Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.1/5 (8 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-১৩-২০১৬

নিউইয়র্ক বইমেলায় দেওয়া হবে সাহিত্য পুরস্কার

নিউইয়র্ক বইমেলায় দেওয়া হবে সাহিত্য পুরস্কার
সেলিনা হোসেন মেলার উদ্বোধন করবেন

নিউইয়র্ক , ১৩ মে- মুক্তধারা ফাউন্ডেশনের উদ্যোগে চলতি মে মাসের ২০, ২১ ও ২২ তারিখে নিউইয়র্কে অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক বাংলা উৎসব ও বইমেলা। এ বছর মেলার ২৫তম বার্ষিকী। এ উপলক্ষে প্রথমবারের মতো বাংলা ভাষা ও সাহিত্যে উল্লেখযোগ্য অবদানের জন্য একটি সাহিত্য পুরস্কার ঘোষিত হবে। এ কথা জা​নান, আন্তর্জাতিক বাংলা উৎসব ও বইমেলার (২০১৬) আহ্বায়ক হাসান ফেরদৌস।

বাংলাদেশের চ্যানেল আইয়ের অর্থানুকূল্যে প্রতিষ্ঠিত এই পুরস্কারের নাম মুক্তধারা-চ্যানেল আই সাহিত্য পুরস্কার। বাংলা ভাষা ও সাহিত্যে সার্বিক অবদানের জন্য একজন লেখক এই পুরস্কারের জন্য নির্বাচিত হবেন। পৃথিবীর যে কোনো স্থান থেকেই তেমন একজন লেখককে যৌথভাবে নির্বাচন করবেন চ্যানেল আই ও নিউইয়র্ক বইমেলার প্রস্তুতি কমিটি। মেলার শেষ দিন ২৩ মে এই পুরস্কার ঘোষিত হবে। এই পুরস্কারের মূল্যমান দুই লাখ টাকা।

বইমেলার আরেকটি উল্লেখযোগ্য দিক হবে মেলায় অংশগ্রহণকারী বিভিন্ন প্রকাশনা সংস্থার মধ্যে সেরা বইয়ের স্টলের জন্য একটি পুরস্কার। মেলায় উপস্থিত দুই বাংলার সেরা লেখকদের একটি কমিটি তাঁদের বিবেচনায় সেরা স্টলটি নির্বাচন করবেন। ইতিমধ্যে বাংলাদেশের প্রকাশকদের মধ্যে মাওলা ব্রাদার্সের আহমেদ মাহমুদুল হক, সময় প্রকাশনের ফরিদ আহমেদ, অনন্যার মো. মনিরুল হক, স্টুডেন্ট ওয়েজের মাশফিক উল্লাহ, নালন্দার রেদওয়ানুর রহমান, কথাপ্রকাশের মোহাম্মদ জসিমউদ্দীন, ইত্যাদি গ্রন্থ প্রকাশের জহিরুল আবেদীন, সম্রাজ্ঞী প্রকাশনার সুলতানা রিজিয়া, প্রিতম প্রকাশের পপি চৌধুরী, ধ্রুবপদের আবুল বাশার ফিরোজ শেখ নিউইয়র্কের বইমেলায় যোগ দেওয়ার কথা নিশ্চিত করেছেন। ভিসা পাওয়ার ওপর নির্ভর করছে আরও বেশ কিছু প্রকাশকের যোগ দেওয়া।


২০১৫ সালের বইমেলার ছবি

বাংলাদেশ ও পশ্চিম বাংলার বাইরে বাংলা ভাষা ও সংস্কৃতি নিয়ে এই বৃহত্তম এ মেলায় উদ্বোধক হিসেবে যোগ দিচ্ছেন বাংলা সাহিত্যের বিশিষ্ট লেখক সেলিনা হোসেন। বাংলাদেশ থেকে যারা মেলায় অংশগ্রহণের কথা যারা নিশ্চিত করেছেন, তাঁদের মধ্যে রয়েছেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, অনুবাদক অধ্যাপক আবদুস সেলিম, নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, অভিনেতা ও লেখক আফজাল হোসেন, ইত্তেফাক পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক তাসমিমা হোসেন, প্রবন্ধকার আহমেদ মাজহার, কবি ও ছড়াকার আমীরুল ইসলাম, কবি সৈয়দ আল ফারুক, শব্দঘর পত্রিকার সম্পাদক ও লেখক মোহিত কামাল, কবি গুলতেকিন খান। এ ছাড়া ঢাকার চ্যানেল আইয়ের প্রধান নির্বাহী, বিশিষ্ট লেখক ফরিদুর রেজা সাগর উপস্থিত থাকবেন। শিল্পীদের মধ্যে বাংলাদেশ আসছেন বিশিষ্ট শিল্পী ফেরদৌস আরা, নজরুল গীতি শিল্পী সুজিত মোস্তফা, পশ্চিমবঙ্গ থেকে রবীন্দ্র সংগীত শিল্পী কমলিনী মুখোপাধ্যায় ও লন্ডন থেকে আসছেন শিল্পী নাহিদ নাজিয়া।

কলকাতার লেখকদের মধ্যে কথাসাহিত্যিক সমরেশ মজুমদার, টেকনো ইন্ডিয়ার প্রধান নির্বাহী ও লেখক সত্যম রায় চৌধুরী এবং প্রকাশক ও লেখক ত্রিদিব কুমার চ্যাটার্জিও বইমেলায় অতিথি হিসেবে যোগ দিচ্ছেন। জার্মান থেকে আসছেন নাজমুন নেসা পিয়ারী। কানাডা থেকে যোগ দিচ্ছেন বিশিষ্ট লেখক লুৎফুর রহমান রিটন, ইকবাল হাসান, মুস্তফা চৌধুরী, মাহফুজুল বারী, জসিম মল্লিক, শিল্পী শিখা আহমদ, ফারহানা শান্তা ও শেখর গোমেজ।

উত্তর আমেরিকার কবি ও সাহিত্যিকদের অনেকেই মেলায় আসছেন বলে মুক্তধারাকে নিশ্চিত করেছেন। বাংলা ভাষার অন্যতম প্রধান কবি একুশে পদকপ্রাপ্ত শহীদ কাদরী এবারের মেলায় তাঁর নির্বাচিত কবিতা নিয়ে একটি বিশেষ অনুষ্ঠানে অংশ নেবেন।

এফ/০৮:১৭/১৩মে

সাহিত্য সংবাদ

আরও সাহিত্য সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে