Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-১২-২০১৬

নিজামীর প্লট বাতিল চাইবে সংসদীয় কমিটি

সাজিদুল হক


নিজামীর প্লট বাতিল চাইবে সংসদীয় কমিটি

ঢাকা, ১২ মে- মতিউর রহমান নিজামী বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে মন্ত্রী থাকা অবস্থায় ২০০৬ সালে রাজউকের যে প্লটটি বরাদ্দ পেয়েছিলেন, তা বাতিলের সুপারিশ করবে সংসদীয় কমিটি।

যুদ্ধাপরাধের দায়ে জামায়াতে ইসলামীর আমিরের মৃত্যুদণ্ড কার্যকরের এক দিন বাদে বৃহস্পতিবার গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দবিরুল ইসলাম একথা জানান।

তিনি বলেন, “কমিটিতে আলোচনার পরিপ্রেক্ষিতে যুদ্ধাপরাধী নিজামীর প্লট বাতিলের সুপারিশ করা হবে।” গত ১২ এপ্রিল সর্বশেষ বৈঠক করে গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

নিয়ম অনুযায়ী প্রতিমাসে একটি করে বৈঠক করা কথা। সে হিসেবে চলতি বৈঠক করার থাকলেও এখনও বৈঠকের দিন নির্ধারণ করা হয়নি বলে সংসদ সচিবালয় থেকে জানানো হয়।

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটিসহ বিভিন্ন সংগঠন গত বছরই যুদ্ধাপরাধী নিজামী, দেলাওয়ার হোসাইন সাঈদী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদের প্লট বরাদ্দ বাতিলের দাবি জানায়।

বিচার শেষে বুধবার প্রথম প্রহরে ফাঁসিতে ঝোলানো হয় একাত্তরের আল বদর কমান্ডার নিজামীকে। বুদ্ধিজীবী হত্যাকাণ্ডের পরিকল্পনাকারী, নির্দেশদাতা হিসেবে তার অপরাধ প্রমাণিত হয়েছে। বিএনপি নেতৃত্বাধীন জোটের শরিক জামায়াতের আমির নিজামী খালেদা জিয়ার ২০০১ সালের সরকারে প্রথমে কৃষি ও পরে শিল্প মন্ত্রী ছিলেন।

স্বাধীনতার বিরোধিতাকারী দলটি ১৯৭৫ সালে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর বাংলাদেশের রাজনীতিতে পুনর্বাসিত হওয়ার পর তিন বার সংসদ সদস্য নির্বাচিত হন নিজামী।  

‘রাষ্ট্রীয় কাজের স্বীকৃতিস্বরূপ’ মন্ত্রী নিজামীকে ২০০৬ সালের ২১ মে রাজউক পাঁচ কাঠার একটি প্লট বরাদ্দ দেয়। বনানীর ১৮ নম্বর রাস্তার এই ৬০ নম্বর প্লটটি ১৯৯৫ সালে আজিজুর রহিমের নামে বরাদ্দ দেওয়া হয়েছিল, যা বাতিল করে দেওয়া হয় নিজামীকে।

কিন্তু আগের বরাদ্দগ্রহীতা এ নিয়ে পূর্ত মন্ত্রণালয়ে সচিব বরাবর অভিযোগ করলে শুরু হয় তদন্ত। আজিজুর রহিমের পক্ষ থেকে ওই প্লটের বিপরীতে তিন লাখ টাকা কিস্তি পরিশোধ করার পরও তা নিজামীকে বরাদ্দ দেওয়া হয়।

নিজামী প্লটটি বরাদ্দ পাওয়ার পর জামায়াত নেতাদের পরিচালিত মিশন ডেভেলপার লিমিটেডের নামে আমমোক্তারনামা দেন, যা রাজউকের নিয়ম অনুযায়ী অনুমোদিত নয়। বনানী ঝিলপাড়ে জে ব্লকের ১৮ নম্বরের ওই বাড়িটির নাম ‘মিশন নাহার’। স্ত্রী শামসুন নাহার নিজামীর নামে ভবনের নামকরণ করা হয়েছে-নাহার।

এফ/২২:৪৬/১২মে

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে