Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৫-১৫-২০১৬

শেখ হাসিনা কৃষকের মুখের হাসির সঙ্গে বেঁচে থাকবেন

শেখ হাসিনা কৃষকের মুখের হাসির সঙ্গে বেঁচে থাকবেন

শেরপুর, ১৫ মে- শেরপুরে নালিতাবাড়ী উপজেলার সন্নাসিভিটা এলাকায় চেল্লাখালি নদীর উপর নির্মিত রাবার বাঁধের উদ্বোধন করলেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধূরী ও বন ও পরিবেশ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু। এর ফলে রাবার বাঁধ এলাকায় ৪ কোটি টাকা মূল্যের ২ হাজার ২ শ’ ৫০ মেট্রিক টন অতিরিক্ত খাদ্যশস্য উৎপাদনের সুযোগ সৃষ্টি হলো। আজ শনিবার দুপুরে আনুষ্ঠানিকভাবে রাবার বাঁধ উদ্বোধনের সময় কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বর্তমান সরকারকে কৃষি বান্ধব সরকার বলে উল্লেখ করে বলেন, কৃষির সফলতার কারণে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা চিরদিন কৃষকের হাসির সঙ্গে বেঁচে থাকবেন।

কৃষিমন্ত্রী বলেন, বর্তমান সরকার কৃষিতে ভর্তুকি বাড়িয়েছে, দশ টাকায় ব্যাংক হিসাব খোলার ব্যবস্থা করেছে, সার, কীটনাশক প্রাপ্তি সহজলভ্য করেছে, নতুন নতুন ধানের জাত আবিষ্কারের প্রচেষ্টা নিয়েছে, ভূ উপরিস্থ পানির ব্যবহারের প্রতি জোর বাড়িয়েছে, কৃষকদের দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ সহ নানা উদ্যোগ নেয়া হয়েছে। আর এত সব উদ্যোগের কারণেই, সবজি উৎপাদনে বাংলাদেশ তৃতীয়, পেয়ারা উৎপাদনে সপ্তম, ভূটটা উৎপাদনে এশিয়াতে প্রথম ও ধান উৎপাদনে দ্বিতীয় স্থানে রয়েছে। আত্মবিশ্বাসী প্রধান মন্ত্রীর নের্তৃত্বে তিনি দেশকে খাদ্য শষ্য উৎপাদনে বিশ্বের এক নম্বর তালিকায় নিয়ে যেতে চান।

উপজেলার সন্নাসিভিটা উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজিত রাবার ড্যামের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান বক্তার বক্তৃতায় কৃষিমন্ত্রী এ প্রত্যয়ের কথা ব্যক্ত করলে সবাই তাকে করতালি দিয়ে অভিনন্দন জানান। অনুষ্ঠানের প্রধান অতিথি বন ও পরিবেশ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু বলেন, একাধিক সরকারের মন্ত্রী ছিলাম। কিন্তু বর্তমান প্রধান মন্ত্রীর কাছে সব কিছুই নতুন করে শিখছি। তিনি বলেন, ক্রম বর্ধমান জন সংখ্যা এবং জলবায়ু পরিবর্তন জনিত প্রাকৃতিক দুর্যোগ ইত্যাদি বহুবিধ সংকটে আবর্তিত বাংলাদেশের কৃষি। খরা, অকাল বন্যা, জলোচ্ছাস, উপক’লীয় এলাকার পানির লবণাক্ততা বৃদ্ধি, পাহাড়ি এলাকায় সেচ অপ্রতুলতা সহ নানা প্রতিকূল অবস্থা আমাদের মোকাবেলা করতে হচ্ছে। এই চ্যালেঞ্জ ও সঙ্কট উত্তরণের জন্য সরকার বিভিন্ন বাস্তব সম্মত কার্যকর ব্যবস্থা গ্রহণ করেছে। রাবার ড্যাম নির্মাণ এরই একটা অংশ। তিনি বলেন, এ রাবার ড্যামটি এলাকার কৃষি কাজে ভূ উপরিস্থ পানি ব্যাবহারের সুযোগ সৃষ্টি করে কৃষকদের আর্থ-সামাজিক উন্নয়নে সহায়ক হবে।

সকাল থেকেই এই রাবার ড্যাম উদ্বোধনকে ঘিরে এলাকায় ছিল উৎসবের আমেজ। বিভিন্ন এলাকা থেকে লোকজন ঢোল বাজিয়ে মিছিল করে অনুষ্ঠানে যোগ দেয়।

কৃষি মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মঈন উদ্দীন আব্দুল্লাহর সভপতিত্বে আরো উপস্থিত ছিলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক, বিনার মহা পরিচালক, শেরপুরের জেলা প্রশাসক এ এম রহিম পারভেজ, ভারপ্রাপ্ত পুলিশ সুপার আব্দুল ওয়ারিশ, উপজেলা আওয়ামীলীগের নের্তৃবৃন্দ, জনপ্রতিনিধি, কৃষক ও গণ্য মান্যব্যাক্তিবর্গ। অনুষ্ঠানটির আয়োজক ছিলেন বাংলাদেশ ্কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি)।

বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের বাস্তবায়নে চেল্লাখালি নদীর উপর নির্মিত এই রাবার ড্যামটি নির্মাণে ব্যায় হয়েছে ১২ কোটি টাকা। ৩৬ মিটার দীর্ঘ, ৪.৫ মিটার উচ্চতার এই রাবার বাঁধ নির্মাণের ফলে প্রতি বছর প্রায় সাড়ে ৪ কোটি টাকার ২২৫০ মেট্রিক টন অতিরিক্ত ফসল উৎপাদনের সম্ভাবনা তৈরি হয়েছে।

আর/১২:২৪/১৫ মে

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে