Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৫-১৪-২০১৬

মেট্রোরেলের রুট পরিবর্তনের সুযোগ নেই : সেতুমন্ত্রী

মেট্রোরেলের রুট পরিবর্তনের সুযোগ নেই : সেতুমন্ত্রী
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

ঢাকা, ১৪ মে- মেট্রোরেলের রুট পরিবর্তনের আর কোনো সুযোগ নেই বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, বিদ্যমান এলাইনমেন্ট বা রুটটি অনুমোদিত। আজ শুক্রবার রাজধানীর উত্তরায় মেট্রোরেল ডিপোর উন্নয়নকাজ পরিদর্শনের সময় সাংবাদিকদের সামনে মন্ত্রী এ কথা বলেন।

ওবায়দুর কাদের বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি ভবন, টিএসসি, জাতীয় জাদুঘরসহ গুরুত্বপূর্ণ স্থাপনার পাশ দিয়ে রুট নির্মাণে সর্বাধুনিক প্রযুক্তির শব্দ নিরোধক যন্ত্র স্থাপন করা হবে।

বার্তা সংস্থা বাসস জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী মাসে মেট্রোরেল নির্মাণকাজের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী। তিনি বলেন, আশা করা যায়, ২০১৯ সালে মেট্রোরেল রুট ৬-এর বাণিজ্যিক পরিচালনা শুরু সম্ভব হবে। মন্ত্রী বলেন, এরই মধ্যে প্রস্তুতিমূলক কাজ শেষে মেট্রোরেল রুট ৬-এর ডিপো উন্নয়নের কাজ শুরু হয়েছে।

ওবায়দুল কাদের বলেন, মেট্রোরেলের ডিপো এলাকার ভূমি উন্নয়ন এবং প্রয়োজনীয় স্থাপনা নির্মাণে ব্যয় হবে ৫৬৭ কোটি টাকা। গত মার্চের শেষ সপ্তাহে ডিপো নির্মাণে আন্তর্জাতিক প্রতিযোগিতামূলক দরপত্রের মাধ্যমে প্রকল্প কর্তৃপক্ষ নির্বাচিত জাপানি প্রতিষ্ঠান টোকিও কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেডের সঙ্গে চুক্তি সই করেছে।

মেট্রোরেল-৬ প্রকল্পটি জাপানের সহযোগিতা সংস্থা জাইকার অর্থায়নে বাস্তবায়িত হচ্ছে। প্রায় ২২ হাজার কোটি টাকা ব্যয়ের এ প্রকল্পে জাইকা দিচ্ছে প্রায় সাড়ে ১৬ হাজার কোটি টাকা। উত্তরা থেকে মতিঝিল শাপলা চত্বর পর্যন্ত মেট্রো-৬ রুটে স্টেশন থাকবে ১৬টি। নির্মাণ শেষ হলে এ রুটে প্রতি ঘণ্টায় উভয় দিকে প্রায় ৬০ হাজার যাত্রী পরিবহনের সক্ষমতা থাকবে।

পরিদর্শনের সময় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এম এ এন ছিদ্দিক, ঢাকা যানবাহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক কায়কোবাদ হোসেন, মেট্রোরেল প্রকল্পের পরিচালক মোফাজ্জেল হোসেনসহ প্রকল্পের পরামর্শক, নির্মাণ ঠিকাদার প্রতিষ্ঠানের প্রকৌশলী ও প্রকল্পের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এফ/১০:৫০/১৪মে

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে