Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-১০-২০১৬

চীনা দ্বীপের কাছে মার্কিন যুদ্ধজাহাজ

চীনা দ্বীপের কাছে মার্কিন যুদ্ধজাহাজ

বেইজিং, ১০ মে- দক্ষিণ চীন সাগরে অবস্থিত চীনের মালিকানাধীন বিতর্কিত একটি প্রবাল প্রাচীরের কাছাকাছি জলসীমায় পৌঁছেছে যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর একটি রণতরী। এ অভিযানকে ‘ফ্রিডম অব নেভিগেশন’ বলে বর্ণনা করেছে ওয়াশিংটন।

মার্কিন নৌযানটি চীন নিয়ন্ত্রিত ফেইরি ক্রস প্রবাল প্রাচীরের কাছাকাছি রয়েছে বলে মার্কিন এক কর্মকর্তা নিশ্চিত করেছেন। এদিকে চীন এ পদক্ষেপকে অবৈধ উল্লেখ করেছে। দেশটির মতে, এ পদক্ষেপ আঞ্চলিক শান্তি বিনষ্ট করছে।

দক্ষিণ চীন সাগর নিয়ে চীন ও প্রতিবেশি দেশগুলোর মধ্যে বিরোধ রয়েছে। চীন এ অঞ্চলের পুরো নিয়ন্ত্রণ দাবি করে আসছে। সাগরের প্রবাল প্রাচীর ও দ্বীপগুলোর ওপর চীন, তাইওয়ান, ভিয়েতনাম, ফিলিপাইন, মালয়েশিয়া ও ব্রুনাই প্রত্যেকেই দাবি জানিয়ে আসছে।

ব্যাপক ড্রেজিং চারিয়ে ফ্রেইরি ক্রস প্রবাল প্রাচীরকে কৃত্রিম দ্বীপে রুপান্তর করেছে চীন। দেশটি কৃত্রিম দ্বীপে ভবন ও একটি বিমানবন্দরও নির্মাণ করেছে। এসব অবকাঠামো বেসামরিক কার্যক্রমের জন্য তৈরি করা হয়েছে বলে আসছে দেশটি। কিন্তু চীনের এগুলো সামরিক কাজে ব্যবহারের সম্ভাবনা নিয়ে প্রতিবেশি দেশগুলোসহ যুক্তরাষ্ট্রও উদ্বেগ প্রকাশ করেছে।

আর/১০:৩৪/১০ মে

এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে