Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-১৩-২০১৬

ল্যাপটপের চার্জ বাঁচাবে অপেরা ব্রাউজার

ল্যাপটপের চার্জ বাঁচাবে অপেরা ব্রাউজার

ল্যাপটপের জন্য বিশেষ সংস্করণের একটি ব্রাউজার নিয়ে আসছে অপেরা ব্রাউজার। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়েছে, তাদের এই ব্রাউজার উইন্ডোজ অপারেটিংয়ে চালিত যেকোনো ল্যাপটপের চার্জ বাঁচাবে।

অপেরা ব্রাউজারের পক্ষ থেকে জানানো হয়েছে, গুগল ক্রোম ব্রাউজারের তুলনায় অন্তত ৫০ শতাংশ বেশি সময় ল্যাপটপে চার্জ থাকবে অপেরার এই ব্রাউজারটি ব্যবহার করলে। এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ।

তবে চার্জ বাঁচানোর জন্য নতুন এই ব্রাউজারে কিছু কাজ করে নিতে হবে। ল্যাপটপের চার্জার খুলে রাখলে অপেরা ব্রাউজারের উপরে ডানদিকে একটি ছোট আইকন আসবে। চার্জ বাঁচানোর জন্য সেটা অবশ্যই অ্যাক্টিভেট করে নিতে হবে।

ব্রাউজারটি ল্যাপটপের মেমোরিকে সঠিকভাবে কাজে লাগানো ছাড়াও ব্যাকগ্রাউন্ড ট্যাব ও অব্যবহৃত প্লাগ-ইনগুলো বন্ধ করে এবং ভিডিও প্লেব্যাক অপ্টিমাইজের মাধ্যমে ল্যাপটপের চার্জ বাঁচাবে।

লেনোভো এক্স২৫০ মডেলের ল্যাপটপে অপেরা ব্রাউজারের এই বিশেষ সংস্করণটি পরীক্ষামূলকভাবে ব্যবহার করে দেখেছে দ্য ভার্জের একটি দল। উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমে চালিত ল্যাপটপটিতে ছিল কোর আই৭ প্রসেসর ও ১৬ জিবি র‍্যাম।

অপেরা ব্রাউজার ব্যবহার করে এতে ১১টি ট্যাব খোলা হয়। এসব ট্যাবে ফেসবুক, টুইটার, ইউটিউবসহ অন্যান্য জনপ্রিয় ওয়েবসাইটগুলো খোলা হয়। প্রত্যেকটি ট্যাবে পাঁচ মিনিট সময় কাটানোর পর এক মিনিটের জন্য ট্যাবগুলো নিষ্ক্রিয় রাখা হয়। এরপর বন্ধ করে দেওয়া হয় ট্যাবগুলো।

ল্যাপটপের চার্জ পুরোপুরি শেষ হয়ে যাওয়ার আগ পর্যন্ত এভাবেই ইন্টারনেট ব্যবহার ও ট্যাব খোলা ও বন্ধ করা হয়। এভাবে অপেরা ব্রাউজারটির চার্জ ধরে রাখার বিষয়টি তিনবারেরও বেশি পরীক্ষা করে দেখা হয়।

পরীক্ষা চালানোর পর দ্য ভার্জের পক্ষ থেকে জানানো হয়েছে, অ্যাড ব্লক করার মাধ্যমে ল্যাপটপের চার্জ বাঁচানো সম্ভব, আর তাই অপেরার দাবি একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না বলেই অভিমত দ্য ভার্জের দলের।

এফ/০৮:২৭/১৩মে

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে