Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-১৩-২০১৬

কান উৎসবের বাজেট ২ কোটি ইউরো!

কান উৎসবের বাজেট ২ কোটি ইউরো!

কান চলচ্চিত্র উৎসবের ৬৯তম আসর শুরু হয়েছে ১১ মে বুধবার । চলবে ১২ দিন।  প্রতিদিনই চলচ্চিত্র প্রদর্শনী, তারকাদের উপস্থিতি, সাক্ষাৎকার আর পার্টিতে জমজমাট থাকবে বিশ্ব চলচ্চিত্রের এই মহাযজ্ঞ। সংখ্যায়  সংখ্যায় জেনে নিন এবারের আসরের টুকিটাকি।

৯ : উৎসবের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপাম কে জিতবে সে সিদ্ধান্ত নেবেন নয়জন বিচারক। জর্জ মিলারের নেতৃত্বে আছেন ক্রিস্টেন ডান্সট, ডোনাল্ড সাদারল্যান্ড, ভ্যানেসা প্যারাডিস, লাসলো নেমেস, ভ্যালেরিয়া গোলিনো, আহনু ডিপলিশা, ম্যাডস মিকেলসেন ও কাতাইয়ু শাহাবি। 

১৯ : পামগাছের পাতার মতো দেখতে স্বর্ণপাম পুরস্কারটি সাজানো হবে ১৯টি সোনালি পাতায়। ১৮ ক্যারেট সোনা দিয়ে বানানো পুরস্কারটির দাম ২০ হাজার ইউরো। 

২৪ : লালগালিচায় ২৪ পা ফেলে তারকাদেরকে যেতে হচ্ছে প্যালে ডি ফেস্টিভ্যাল ভবনের পাশে গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে। এখানেই প্রতিযোগিতা বিভাগের ছবিগুলোর প্রদর্শনী চলছে। 

৬০ : কানের বিখ্যাত লালগালিচার দৈর্ঘ্য ৬০ মিটার (প্রায় ১৯৭ ফুট)। প্রতিদিন প্রতিযোগিতা বিভাগের প্রতিটি ছবির প্রদর্শনী শুরুর আগে নতুন গালিচা বসানো হয়। অর্থাৎ দিনে ১৮০ মিটার লালগালিচা ব্যবহৃত হচ্ছে। 

৪৫০০০ : উৎসব আয়োজকদের অ্যাক্রেডিটেশন (ব্যাজ বা পরিচয়পত্র) পেয়েছেন মোট ৪৫ হাজার মানুষ। এর মধ্যে বাংলাদেশসহ বিভিন্ন দেশের সংবাদকর্মীই আছেন সাড়ে চার হাজার।

৫০০ : উৎসবের মূলকেন্দ্র প্যালে ডি ফেস্টিভ্যালে ৫০০ নিরাপত্তাকর্মী মোতায়েন করা হয়েছে। এছাড়া শতাধিক পুলিশ ও আধাসামরিক সশস্ত্র পুলিশ উৎসবের আশপাশের এলাকায় নিয়মিত টহল দিচ্ছেন। 

২ কোটি : উৎসবের বাজেট ২ কোটি ইউরো। এর অর্ধেকই এসেছে ফরাসি করদাতাদের কাছ থেকে। বাকি অর্ধেক অর্থ সংগ্রহ করা হয়েছে বহুজাতিক পৃষ্ঠপোষকদের মাধ্যমে। 

৮৯ : এবারের আসরে মোট ৮৯টি ছবির উদ্বোধনী প্রদর্শনী হবে। এর মধ্যে ৫৬টিই স্থান পেয়েছে বিভিন্ন বিভাগের প্রতিযোগিতায়। ২১টি ছবি লড়ছে সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপামের জন্য। 

৭৪ হাজার থেকে দুই লাখ : দক্ষিণ ফ্রান্সের শহর কানে উৎসব চলাকালে জনসংখ্যা ৭৪ হাজার থেকে বেড়ে দাঁড়ায় দুই লাখে। এ সংখ্যা প্রায় তিন গুণ বেশি।

৪৬৮ : উৎসবকে ঘিরে বিভিন্ন স্থানে ৪৬৮টি ক্যামেরা ছড়িয়ে আছে। দিনে ২৪ ঘণ্টা নজরদারিতে সহায়ক হচ্ছে এগুলো। প্যালে ডি ফেস্টিভ্যাল ভবন থেকে শুরু করে শহরের সমুদ্রমুখি অংশ পর্যন্ত বিশেষ লেন্সের মাধ্যমে কড়া নজরদারি রাখা হয়েছে। 

১২ হাজার : কানের প্যারালাল ফিল্ম বাজারে অংশ নিচ্ছেন ১২ হাজার ব্যক্তি। প্যালে ডি ফেস্টিভ্যাল ভবনের অভ্যন্তরে এবং সাগরপাড়ের কিছু অংশে এই বাজার বসেছে। এখানে প্রযোজক, পরিচালক ও পরিবেশকরা ঠিক করেন সামনের সময়টাতে দর্শকরা বড় পর্দায় কী কী ছবি দেখবেন। 

এফ/০৯:১০/১৩মে

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে