Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-১২-২০১৬

সমকামীদের অধিকার প্রতিষ্ঠায় জার্মানির নতুন উদ্যোগ

সমকামীদের অধিকার প্রতিষ্ঠায় জার্মানির নতুন উদ্যোগ

বার্লিন, ১২ মে- জার্মানিতে দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী সময়ে সমকামীতাকে অপরাধ হিসেবে দেখা হত। তৎকালীন যে আইনের আওতায় সমকামীরা আজো পর্যন্ত অপরাধী হিসেবে চিহ্নিত হয়েছে সেই আইন বাতিল করা ও সাজাপ্রাপ্ত সমকামীদের ক্ষতিপূরণ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে জার্মানি।

এ বিষয়ে জার্মানের বিচারমন্ত্রী হেইকো ম্যাস জানিয়েছেন,‘আমরা ওই দণ্ডাজ্ঞা তুলে নিতে চাই এবং ক্ষতিগ্রস্থদের ক্ষতিপূরণ পাওয়ার অধিকার নিশ্চিত করতে চাই।’

উনিশ শতকের একটি আইনে ১৯৪৬ সাল থেকে ১৯৬৯ সাল পর্যন্ত প্রায় ৫০ হাজার সমকামী দণ্ডপ্রাপ্ত হয়। এর আগে ১৯৩৩ সাল থেকে ১৯৪৫ সাল পর্যন্ত জার্মানে ওই আইনে এক লাখ মানুষ অভিযুক্ত হয়।

পরে ১৯৬৯ সালের পর থেকে জার্মানিতে সমকামীতাকে অপরাধ হিসেবে গণ্য করা না হলেও আইনটি ১৯৯৪ সাল পর্যন্ত কার্যকর ছিল। বিশেষ করে ওই সময়টিতে অনেক সমকামী সদস্য দেশটির সরকারের নিপীড়নের শিকার হয়। পরবর্তীতে ২০১১ সালে সমকামী বিবাহ বৈধতা দেয় জার্মান সরকার।

কিন্তু তখনও যুদ্ধপরবর্তী ভুক্তভোগীদের ব্যাপারে কোন পদক্ষেপ নেয়নি সরকার। মূলত গত বছর আয়ারল্যান্ডের গণভোটে সমলিঙ্গ বিয়ে বৈধতা পেলে এই বিষয়টি নিয়ে ভাবতে শুরু করে জার্মান সরকার। এ বিষয়ে জার্মানের বৈষম্য বিরোধী সংস্থা তাদের গবেষণায় বলছে, সরকার যৌক্তিক কারণেই ভুক্তভোগীদের পুর্নবাসনের ব্যবস্থা করতে বাধ্য।

মিউনিখের লুডউইগ ম্যাক্সিমিলিয়াম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মার্টিন বার্গি বলেছেন, সমকামীতা প্রসঙ্গে সকল দণ্ড অবশ্যই বাতিল হওয়ার দরকার। এমনকি তখন যারা ক্ষতিগ্রস্থ হয়েছে তাদের ক্ষতিপূরণ দেয়ার বিষয়টিও প্রস্তাব করা উচিত।

এদিকে জার্মান সরকারের এই বৈষম্য বিরোধী সংস্থার প্রধান খ্রিস্টিয়ানি লুডারস এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। তিনি মনে করেন সমকামীদের নিয়ে জার্মান আইনটি ছিল আসলে আইনের একটা উন্মুক্ত ক্ষতের মত।  

আর/১২:১৪/১২ মে

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে