Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-১০-২০১৬

সংসদকে পাশ কাটিয়ে শ্রম আইন সংশোধন করবে ফ্রান্স

সংসদকে পাশ কাটিয়ে শ্রম আইন সংশোধন করবে ফ্রান্স

প্যারিস, ১০ মে- ফ্রান্স সরকার শ্রম আইন সংশোধনের পরিকল্পনা হাতে নেয়ার পর থেকেই বিরোধিতা করে আসছে দেশটির সচেতন জনসাধারণ। এ নিয়ে গত মার্চের শুরু থেকেই ফ্রান্সের রাজপথ উত্তাল। এতো কিছু সত্ত্বেও ফরাসি মন্ত্রীসভা থেকে প্রধানমন্ত্রী ম্যানুয়েল ভালসকে জোরপূর্বক আইন প্রণয়নে সহায়তার সিদ্ধান্ত নেয়া হয়েছে।   

সংসদে এই আইন সংস্কারের বিরোধী এমপিরা বাধা দিলেও সংবিধানের অনুচ্ছেদ ৪৩.৩ এর অধীনে সর্বসম্মতি ছাড়াই আইনটি সংশোধন করার উদ্যোগ নিতে যাচ্ছে সরকার। মঙ্গলবার মন্ত্রীপরিষদের একটি বিশেষ বৈঠকে প্রধানমন্ত্রী ম্যানুয়েল বল এই সংস্কার প্রক্রিয়ার ঘোষণা দেন।

শ্রম আইনের এই সংস্কার মূলত শ্রমিকদের চাকরি দেয়া এবং ছাঁটাই করার প্রক্রিয়া আরও সহজ করবে। যদিও সংশোধনের বিরোধীরা বলছে, এই আইন সংশোধনের মাধ্যমে মূলত সরকার শ্রমিকদেরকে প্রাপ্য অধিকার থেকে বঞ্চিত করবে কোম্পানিগুলো। কেননা এর মাধ্যমে শ্রমিকদের ছুটির দিন, বেতন, কর্মঘন্টা ও অন্যান্য সুযোগ সুবিধার অসৎ ব্যবহার করার সুযোগ পাবে কোম্পানি।

ফ্রান্সের বেকারত্বের হার ১০ শতাংশ। এ বিষয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাসোয়া ওঁলাদ বলেছেন, তিনি আগামী বছরের নির্বাচনের আগে দেশের বেকারত্বের হার কমানোর বিষয়টিই বিবেচনা করছেন। পুরনো শ্রম আইনের ফলে কোম্পানিগুলো শ্রমিকদের সহজেই চাকরিচ্যুত করতে পারতো না, ফলে চাকরি দেয়ার ক্ষেত্রেও তারা অনেক চিন্তা ভাবনা করতো।

নতুন আইনে শ্রমিকদের চাকরিতে নিয়োগ কিংবা চাকরিচ্যুত করা সহজ হওয়ায় বেকারত্বের হারও কমবে বলে আশাবাদী সরকার। যদিও ফ্রান্সের ১৮ বছরের বেশি বয়সী শতকরা ৭০ ভাগ নাগরিক এ পরিকল্পনার বিরোধিতা করছে। এ ছাড়া এ পরিকল্পনা বাতিলের দাবিতে এক আবেদনে এখনো পর্যন্ত ১০ লাখের বেশি মানুষ গণস্বাক্ষর করেছে।

উল্লেখ্য, ফ্রান্সের সংবিধানের ৪৯ অনুচ্ছেদ বলা আছে, যদি রাষ্ট্রের কোন আইন সংস্কারের প্রয়োজন হয় আর যদি তাতে পার্লামেন্ট কিংবা জনসাধারণ বিরোধিতা সত্ত্বেও সংস্কার করা যাবে। যদি মন্ত্রী পরিষদ আইনটি বিদ্যমান সমস্যা নিরসনে গুরুত্বপূর্ণ বলে মনে করে। মূলত ফ্রান্সের সংবিধানে এই অনুচ্ছেদটিকে ‘কমিটমেন্ট অব রেসপনসিবিলিটি’ হিসেবে উল্লেখ করা হয়েছে।    

আর/১০:৩৪/১০ মে

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে