Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.0/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-১৫-২০১৬

ভ্রমণে যে ৫টি মিথ্যে বলা জরুরী

আফসানা সুমী


ভ্রমণে যে ৫টি মিথ্যে বলা জরুরী

মিথ্যা বলা কখনো কখনো খুব কাজে দেয়। বিশেষ করে আপনি যখন নতুন কোন দেশে বা অজানা কোন জায়গায় ভ্রমণে যান তখন নিজের নিরাপত্তা নিয়ে সচেতন হওয়াটা বিশেষ জরুরী হয়ে পড়ে। সব জায়গাতেই কিছু সুযোগ সন্ধানী মানুষ থাকে। তাদের মুখ দেখেই আপনি বুঝতে পারবেন না ভেতরে কোন কুমতলব আছে কিনা! তাই আগে থেকেই নিজের কিছু কৌশল ঠিক করে নিন। রপ্ত করুন কয়েকটি মিথ্যা কথা!
 
"না, এখানে এটাই আমার প্রথম ভ্রমণ নয়"
অপরিচিত মানুষকে কখনোই জানতে দেওয়া উচিৎ নয় যে কথাগুলো তার মধ্যে এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ। কারণ, আপনি নতুন এসেছেন, তেমন কিছুই চেনেন না মানে আপনাকে যে কোন কিছু জানানো বা চেনানোর বাহানায় আপনার ক্ষতি করা সহজ। কোন কিছু জানতে হলে বা কোন জায়গার দিক-নির্দেশনা নিতে হলে সরাসরি প্রশ্ন করুন। এমন আত্মবিশ্বাস ফুটিয়ে তুলুন চেহারায় যাতে আপনাকে কেউ ভুলভাল বুঝিয়ে দিতে না পারে। যে কোন তথ্য অনুসরণ করার আগে নিশ্চিৎ হয়ে নিন। কয়েকজনকে জিজ্ঞেস করুন। ইন্টারনেটের সাহায্য নিন।
 
"হ্যা, আমি বিবাহিত"
এই মিথ্যাটি প্রয়োজন বিশেষ করে নারীদের ক্ষেত্রে। গ্রুপে ভ্রমণে গেলে স্বল্পপরিচিত গ্রুপ মেম্বার অতিরিক্ত ঘনিষ্ট হবার চেষ্টা করতে পারে। তাকে বলুন, আপনার প্রেমের সম্পর্ক আছে। একাই যদি যান, বাসে ট্রামে সহযাত্রী কেউ তথ্য চাইলে তাকে জানিয়ে দিন, বিয়ে করে ফেলেছেন ইতিমধ্যেই আপনি। ধারণাটা একটু পুরনো লাগছে হয়ত। আপনি হয়ত ভাবছেন, অবিবাহিত একটা মেয়ে কি ঘুরে বেড়াতে পারে না? নিশ্চয়ই পারে। আপনার এই মিথ্যা আপনাকে কিছু উটকো ঝামেলা থেকে দূরে রাখবে। নাহলে অনেকেই স্বল্প পরিচয়েই ফোন নম্বর চাওয়া, ব্যক্তিগত তথ্য চাওয়া, একসাথে ছবি তুলতে চাওয়া এমনকি পিছু নেওয়ার মত ঝামেলা তৈরি করতে পারে।
 
"হোটেলের নাম মনে নেই"
আপনি কোন হোটেলে উঠেছেন বা কোন হোস্টেলে সিট ভাড়া নিয়েছেন এই তথ্যগুলো খুবই সহজে কাজে লাগাতে পারে অপরিচিত একজন। তাই আগে থেকেই সতর্ক হোন। এরকম প্রশ্নের উত্তর এড়িয়ে চলুন। বলুন, নাম ভুলে গেছেন বা এজাতীয় কিছু। আগেই বলেছি, মুখ দেখে বোঝা সম্ভব নয় যার সাথে কথা বলছেন তিনি কেমন মানুষ আর কি তার উদ্দেশ্য। পরে আফসোস করার চেয়ে যতটা সম্ভব, ভ্রমণে নিজের তথ্য গোপন রাখুন। আপনার
 
"আমি ইংরেজী জানি না"
দেশের বাইরে বিখ্যাত কোন জায়গা, স্থাপত্য নিদর্শন ভ্রমণে গেলে দেখা যায়, সেখানে কিছু মানুষ ওঁত পেতে থাকে ট্যুরিস্টদের ঠকানোর জন্য। আপনি হয়ত বুঝবেনও না, আপনার সাথে কিছুক্ষণ ঘুরঘুর করে, এটা সেটা কথা বলে তারপর টাকা চাইতে শুরু করবে। বলবে, গাইড হিসেবে আপনি তাকে ভাড়া করেছিলেন! এধরণের প্রতারকদের কাছ থেকে বাঁচতে সবচেয়ে কাজে আসে এই মিথ্যাটি। আকারে ইঙ্গিতে বলুন, তাঁর ভাষাটি আপনি বোঝেনই না। যেহেতু আপনি বিদেশী, আপনাকে ফাঁদে ফেলতে ইংরেজীই ব্যবহার করবে সে। তাই বলুন, ইংরেজী জানেন না।
 
"আমি বন্ধুদের সাথে এসেছি"
আপনি যদি একা একা ভ্রমণে এসে থাকেন তবু সেটা কাউকে না জানতে দেওয়াই ভাল। হতাশাজনক হলেও সত্যিই, আপনি একা মানেই আপনার ক্ষতি করা সহজ ধরে নেবে সবাই। কেউ বেশী জ্ঞান দিতে চাইবে, কেউ বেশী ঘনিষ্ট হতে চাইবে। আর কেউ চাইবে আপনার কাছে যা অর্থকড়ি আছে তা হাতিয়ে নিতে। তাই এই মিথ্যেটি বলুন। বলুন যে আপনি বন্ধুদের সাথে এসেছেন। তারা আশেপাশেই আছেন। নাহলে আপনাকে সহজেই টার্গেট করে নেবে অসৎ লোকেরা, বিশেষ করে আপনি যদি নারী হন তাহলে তো কথাই নেই।
 
লিখেছেন- আফসানা সুমী

এফ/০৯:৩২/১৫মে

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে