Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-১৫-২০১৬

ম্যান্ডেলাকে ধরিয়ে দিয়েছিলেন সিআইএ এজেন্ট

ম্যান্ডেলাকে ধরিয়ে দিয়েছিলেন সিআইএ এজেন্ট

প্রিটোরিয়া, ১৪ মে- দক্ষিণ আফ্রিকার কিংবদন্তী নেতা নেলসন ম্যান্ডেলাকে ১৯৬২ সালে পুলিশের হাতে ধরা পড়েন এবং ২৭ বছর জেল খাটেন। কিন্তু তাকে গ্রেপ্তারের পেছনে আসল ভূমিকা পালন করেছিল মার্কিন গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সির (সিআইএ) এক সাবেক এজেন্ট।

দ্য টাইমস সংবাদপত্রের বরাত দিয়ে বিবিসি এ সংবাদ জানিয়েছে। সিআইএ'র সাবেক এজেন্ট ডোনাল্ড রিকার্ডের মৃত্যুর পূর্বের এক সাক্ষাৎকার পর্যালোচনা করে এই খবর প্রকাশ করেছে টাইমস সংবাদপত্র। সাক্ষাৎকারে রিকার্ড বলেছিলেন, পুলিশকে ম্যান্ডেলার অবস্থান জানিয়ে তিনিই ধরিয়ে দিয়েছিলেন। 

নেলসন ম্যান্ডেলা পরবর্তী কালে দক্ষিণ আফ্রিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট হয়েছিলেন। তিনি ছিলেন আফ্রিকার বর্ণবাদ বিরোধী আন্দোলনের নেতা। ১৯৬২ সালে দক্ষিণ আফ্রিকার ডারবান শহর থেকে তাকে গ্রেফতার করে পুলিশ। তবে গ্রেপ্তারের সময় তার বেশভূষা কি ছিল সেটা এখনো রহস্য। 


অনেকে বলেন, ম্যান্ডেলা তখন ছদ্মবেশী গাড়িচালক ছিলেন। তিনি ডেভিড মতসামায়ি নামের একটি নকল পাসপোর্ট ব্যবহার করতেন। বলা হয়, রাতের বেলা ডারবানের নিকটবর্তী একটি রাস্তায় ম্যান্ডেলার গাড়ির থামিয়ে আটক করা হয় তাকে।

রিকার্ড তখন ডারবানে মার্কিন দূতাবাসে চাকরি করতেন। তিনি ছিলেন কূটনীতিকের ছদ্দবেশে সিআইএ'র এজেন্ট। মারা যাবার আগে এক চলচ্চিত্র পরিচালককে দেয়া স্বীকারোক্তিমূলক এক সাক্ষাতকারে তিনি বলেন, সেই রাতে ম্যান্ডেলার গতিবিধির খবর পুলিশকে জানিয়েছিলেন তিনিই।

ম্যান্ডেলাকে তখন দেখা হত কুখ্যাত সন্ত্রাসী, কমিউনিস্ট এবং পশ্চিমা হুমকি হিসেবে। গ্রেপ্তারের পর রাষ্ট্রদ্রোহের অপরাধে ম্যান্ডেলার ২৭ বছর কারাভোগ করেন এবং বনে যান পৃথিবী বিখ্যাত কারাবন্দী।   

অদ্ভুত ব্যাপার হচ্ছে, এতদিন পর্যন্ত ম্যান্ডেলা গ্রেপ্তারের পেছনে সিআইএর কোন ভূমিকা নেই বলা হলেও, মৃত্যুর আগে রিকার্ড সত্যটা স্বীকার করে গেছেন। 

এফ/২২:২৯/১৫মে

আফ্রিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে