Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-১৫-২০১৬

সিলেটে কোচিং বাণিজ্যের বিরুদ্ধে হার্ডলাইনে প্রশাসন

রফিকুল ইসলাম কামাল


সিলেটে কোচিং বাণিজ্যের বিরুদ্ধে হার্ডলাইনে প্রশাসন

সিলেট, ১৫ মে- সিলেটের সর্বত্র চলছে রমরমা কোচিং বাণিজ্য। বিশেষ করে মহানগরীর প্রায় প্রতিটি পাড়া-মহল্লায় প্রকাশ্যে চলছে অবৈধ কোচিং বাণিজ্য। আইনত এসব কোচিং বাণিজ্য অবৈধ থাকলেও এগুলোর দাপটে অসহায় শিক্ষার্থী-অভিভাবক। তবে এবার সিলেটে কোচিং বাণিজ্যের বিরুদ্ধে হার্ডলাইনে যাচ্ছে প্রশাসন। শুধু সিলেট মহানগরীই নয়, সিলেট বিভাগের প্রতিটি জেলায় স্কুল-কলেজ চলাকালীন সময়ে কোচিং সেন্টার বন্ধ রাখতে কঠোর নির্দেশনা দেয়া হয়েছে।

জানা যায়, শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক ২০১২ সালে গৃহিত নীতিমালায় কোচিং বাণিজ্য বন্ধের বিষয়টি রয়েছে। কিন্তু মন্ত্রণালয়ের নীতিমালাকে তোয়াক্কা না করে সিলেটের ৪টি জেলাতেই চলছে কোচিং বাণিজ্য। অবৈধ, রমরমা কোচিং বাণিজ্যের ফলে শিক্ষার্থীরা ক্লাসবিমুখ হয়ে পড়ে। এমনিক কতিপয় অসাধু শিক্ষক-শিক্ষিকা স্কুল-কলেজে ক্লাসের প্রতি মনোযোগী না হয়ে কোচিং সেন্টারে ক্লাস নেয়ার প্রতিই বেশি মনোযোগী।

শুধু সিলেট মহানগরীতেই অর্ধ শতাধিক কোচিং সেন্টার দাপটের সাথে অবৈধ কোচিং বাণিজ্য চালিয়ে যাচ্ছে। নগরীর বিভিন্ন এলাকায় রেটিনা, রেডিয়াম, সাকসেস, নিউক্লিয়াস, টেকনিক, স্টার, কনসেপ্ট, প্রত্যয়, প্রয়াস, সৃজন, অপশন, ফিউচার, মাদার, ক্যালকুলাস, নিউটন, কেয়ার, শিউর সাকসেস, প্রতিভা প্রভৃতি বাহারি নামের কোচিং সেন্টার গজিয়ে ওঠেছে। এসব কোচিং সেন্টারের সিংহভাগেরই শীর্ষ কর্তা কোনো না কোনো স্কুর-কলেজের শিক্ষক।

এরকম অবস্থায় কোচিং বাণিজ্যের প্রতি কঠোর দৃষ্টি দিয়েছেন সিলেট বিভাগীয় কমিশনার জামাল উদ্দিন আহমদ। সিলেট বিভাগে সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত সবধরনের কোচিং সেন্টার বন্ধ রাখার জন্য বিভাগীয় কমিশনারের কার্যালয় থেকে নির্দেশনা জারি করা হয়েছে। শিক্ষা অফিস, পুলিশসহ সংশ্লিষ্ট সকলকে এ ব্যাপারে সজাগ ও সতর্ক দৃষ্টি রাখা এবং তদারকির জন্য নির্দেশনাও দেয়া হয়েছে।

এ ব্যাপারে সিলেটের বিভাগীয় কমিশনার জামাল উদ্দিন আহমদ বলেন, আপাতত সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত কোচিং সেন্টারগুলো বন্ধ রাখার নির্দেশনা দেয়া হয়েছে। এ নির্দেশনা যেসব কোচিং সেন্টার অমান্য করবে, তাদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহণ করা হবে।

নির্দিষ্ট সময়ে কোচিং সেন্টার বন্ধ রাখার সিদ্ধান্ত কার্যকর করতে শিক্ষা অফিস এবং পুলিশ প্রশাসনকে চিঠি দিয়ে অবহিত করা হয়েছে বলেও জানিয়েছেন বিভাগীয় কমিশনার।

আর/১৮:০৪/১৫ মে

সিলেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে