Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 5.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-১৬-২০১৬

আর্থিক চাপে হিমশিম খাচ্ছে কানাডার প্রিন্ট মিডিয়া

আর্থিক চাপে হিমশিম খাচ্ছে কানাডার প্রিন্ট মিডিয়া

অটোয়া, ১৬ মে- বড় ধরনের অর্থনৈতিক চাপে অস্তিত্ব টিকিয়ে রাখতে হিমশিম খাচ্ছে কানাডার প্রিন্ট মিডিয়া। আগামী কয়েক বছরে বেশ কয়েকটি পত্রিকা বন্ধ হয়ে যেতে পারে বলে আশংকা করা হচ্ছে। কানাডার সবচেয়ে বড় মিডিয়া হাউজ পোস্ট মিডিয়ার প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা পল গডফ্রে প্রিন্ট মিডিয়াকে বাঁচাতে অর্থনৈতিক সহযোগিতা নিয়ে এগিয়ে আসতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

প্রসঙ্গত, মাত্র গত বছর ৩৬৫ মিলিয়ন ডলার ব্যয়ে সান মিডিয়ার ইংরেজি ভাষার মিডিয়া স্বত্ব কিনে নিয়ে পোস্ট মিডিয়া কানাডার সবচেয়ে বড় মিডিয়া হাউজ হিসেবে আত্মপ্রকাশ করে। বিভিন্ন প্রদেশ থেকে প্রকাশিত সান মিডিয়ার ১৭৫টি পত্রিকা এবং ডিজিটাল নিউজ পোর্টাল এর মালিকানা পোস্ট মিডিয়ার হাতে চলে আসে। কিন্তু এ বছরের জানুয়ারি মাসেই এডমন্টন, ক্যালগেরি ও অটোয়ায় পোস্ট মিডিয়া ও সান এর বার্তাকক্ষ একীভূত করে ফেলা হয়। এতে চাকরি হারান ৯০ জন সাংবাদিক। গত ফেব্রুয়ারি মাস পর্যন্ত মিডিয়া গ্রুপটি ২২৫ মিলিয়ন ডলার লোকসান দিয়েছে।

কানাডার আরেক প্রভাবশালী মিডিয়া হাউজ টরস্টার গ্রুপও প্রচণ্ড চাপে রয়েছে বলে জানা যায়। টরস্টার গ্রুপ মার্চ মাস পর্যন্ত ২৩৫ মিলিয়ন ডলার লোকসান দিয়েছে। গত জানুয়ারি মাসে টরন্টো স্টারের সহযোগী প্রতিষ্ঠান গুয়েলফ মারকারি বন্ধ হয়ে গেছে। এদিকে, পোস্ট মিডিয়ার প্রধান নির্বাহী পল গডফ্রে স্পষ্ট করেই বলে দিয়েছেন, আরও পত্রিকা বন্ধ হওয়ার অপেক্ষায় আছে।

বৃহস্পতিবার সংসদীয় হেরিটেজ গ্রুপের এক বৈঠকে বক্তৃতা দিয়েছেন পল গডফ্রে। সেখানে দেওয়া বক্তৃতায় কোনো রাখ ডাক না করেই তিনি ফেডারেল সরকারকে প্রিন্ট মিডিয়ার পাশে দাঁড়ানোর আহ্বান জানান। তিনি প্রিন্ট মিডিয়ায় সরকারি বিজ্ঞাপন বাড়ানোর আহ্বান জানিয়ে বলেন, সরকারের পরিসংখ্যান থেকে পাওয়া তথ্যই বলছে, ফেডারেল সরকার গত এক বছরে প্রিন্ট মিডিয়া বিজ্ঞাপনের হার অর্ধেকে নামিয়ে এনেছে। অপরদিকে, এই সময়ে অনলাইন মাধ্যমে সরকারি বিজ্ঞাপন বেড়েছে প্রায় দ্বিগুণ।

তিনি দাবি করেন, গুগল, ফেসবুকের মতো বিদেশি মালিকানাধীন মিডিয়ায় সরকারের বিজ্ঞাপনের ডলার যাচ্ছে- অথচ এদের কেউই কানাডীয়ান সংবাদ তৈরি বা পরিবেশন করে না। কানাডীয়ান সংবাদপত্রকে যে সব কোম্পানি বিজ্ঞাপন দেয়- তাদের বিশেষ কর সুবিধা দেওয়ারও দাবি জানান এই মিডিয়া টাইকুন।

সূত্র: নতুন দেশ ডট কম।

এফ/০৭:৪০/১৬মে

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে