Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৫-১২-২০১৬

রিজার্ভের অর্থ উদ্ধার কাজ চলবে সমন্বিতভাবে 

রিজার্ভের অর্থ উদ্ধার কাজ চলবে সমন্বিতভাবে 

ঢাকা, ১২ মে- বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরির বিষয়ে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্ক (নিউ ইয়র্ক ফেড), আর্থিক লেনদেনের বার্তা আদান-প্রদানকারী আন্তর্জাতিক মাধ্যম সুইফট ও বাংলাদেশ ব্যাংক একত্রে কাজ করতে সম্মত হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র শুভঙ্কর সাহা।

বুধবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, এই তিন প্রতিষ্ঠানের প্রতিনিধিদের মধ্যে মঙ্গলবার সুইজারল্যান্ডে বৈঠক হয়। বৈঠক বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, নিউ ইয়র্ক ফেডের প্রেসিডেন্ট উইলিয়াম ডাডলি ও সুইফট প্রতিনিধিরা অংশ নেন।

“বৈঠকে অংশ নেওয়া সবাই তাদের পদক্ষেপের বিষয়ে বিস্তারিত তথ্য সরবরাহ করেছেন, বিনিময় করেছেন বিভিন্ন তথ্য। বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে চুরি যাওয়া সম্পূর্ণ অর্থ উদ্ধার, দুর্বৃত্তদের বিচারের আওতায় আনা ও এ ধরনের আক্রমণ থেকে বৈশ্বিক আর্থিক সিস্টেমকে সুরক্ষা করতে সম্মত হয়েছেন তারা।”

গত ৫ ফেব্রুয়ারির শুরুর দিকে নিউ ইয়র্ক ফেডে রাখা বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরির ঘটনাটি ঘটে, যা এখন বিশ্বজুড়ে আলোচিত।

সেসময় সুইফট মেসেজিং সিস্টেমের মাধ্যমে ভুয়া বার্তা পাঠিয়ে আট কোটি ১০ লাখ ডলার ফিলিপিন্সের কয়েকটি ব্যক্তিগত অ্যাকাউন্টে সরানো হয়। এর একটি বড় অংশ সেখানকার জুয়ার টেবিলে চলে যায়। বাকি টাকার কোনো খোঁজ এখনও মেলেনি।

রয়টার্স জানিয়েছে, সুইফটের টেকনিশিয়ানদের ‘অবহেলার কারণে’ বাংলাদেশ ব্যাংকের সাইবার নিরাপত্তা ঝুঁকির মুখে পড়েছিল বলে যে অভিযোগ এসেছে তা প্রত্যাখ্যান করেছে আন্তঃব্যাংক লেনদেনের বৈশ্বিক সংগঠনটি।

ব্রাসেলসভিত্তিক এই সংগঠন সোমবার এক বিবৃতিতে বলেছে, বাংলাদেশ ব্যাংকসহ কোনো সদস্যের সাইবার নিরাপত্তা নিশ্চিত করা তাদের দায়িত্ব নয়। ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কায়ও ২ কোটি ডলার স্থানান্তর হয়। তবে কয়েকদিনের মধ্যেই তা ফেরত আসে।

এফ/১৬:৫২/১২ মে

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে