Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-১১-২০১৬

৫৩ প্রতিষ্ঠানে কেউ পাস করেনি

৫৩ প্রতিষ্ঠানে কেউ পাস করেনি

ঢাকা, ১১ মে- এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় ৫৩টি শিক্ষা প্রতিষ্ঠানে কোনো পরীক্ষার্থীই উত্তীর্ণ হতে পারেনি। এর মধ্যে সবচেয়ে বেশি মাদরাসা বোর্ডের ৩৭টি শিক্ষা প্রতিষ্ঠান। এছাড়া আটটি সাধারণ বোর্ডে ১৬টি শিক্ষা প্রতিষ্ঠানে কেউ পাস করেনি। তবে কারিগরি শিক্ষাবোর্ডে শতভাগ অনুত্তীর্ণ কোনো শিক্ষা প্রতিষ্ঠান নেই। 

অবশ্য এ হার গত বছরের থেকে বেড়েছে। ওই বছর ৪৭টি শিক্ষা প্রতিষ্ঠানে কোনো পরীক্ষার্থীই উত্তীর্ণ হতে পারেনি। এর মধ্যে ৮টি সাধারণ বোর্ডে ৯টি ও মাদরাসা বোর্ডে ৩৮টি শিক্ষা প্রতিষ্ঠান ছিল। বুধবার দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ তথ্য জানান। 

মাদরাসা শিক্ষাবোর্ডের অর্ধীন এবারের দাখিল (এসএসসি সমমান) পরীক্ষায় অংশ নেয় ৯ হাজার ১২২টি শিক্ষা প্রতিষ্ঠান। যার মধ্যে ৩৭টি থেকে কোনো ছাত্র বা ছাত্রী পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেনি। 

ঢাকা শিক্ষাবোর্ড থেকে ৪ হাজার ২৯৩ প্রতিষ্ঠানের মধ্যে তিনটিতে কেউ পাস করেনি। যশোর বোর্ডের ২ হাজার ৪৮২টি প্রতিষ্ঠানের মধ্যে তিনটি এবং কুমিল্লায় ১ হাজার ৬৭১ এর মধ্যে তিনটি; বরিশালে ১ হাজার ৩৯০, রাজশাহীতে ২ হাজার ২১৩ এবং দিনাজপুর বোর্ডের ২ হাজার ৫৬৯টি প্রতিষ্ঠানের মধ্যে দুইটি করে মোট ছয়টিতে কেউ পাস করেনি। সিলেট বোর্ড থেকে ৮৫৪ প্রতিষ্ঠানের মধ্যে একটিতে কেউ পাস করেনি। অবশ্য চট্টগ্রাম শিক্ষাবোর্ডে শতভাগ অনুত্তীর্ণ কোনো শিক্ষা প্রতিষ্ঠান নেই।

কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে ২ হাজার ১১৫টি শিক্ষা প্রতিষ্ঠান এবারের পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে ১৯টি প্রতিষ্ঠানে ১০ শতাংশ কিংবা তার কম পাস করলেও ১০০ ভাগ অনুত্তীর্ণ হওয়া কোনো প্রতিষ্ঠান নেই।

এ বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘যেসব শিক্ষা প্রতিষ্ঠান থেকে কেউ পাস করেনি, সেসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রয়োজনী ব্যবস্থা নেয়ার জন্য আমাদের কমিটি গঠন করা আছে। তারা তদন্ত করে দেখবেন, কি কারণে কেউ পাস করেনি। তাদের সমস্যা কোন জায়গায়।’

যেসব প্রতিষ্ঠান থেকে কেউ পাস করেনি, সেসব প্রতিষ্ঠানের শিক্ষা কার্যক্রম বন্ধ করা হবে কী? এমন প্রশ্নের উত্তরে শিক্ষামন্ত্রী বলেন, ‘বন্ধ করে দেয়াটা ঠিক হবে না, আমাদের জানতে হবে আসলে কি কারণে বার বার ফেল করছে। আমাদের কমিটি খতিয়ে দেখবে, সমস্যাগুলো কোথায়।’

এফ/১৬:৫৩/১১মে

শিক্ষা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে