকা এই ওয়েবসাইটটিতে আর্টিকেল আছে তিন কোটি। গত বছরে উইকিপিডিয়ায় সবচেয়ে বেশি খোঁজা হয়েছে যাঁদের, তাঁদের জনপ্রিয়তার নিরিখে একটি তালিকা প্রকাশ করা হয়েছে। উইকিপিডিয়ার সবচেয়ে সার্চড সেই ব্যক্তিদের তালিকা এ বছর প্রকাশ করা হয়েছে। সেই তালিকা ধরে ওয়ান্ডার লিস্ট ডট কম নামের একটি ওয়েবসাইট একটি খবর প্রকাশ করেছে। জনপ্রিয়তা নিয়ে করা ওই তালিকায় রাজনীতিবিদ, শিল্পীরা আছেন। বারাক ওবামা, জাস্টিন বিবার, অ্যাডেল ও হিটলারের নাম আছে।


হুইটনি হিউস্টন
পপ গানের দুনিয়ায় সর্বকালের সেরা গায়িকা মানা হয় মার্কিন তারকা হুইটনি হিউস্টনকে। জনপ্রিয়তার দিক থেকে তিনি এক নম্বরে। চার বছর আগে মারা গেলেও তাঁকে নিয়েও আগ্রহ কমেনি মানুষের। এখনো তাঁর ব্যাপারে উৎসুক ভক্তরা। হুইটনি হিউস্টনের ব্যাপারে জানতে ১ কোটি ৩৬ লাখ ৪৭ হাজার ৯ বার উইকিপিডিয়ায় ঢুঁ মারা হয়েছে। উইকিতে তিনি আছেন ১ নম্বরে।


বারাক ওবামা
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ক্ষমতায় আছেন আট বছর ধরে। ২০১৭ জানুয়ারিতে ক্ষমতা ছাড়বেন। এখনো তাঁকে নিয়ে উৎসাহের কমতি নেই। পাঠকেরা তাঁর জন্য উইকিপিডিয়ায় সার্চ করেছেন ১ কোটি ৩৫ লাখ ৩৪ হাজার ৯০৭ বার। তিনি আছে ২ নম্বরে।


গ্যাংনাম স্টাইল
দক্ষিণ কোরিয়ার গায়ক-গীতিকার ও র‍্যাপ সংগীতশিল্পী সাইয়ের ‘গ্যাংনাম স্টাইল’ গানের মিউজিক ভিডিওর কথা মনে আছে নিশ্চয়ই। ইউটিউবে ২০১২ সালের জুলাইয়ে আপলোড হয়। এখন পর্যন্ত এতবার দেখা হয়েছে যে ইউটিউব তা গণনা করতে ব্যর্থ হয়েছে। এরপর আইপিএলে সেঞ্চুরির পর ক্রিস গেইলের সেই গ্যাংনাম স্টাইলের নাচও বেশ ভাইরাল হয়। সাইয়ের সেই গান আজও সমান জনপ্রিয়। উইকিপিডিয়াতে এ নিয়ে অনেকেই উঁকিঝুঁকি মেরেছেন। ১ কোটি ৩১ লাখ ২৯ হাজার ৮৭৬ বার সার্চের ভিত্তিতে উইকিতে গ্যাংনাম স্টাইল আছে ৩ নম্বরে।


মিট রমনি
২০১২ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির বারাক ওবামার কাছে হেরেছেন রিপাবলিকান দলের প্রার্থী মিট রমনি। এরপরেও ম্যাসাচুসেটসের সাবেক এই গভর্নরের জনপ্রিয়তায় ভাটা পড়েনি। ব্যবসায়ী ও রাজনীতিবিদ মিট রমনি উইকিতে আছেন ৪ নম্বরে। ১ কোটি ৩০ লাখ ৫১ লাখ ২৯৮ বার তাঁর ব্যাপারে জানতে সার্চ করা হয়েছে।


নিকি মিনাজ
আসল নাম ওনিকা তানিয়া মিরাজ। স্টেজ ও পর্দায় তাঁর নাম নিকি মিনাজ। টেলিভিশন ব্যক্তিত্ব, র‍্যাপার ও অভিনেত্রী নিকি মিনাজের ‘অ্যানাকোন্ডা’ ভিডিওটা অনেকেই দেখেছেন। ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোয় জন্ম হলেও যুক্তরাষ্ট্রে হিপ-হপ গানে ঝড় তোলা নিকি উইকিতে সার্চে আছেন ৫ নম্বরে। তাঁর ব্যাপারে খোঁজখবর নিতে ১ কোটি ২৮ লাখ ৩৭ হাজার ১৭১ বার উইকিতে সার্চ করেছেন পাঠক ও ভক্তরা।


জাস্টিন বিবার
কানাডিয়ান টিন সেনসেশন জাস্টিন বিবার। পপসংগীত তারকা জাস্টিন বিবার আর তাঁর সাবেক প্রেমিকা সেলেনা গোমেজকে নিয়ে আগ্রহ কম নয়। এই তরুণ ২২ বছর বয়সে শিরোনামে। ১ কোটি ২৬ লাখ ৭১ হাজার ৬৪৩ বার সার্চ করার জন্য উইকিতে ৬ নম্বরে আছেন জাস্টিন বিবার।


অ্যাডেল
যুক্তরাজ্যের সংগীতশিল্পী অ্যাডেল। জেমস বন্ড ছবি স্কাইফলের গান গেয়ে অস্কারজয়ী এই সংগীতশিল্পী বেশ কয়েকটি একক অ্যালবাম বিক্রিতে রেকর্ড ভেঙে আবার নতুন রেকর্ড গড়েছেন। ১ কোটি ২৬ লাখ ৪১ হাজার ৩৯১ বার সার্চ হওয়ায় ৭ নম্বরে আছেন অ্যাডেল।


এমিনেম
মার্কিন র‍্যাপার ও অভিনেতা এমিনেম। ২০০২ সালে ‘৮ মাইল’ নামের একটি আত্মজীবনীমূলক ছবিতে অভিনয় করে সাড়া জাগিয়েছিলেন তিনি। উইকিপিডিয়ায় সার্চের ক্ষেত্রে এমিনেম আছে ৮-এ। ১ কোটি ৬ লাখ ৭০ হাজার ৬৩৩ বার সার্চ হয়েছে তাঁর নামে।


রিয়ান্না
জনপ্রিয়তার নিরিখে ৯ নম্বরে আছেন গায়িকা রিয়ান্না। পপ, হিপ-হপ মিউজিক থেকে শুরু করে ফ্যাশন ডিজাইনিং বা বড় পর্দায় অভিনয়—সবকিছুতেই আছেন ২৮ বছরের এই লাস্যময়ী। ১ কোটি ১৬ হাজার ৬২২ বার সার্চ হয়েছে তাঁর ব্যাপারে।


হিটলার
গত বছর আন্তর্জাতিক এক মতামত জরিপে বিশ্বের শীর্ষ ‘খলনায়ক’ হিসেবে নাম এসেছে অ্যাডলফ হিটলারের। সেই জার্মান ডিক্টেটর জনপ্রিয়তার দিক থেকে উইকিতে সার্চের ক্ষেত্রে দশম স্থানে আছেন হিটলার। ১৯৩৩ থেকে ১৯৪৫ পর্যন্ত ছিলেন জার্মান চ্যান্সেলর। ইহুদি নিধনের জন্য বিতর্কিত এই ডিক্টেটরকে নিয়ে পাঠকদের উৎসাহ এখনো আছে।

আর/১২:০৪/১৭ মে

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে