Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-১২-২০১৬

কানের সাত সিনেমা

কানের সাত সিনেমা

প্যারিস, ১২ মে- বছরঘুরে আবারও চলে এসেছে আন্তর্জাতিক কান চলচ্চিত্র উৎসব। ১২ দিনের বর্ণাঢ্য এই উৎসবে গোটা বিশ্ব থেকে বেছে নেওয়া সেরা সিনেমাগুলোই প্রদর্শিত হবে। সেরকমই সাত সিনেমার ব্যাপারে জেনে নেওয়া যাক, যেগুলো না দেখলেই নয়।


দ্য বিএফজি ছবির পোস্টার

দ্য বিএফজি
পরিচালকের আসনে আবারও ফিরেছেন কিংবদন্তী নির্মাতা স্টিভেন স্পিলবার্গ।ফ্যান্টাসিনির্ভর সিনেমা ‘দ্য বিএফজি’ প্রদর্শিত হচ্ছে কান উৎসবে, যার গল্পমূলত এক কিশোরীকে ঘিরে।

ঘটনা চক্রে কিশোরীটি সাক্ষাত পায় বন্ধুবৎসল এক দানবের​, খুব সহজেই ভাব জমিয়ে নেয় তারা দুজন।

এদিকে এক অশুভ শক্তিধর ব্যক্তি নিজেরপেটপূজা চালাচ্ছে দানবদেরকে মেরে।তাকে ঠেকাতেই একঅনন্য অভিযানে নামে সেই কিশোরী এবং তার বন্ধু দানব। দারুণ খবর হচ্ছে, ‘ইটি’ সিনেমার চিত্রনাট্যকার মেলিসা ম্যাথিনসনও কাজ করেছেন এইসিনেমায়।


ক্যাফে সোসাইটি সিনেমার একটি দৃশ্যে ক্রিস্টেন স্টুয়ার্ট ও জেসি আইজেনবার্গ

ক্যাফে সোসাইটি
উডি অ্যালেনের সিনেমা মানেই কয়েকটি চরিত্রের ভিন্ন ভিন্ন গল্পে উঠে আসে অসাধারণ এক চিত্রপট।এবারের কানেও থাকছে অ্যালেনের সিনেমা, ত্রিশেরদশকের প্রেক্ষাপটে নির্মিত সিনেমাটির গল্প ‘সিনেমাজগত’ নিয়েই।

ভাগ্যের অনুসন্ধানে এক যুবক হাজির হয় লস অ্যাঞ্জেলসের হলিউডে, যেসময়টায় হলিউডের স্বর্ণালী সময়।

অ্যালেনের স্বভাবগত হাস্যরস উপকরণ ছাড়াওরোমান্টিক ড্রামা ধাঁচের এই সিনেমার আকর্ষণ জেসি আইসেনবার্গ, ক্রিস্টেন স্টুয়ার্ট, ব্লেক লিভলি এবং স্টিভ ক্যারেলের অভিনয়।


লা লা ল্যান্ড সিনেমার একটি দৃশ্যে এমা স্টোন ও রায়ান গসলিং


লা লা ল্যান্ড
‘হুইপল্যাশ’ সিনেমা দিয়ে নিজের আগমনী বার্তা জানান দিয়েছিলেন দুর্দান্তভাবে।নির্মাতা ডেমিয়েন চ্যাজেল এসেছেন তার দ্বিতীয় সিনেমা নিয়ে, আর এবারের গল্পটিও একউঠতি সংগীত তারকাকে নিয়েই।

‘লা লা ল্যান্ড’ সিনেমার গল্প এক জ্যাজ পিয়ানিস্টকে ঘিরে, যিনি প্রেমে পড়ে যান উচ্চাকাঙ্খী একহলিউড অভিনেত্রীর।

সিনেমায় জ্যাজ পিয়ানিস্টের ভূমিকায় রয়েছেন রায়ান গসলিং, আর তার বিপরীতে হলিউডতারকা হিসেবে অভিনয় করেছেন এমা স্টোন।


সাইলেন্স সিনেমাটির একটি দৃশ্যে লিয়াম নিসন

সাইলেন্স
স্পিলবার্গ কিংবা উডি অ্যালেন যেখানে প্রত্যাবর্তন করেছেন, তবে মার্টিন স্করসেজিই বা কেন বাদ যাবেন? কিংবদন্তী এই পরিচালকের সিনেমাও এবারপ্রদর্শিত হবে কান উৎসবে।

ঐতিহাসিক ড্রামাধর্মী এই ‘সাইলেন্স’ সিনেমা দিয়ে ফিরছেন প্রায় তিন বছর পর।

কলাকুশলীদের তালিকাও সমীহ করার মত। রয়েছেন লিয়াম নিসন, অ্যাডাম ড্রাইভার এবং অ্যান্ড্রু গারফিল্ডের মতো তারকারা।


মানি মনস্টার সিনেমার পোস্টার

মানি মনস্টার
সেলুলয়েডের পর্দা কিংবা এর বাইরে- দু’জায়গাতেই বেশ স্বচ্ছন্দ জুলিয়া রবার্টস এবং জর্জ ক্লুনি।দীর্ঘদিনপর ফিরছে তাদের অনবদ্য জুটি।

প্রখ্যাত অভিনেত্রী জোডি ফস্টার পরিচালিত ‘মানি মনস্টার’ সিনেমার গল্পটাও আকর্ষণীয়।ওয়াল স্ট্রিটে টাকা লগ্নি করে নিঃস্ব হয়ে যাওয়া এক ব্যক্তি তার দুর্ভাগ্যেরজন্য দায়ী করে বসেন একটি নিউজ চ্যানেলকে। যার প্রতিশোধ নিতে তিনি জিম্মি করেন সেই নিউজরুমের সবাইকে।


দ্য নাইস গা্ইজ সিনেমার একটি দৃশ্যে রায়ান গসলিং ও রাসেল ক্রো

দ্য নাইস গাইজ
প্রথমবারের মত পর্দায় হাজির হতে চলেছেন দুই জনপ্রিয় তারকা রায়ান গসলিং এবং রাসেল ক্রো।সত্তরের দশকেরপ্রেক্ষাপটে রহস্যজনকভাবে হারিয়েযাওয়া এক মেয়েকে ঘিরে দুই গোয়েন্দার অনুসন্ধাননিয়ে এগোবে ‘দ্য নাইস গাইজ’-এর গল্প।

সাধারণত এই ধাঁচের সিনেমাগুলোর আবহ বেশিরভাগ সময় গুরুগম্ভীর হলেও ‘দ্য নাইস গাইজ’-এ সম্পূর্ণ ভিন্নভাবে উপস্থাপন করা হয়েছে গল্পেরঘটনাপ্রবাহ।

গল্পটি ক্রাইম ড্রামা ঘরানার হলেও ‘দ্য নাইস গাইজ’ আগাগোড়াই একটি কমেডি, যার হাস্যরস দারুণ উপভোগ করবে দর্শক।

ওয়েটলেস
নাম ‘ওজনশূন্য’ হলেও কলাকুশলীর তালিকা বেশ ‘ভারী’ই বটে।

কেট ব্ল্যানশেট, রুনি মারা, মাইকেল ফাসবেন্ডার, রায়ান গসলিং, ক্রিশ্চিয়ান বেল, ভ্যালকিলমার, নাটালি পোর্টম্যানকে নিয়েই এই সিনেমায়! সিনেমার চমকটা আরও ধরে রাখার জন্যই কাহিনির কোন অংশ প্রকাশ করা হয়নি ইন্টারনেটে।

টেক্সাসের জাঁকজমকপূর্ণ সংগীত আবহে দুটি ত্রিভুজ প্রেমের জুটি নিয়ে এগোবে সিনেমার গল্প।

আর/১৭:১৪/১২ মে

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে