Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-১৪-২০১৬

নতুন মন্ত্রিসভাকে ‘সব পুরুষ ও শ্বেতাঙ্গ’ বললেন দিলমা রুসেফ

নতুন মন্ত্রিসভাকে ‘সব পুরুষ ও শ্বেতাঙ্গ’ বললেন দিলমা রুসেফ
নতুন মন্ত্রিসভার বিভিন্ন দিক নিয়ে সমালোচনা করেছেন দিলমা রুসেফ।

ব্রাসিলিয়া, ১৪ মে- ব্রাজিলের সাময়িক বরখাস্ত হওয়া প্রেসিডেন্ট দিলমা রুসেফ অন্তবর্তীকালীন সরকারের মন্ত্রিসভার সমালোচনা করেছেন। তাঁরই সাবেক প্রেসিডেন্ট মাইকেল তেমারের গঠিত এই মন্ত্রিসভার সবাই শ্বেতাঙ্গ পুরুষ বলে মন্তব্য করেন রুসেফ।

বিবিসি জানায়, স্থানীয় সময় গতকাল শুক্রবার প্রেসিডেন্ট প্যালেসে দিলমা রুসেফ সংবাদিকদের কাছে এসব কথা বলেন। সিনেটের ভোটে সাময়িক বরখাস্ত হওয়ার পর এই প্রথম তিনি জাতির উদ্দেশে ভাষণ দিলেন।

নতুন মন্ত্রিসভা প্রসঙ্গে দিলমা রুসেফ বলেন, এটি বিশ্বের অন্যতম বৈচিত্র্যময় জাতিসত্তার দেশ ব্রাজিলকে বোঝায় না। দেশকে প্রকৃতপক্ষে গড়তে হলে কৃষ্ণাঙ্গ ও নারী উভয়েরই অংশগ্রহণ প্রয়োজন। দিলমা রুসেফ মনে করেন, এই সরকার স্পষ্টভাবেই বুঝিয়ে দিচ্ছে তাঁদের অর্থনীতি হবে নব্য উদারবাদী কিন্তু সামাজিক ও সাংস্কৃতিক দিক হবে রক্ষণশীল।

বিবিসি জানায়, ১৯৭৯ সালের পর এই প্রথম ব্রাজিলের মন্ত্রিসভায় কোনো নারী নেই। দিলমা রুসেফের মন্ত্রিসভার ৩১ মন্ত্রীর মধ্যে সাতজন ছিলেন নারী।

সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, দ্রুত মন্ত্রিসভা গঠিত হয়েছে। আর নতুন মন্ত্রিসভার জন্য কোনো নারী মন্ত্রী খুঁজে পাওয়া যায়নি।

নতুন মন্ত্রিসভার সদস্য ও প্রভাবশালী নেতা এলিসিউ পাজিয়া বলেন, এই মন্ত্রিসভা গঠনের সময় নারী সদস্য খোঁজা হয়েছিল। এই বিষয়ে তাঁদের মধ্যে আলোচনাও হয়। তিনি আরো বলেন, আগে মন্ত্রীর পদ ছিল এমন স্থানে কয়েকজন নারী নেওয়া হবে। পদ ভিন্ন হলেও তাঁরা মন্ত্রীর দায়িত্বেই থাকবেন।

এর আগে অভিশংসন পক্রিয়ার সময়ও দিলমা রুসেফ দাবি করেছিলেন, নারী হওয়ার কারণেই সরকার তাঁর প্রতি বিরূপ। ওই সময় তাঁর বিরুদ্ধে বিভিন্ন সমালোচনারও জবাব দেন রুসেফ।

এফ/১০:৪৬/১৪মে

দক্ষিণ আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে