Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-১৩-২০১৬

স্ত্রীকে প্রহার নিয়ে সৌদি আলেমের ফতোয়া

স্ত্রীকে প্রহার নিয়ে সৌদি আলেমের ফতোয়া

রিয়াদ, ১৩ মে- স্ত্রীকে কিভাবে প্রহার করতে হয় সে বিষয়ে পরামর্শ দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর শিরোনাম হয়েছেন সৌদি আরবের পারিবারিক আচরণ বিষয়ক এক আলেম। তার শিক্ষামূলক একটি ভিডিওতে তিনি স্ত্রীকে মারধোরের নিয়ম-কানুন ব্যাখ্যা করেন।

ওই ভিডিওতে দেখা যায়, শুরুতেই তিনি বলেন, এ ধরনের বিষয় নিয়ে কথা বলা একটি পীড়াদায়ক কাজ। এতে অনেক ঝামেলা সৃষ্টি হতে পারে। তবে তিনি ‘আল্লাহর ইচ্ছায়’ এসব ঝামেলা অতিক্রম করে যাবেন।

চলতি বছরের শুরুতে ভিডিওটি ধারণ করা হয় এবং গত মাসে তা আরবি ভাষা থেকে ইংরেজিতে ভাষান্তর করে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন-ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ‘মিডল ইস্ট মিডিয়া রিসার্চ ইনস্টিটিউট’। আল সাকাবি নামের সৌদি ওই আলেম তার ভিডিওতে বলেন, ‘নিজের রাগ প্রকাশের জন্য কেউ তার স্ত্রীকে মারধোর করতে পারবে না। শুধু তাকে শৃঙ্খলায় ফিরিয়ে আনার জন্যই এ কাজ করা যেতে পারে।’

স্ত্রীকে প্রহার করার ক্ষেত্রে অবশ্যই ইসলামের শর্ত পূরণ করতে হবে বলেও তিনি জোর দেন। এছাড়া রড অথবা কোনো ধারালো বস্তু দ্বারা স্ত্রীকে প্রহার করা যাবে না বলে ভিডিওতে উল্লেখ করা হয়। বরং প্রয়োজনে দাঁত পরিস্কারের মেসওয়াক ব্যবহার করা যেতে পারে। স্ত্রীকে প্রহারের উদ্দেশ্য হিসেবে তিনি বলেন, স্ত্রী যাতে বুঝতে পারেন যে তিনি ভুল করেছেন।

এক্ষেত্রে প্রহারের আগে নিজের অধিকার এবং স্ত্রীর অধিকারের কথা স্মরণ করে নেয়ার জন্য প্রত্যেক স্বামীকে পরামর্শ দেন আল সাকাবি। প্রহারের পরও স্ত্রী সংশোধিত না হলে তার সঙ্গে এক বিছানায় ঘুমানো ত্যাগ করতে হবে বলে জানান তিনি। তবে তা নিশ্চয়ই অন্যকোনো ঘরে নয়, নিজের ঘরেই। প্রয়োজনে একজন মেঝেতে আর অন্যজন খাটে ঘুমাবে।

আর/১২:১৪/১৩ মে

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে