Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-১০-২০১৬

ফিলিপাইনে কট্টর ডানপন্থীর জয়

ফিলিপাইনে কট্টর ডানপন্থীর জয়

ম্যানিলা, ১০ মে- ফিলিপাইনে প্রেসিডেন্ট পদে জয় পেয়েছেন দেশটির কট্টর ডানপন্থী নেতা রদ্রিগো দুত্রেতে। নির্বাচনে জয়লাভ করার পরইসংস্কার পরিকল্পনার ঘোষণা করেছেন এই নেতা। তিনি প্রাদেশিক সরকারগুলোর হাতে আরো বেশি ক্ষমতা দেয়ার প্রতিশ্রতিদিয়েছেন।

ফিলিপাইনের নির্বাচন কমিশন এখনো আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করেনি। তবে বেসরকারিভাবে প্রাপ্ত ফলাফলে দেখা যায়,সোমবারের নির্বাচনে ব্যাপক ভোটে বিজয়ী হয়েছেন রদ্রিগো দুত্রেতে। স্থানীয় পত্রিকা ম্যানিলা বুলেটিন জানিয়েছে, সোমবারেরনির্বাচনে দুত্রেতে পেয়েছেন ১ কোটি ৫২ লাখ ৪৫ হাজার ৫৫৮ ভোট।

তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মানুয়েল রক্সেস পেয়েছেন ৯১ লাখ ৮৩ হাজার ৯২৮ ভোট। ভাইস প্রেসিডেন্ট পদে বিজয়ী হয়েছেন জেজোমার বিনে। শীঘ্রই সরকারিভাবে দেশের ১৬তম প্রেসিডেন্টের নাম ঘোষণা করবে ফিলিপাইন।

এবারের নির্বাচনে প্রেসিডেন্ট পদে পাঁচজন প্রতিদ্বন্দ্বিতা করলেও নেতিবাচক প্রচারণার কারণে শুরু থেকেই আলোচনায় ছিলেন কট্টর ডানপন্থী নেতা রদ্রিগো দুত্রেতে। দেশটির দক্ষিণাঞ্চলের শহর দাভাদোরে ২২ বছর ধরে নির্বাচিত এই মেয়র নির্বাচন পূর্ববর্তী জরিপগুলোতেও বিপুল ব্যবধানে এগিয়ে ছিলেন।

তিনি প্রচারণায় রদ্রিগো অর্থনীতি সংস্কার, অবকাঠামো উন্নয়ন, অসাম্য ও ভয়াবহ দুর্নীতি নির্মূলের বিষয়গুলোর পাশাপাশি চীনের সঙ্গে দক্ষিণ চীন সাগরের বিবদমান দ্বীপের মালিকানা তুলে ধরেছেন। কট্টর মতাদর্শের কারণে ৭১ বছর বয়সী এই নেতাকে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দল থেকে প্রার্থী হতে ইচ্ছুক ধনকুবের ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তুলনা করা হত।

আর/১৭:৩৪/১০ মে

এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে