Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৫-১২-২০১৬

শতভাগ ভোট পড়েছে যে যে কেন্দ্রে!

শতভাগ ভোট পড়েছে যে যে কেন্দ্রে!

ঢাকা, ১২ মে- চলমান ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে শতভাগ ভোট পড়ার ঘটনায় বিস্ময় প্রকাশ করছে স্বয়ং নির্বাচন আয়োজনকারী সাংবিধানিক প্রতিষ্ঠান নির্বাচন কমিশন (ইসি)। চতুর্থ ধাপের ইউপি নির্বাচনে নরসিংদীর রায়পুরা উপজেলায় এমন ঘটনা ঘটেছে। মাঠ পর্যায় থেকে ইসিতে পাঠানো ফলাফল বিশ্লেষণ করে এ প্রমাণ পাওয়া গেছে।

সেখানে দেখা যায়, রায়পুরা উপজেলার চরআড়ালিয়া ইউপির নয়টি ভোটকেন্দ্রের মধ্যে দু’টিতে শতভাগ ভোট, একটিতে ৯৯ দশমিক ৯০, আরেকটি কেন্দ্রে পড়েছে ৯৭ দশমিক ৭২ শতাংশ ভোট। সংশ্লিষ্ট ইউপির দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং কর্মকর্তা ও উপজেলার পল্লী উন্নয়ন কর্মকর্তার স্বাক্ষরিত ফলাফল বার্তা সিটে এই তথ্য উল্লেখ করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ বলেন, আশ্চার্য ঘটনা। শতভাগ ভোট কোনভাবেই পড়তে পারে না। কারণ সেখানে মৃত ও প্রবাসী ভোটার রয়েছে। পাশাপাশি সরকারি ও বেসরকারি চাকরিতে কর্মরতরা ব্যস্ততার কারণেও অনেক ক্ষেত্রে ভোট দিতে যেতে পারেন না। এছাড়াও স্কুল-কলেজের চাকরিজীবী থাকলে তাদেরকে নির্বাচনী দায়িত্বেও থাকতে হয়েছে। তাছাড়া অনেকে অসুস্থতার কারণেও ভোট দিতে যেতে পারেন না। ফলে কোনভাবে শতভাগ ভোট পড়ার কোনো সুযোগ নেই।

তিনি বলেন, বিষয়টি কমিশনের নজরে এসেছে। এ ব্যাপারে কি ব্যবস্থা নেওয়া যায় তা কমিশন বৈঠনে সিদ্ধান্ত নেওয়া হবে। এর প্রতিকার চেয়ে ওই ইউপির পরাজিত প্রার্থী মো. হাসানুজ্জামান গতকাল বুধবার প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদের বরাবর লিখিত আবেদন করেছেন।

ফলাফল সিটের তথ্যানুযায়ী, চরআড়ালিয়া ইউপির ৯টি কেন্দ্রে মোট ভোটার ১০ হাজার ১শ। এর মধ্যে বৈধ ভোট পড়েছে ৮ হাজার ৫৩২টি। এর মধ্যে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী নুরুজ্জামান সরকার (নৌকা) প্রতীকে ভোট পেয়েছেন ৫ হাজার ৪৮টি। বিএনপির প্রার্থী মো. হাসানুজ্জামান (ধানেরশীষ) প্রতীকে ৩ হাজার ২৮৫টি এবং স্বতন্ত্র প্রার্থী মো. শাহানশাহ (হাতপাখা) প্রতীকে পেয়েছেন ১৯৯টি ভোট এবং বাতিল হয়েছে ১১০ ভোট।

শতকরা ভোটের প্রদত্ত হার ৮৬ শতাংশ। অথচ ওই ইউপি বাতাকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও বটতুলি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে শতভাগ ভোট পড়েছে। ওই দুই ভোটকেন্দ্রে ভোট রয়েছে যথাক্রমে ৮৫২ ও ১০৯০ ভোট। এছাড়া বটতুলি খামার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৯৯ দশমিক ৯০ শতাংশ, খামারপাড়া মাদ্রাসা কেন্দ্রে ৯৭ দশমিক ৭২ শতাংশ ভোট পড়েছে।

অস্বাভাবিক হারে ভোট পড়া ওই চারটি কেন্দ্রে ৩ হাজার ৮৩৭টি ভোটের মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী পেয়েছেন ৩ হাজার ৭৬৮টি ভোট, বিএনপির প্রার্থী পেয়েছে মাত্র ৭টি আর স্বতন্ত্র প্রার্থী পেয়েছেন মাত্র ৫ ভোট এবং বাতিল হয়েছে ৩৯টি ভোট। বটতুলি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও খামারপাড়া মাদ্রাসা কেন্দ্রে আওয়ামী লীগের প্রার্থীরা ছাড়া অন্যরা ভোট পাননি।

যদিও ভোট শুরুর আগেই বিএনপি সমর্থিত প্রার্থী প্রধান নির্বাচন কমিশনার, ইসি সচিব, স্বরাষ্ট্র মন্ত্রী, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এবং আইনশৃঙ্খলা বাহিনীর প্রধানদের কাছে চারটি কেন্দ্র ঝুঁকিপূর্ণ আখ্যা দিয়ে অতিরিক্ত নিরাপত্তা চেয়েছিলেন। ইসিতে করা আবেদনে বিএনপির প্রার্থী এ তথ্য উল্লেখ করেন। গত ৭ মে এই ইউপিতে ভোট হয়। এরই মধ্যে চার ধাপের ভোট সম্পন্ন হয়েছে। ৫ম ধাপে আগামী ২৮ মে ও ষষ্ঠ ধাপে ৪ জুন ভোট হওয়া কথা রয়েছে।

এফ/২২:৫৫/১২মে

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে