Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-১১-২০১৬

যেভাবে নিজামীর ফাঁসি কার্যকর করা হয়

যেভাবে নিজামীর ফাঁসি কার্যকর করা হয়

ঢাকা, ১১ মে- একাত্তরে আলবদর কমান্ডার যুদ্ধাপরাধী জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর ফাঁসি কার্যকর করা হয়েছে। মঙ্গলবার রাত ১২টা ১ মিনিটে জল্লাদ তানভীর হাসান রাজুর নেতৃত্বে ফাঁসি কার্যকর করা হয়।

কারা সূত্র জানায়, কারা মসজিদের ইমাম মনির হোসেন নিজামীকে তওবা পড়িয়ে কনডেম সেল থেকে বের হতেই জল্লাদরা কনডেম সেলে ঢুকেন। জামায়াতের আমির যুদ্ধাপরাধী নিজামীকে জম টুপি পরিয়ে বের করেন। তারা নিজামীকে ফাঁসির মঞ্চে নিয়ে দাঁড় করান। ততক্ষণে ফাঁসির মঞ্চে হাতলের কাছে প্রস্তুত প্রধান জল্লাদ রাজু। ফাঁসির মঞ্চে তোলার পরই জম টুপির ওপর ফাঁসির ম্যানিলা রশি টেনে নিজামীর গলায় পরিয়ে দেন অপর এক জল্লাদ। হাত-পা বেঁধে দেওয়া হয় তার। রাজু তা ভালো করে যাচাই করে রশির হাতলে হাত রাখেন। তার চোখ তখন জেল সুপারের হাতে থাকা রুমালের দিকে।

রাত ১২ টা ১ মিনিটে জেল সুপার হাত থেকে রুমাল মাটিতে ফেলতেই জল্লাদ রাজু ফাঁসির রশির হাতলে টান দেন। পায়ের নিচের পাটাতন সরে গিয়ে রশিতে ঝুলতে থাকে যুদ্ধাপরাধী নিজামী। নির্ধারিত সময় পর নামিয়ে আনা হয় তার মরদেহ। এরপর মরদেহে প্রয়োজনীয় পরীক্ষা করেন  সিভিল সার্জন।

সাধারণত একজন জল্লাদের নেতৃত্বে পাঁচ থেকে সাত জল্লাদ ফাঁসির রায় কার্যকর করে। তবে প্রস্তুত রাখা হয় ১০ থেকে ১২জনকে।

এফ/০৯:১১/১১মে

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে