Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-১২-২০১৬

চুল পড়ার যে কারণগুলো আপনার চিন্তারও বাইরে

চুল পড়ার যে কারণগুলো আপনার চিন্তারও বাইরে

চুল পড়াটা স্বাভাবিক। ছোট বড় সবারই চুল পড়ে। কিন্তু এই চুল পড়া যখন অস্বাভাবিক পরিমাণে হয়, চুল পাতলা হয়ে যায় তখনই আমাদের দুশ্চিন্তা শুরু হয়। এই চুল পরার পেছনে অবশ্যই কোনো কারণ থাকবে। সেই কারণ লুকিয়ে থাকতে পারে আমাদের জীবনচর্চার মাঝেই। চলুন দেখে আসি দৈনন্দিন জীবনের কী কী বিষয় আমাদের চুল পড়ার পেছনে দায়ী হতে পারে।

১) আপনি যথেষ্ট প্রোটিন খাচ্ছেন না
প্রোটিন আমাদের চুল গঠন করে। প্রোটিনের অভাবে চুলের বাড় থেমে যায়, চুল পড়ে এমনকি রঙে আসতে পারে পরিবর্তন। নারীদের দৈনিক অন্তত ৪৬ গ্রাম প্রোটিন খাওয়া উচিৎ। শুধু মাছ-মাংসই নয়, ডিম, দুধ, ডাল এবং শিমজাতীয় খাবার আপনার প্রোটিনের অভাব পূরণ করতে পারে।

২) আপনি যথেষ্ট আয়রন খাচ্ছেন না
যারা প্রোটিন কম খান বা যারা একেবারেই ভেজিটেরিয়ান, তাদের প্রোটিনের অভাবের পাশাপাশি আয়রনের অভাবটাও দেখা যায়। ১৯ থেকে ৫০ বছর বয়সের মাঝে নারীদের দিনে ১৮ মিগ্রা আয়রন গ্রহণ করা উচিৎ। ৫১ বছর বা তার বেশি বয়সে দৈনিক ৮ মিগ্রা যথেষ্ট। আয়রনের অভাব পূরণ করার জন্য আয়রন ট্যাবলেট খাওয়ার চাইতে খাদ্যের মাধ্যমে আয়রন গ্রহণ বেশি উপকারী। খেতে পারেন ডাল, পালং শাক।

৩) আপনি অনেক স্ট্রেসে আছেন
বিভিন্ন কারণেই মানুষের স্ট্রেস থাকতে পারে। বাড়াবাড়ি রকমের স্ট্রেসে থাকলে সেই স্ট্রেস কেটে যাবার কয়েক সপ্তাহ পর পর্যন্তঅ চুল পড়া অব্যহত থাকতে পারে। এটা নিয়ে আবার স্ট্রেসে চলে যাবেন না যেন! স্ট্রেস নিয়ন্ত্রণ করুন, তাহলে চুল আবার আগের অবস্থায় ফিরে আসবে।

৪) আপনি খুব কড়া স্টাইলিং করেন চুলে
চুল ঠিক রাখার জন্য অনেকেই অনেক প্রোডাক্ট ব্যবহার করেন। এর মাঝে আছে হেয়ার স্ট্রেইটেনিং কেমিক্যাল এবং স্ট্রেইটনারের প্রভাব। এগুলো ব্যবহার না করে প্রাকৃতিক উপাদান ব্যবহার করুন, এতে চুল পড়া কমে যাবে।

৫) আপনি সবে সন্তান জন্ম দিয়েছেন
আপনার শরীর গর্ভধারণের সময়ে হাজারটা পরিবর্তনের মধ্যে দিয়ে যায়। অনেক ক্ষেত্রে দেখা যায় গর্ভাবস্থায় চুল তেমন একটা পড়ে না। কিন্তু জন্ম দেওয়া হয়ে গেলে তখন একবারে অনেক চুল পড়ে। এটা নিয়ে চিন্তিত হবার তেমন কিছু নেই। চুল কিছুদিনের মাঝেই স্বাভাবিক হয়ে যাবে।

৬) আপনার থাইরয়েডে সমস্যা আছে
স্বাভাবিক শারীরিক প্রক্রিয়াগুলো নিয়ন্ত্রণে রাখে থাইরয়েড। কিন্তু থাইরয়েডে কোনো সমস্যা দেখা দিলে এসব স্বাভাবিক প্রক্রিয়াতেই দেখা দিতে পারে অস্বাভাবিকতা। এ কারণে অস্বাভাবিক পরিমাণে চুল পড়ার পাশাপাশি থাইরয়েড সমস্যার অন্যান্য উপসর্গ দেখতে পেলে দ্রুত ডাক্তারকে জানান।

৭) আপনি নতুন কোনো ওষুধ খাচ্ছেন
কিছু কিছু ওষুধ যেমন ব্লাড প্রেশারের ওষুধ শুরু করলে চুল পড়তে পারে। চুল পড়ার জন্য ওষুধ দায়ী কিনা তা জানার জন্য ওষুধের প্যাকেটের সাথে থাকা লিফলেটে দেখুন পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে চুল পড়ার কথা আছে কিনা। কিন্তু চুল পড়ছে বলেই ওষুধ খাওয়া বন্ধ করে দেবেন না। আগে ডাক্তারের সাথে কথা বলুন এ ব্যাপারে।

এছাড়াও আরও যেসব কারণে চুল পড়তে পারে
- আবহাওয়ায় পরিবর্তন
- পলিসিস্টিক ওভারি সিনড্রোম
- চুল সবসময় টাইট করে বেঁধে রাখা
- বংশগত কারণ
- হঠাৎ ওজন কমে যাওয়া
- মেনোপজ

লিখেছেন- কে এন দেয়া

এফ/০৮:৪৯/১২মে

সচেতনতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে