Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-১০-২০১৬

দেশে প্রতি মিনিটে বিক্রি হয় ১২টি মোবাইল ফোন

মিজানুর রহমান সোহেল


দেশে প্রতি মিনিটে বিক্রি হয় ১২টি মোবাইল ফোন

ঢাকা, ১০ মে- বাংলাদেশে প্রতি এক মিনিটে ১২ টি মোবাইল ফোন বিক্রি হচ্ছে যেখানে ৭টিই স্মার্টফোন। মোবাইল ফোন প্রযুক্তি নিয়ে গতকাল শনিবার অনুষ্ঠিত দেশের প্রথম জাতীয় মোবাইল কনফারেন্স ‘মোবিকন- ২০১৬ এ প্রযুক্তি প্রতিষ্ঠান গুগলের বাংলাদেশে কমিউনিটি গুগল ডেভেলপার গ্রুপ (জিডিজি) ঢাকা ও স্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান প্রিনিয়ার ল্যাবের এক যৌথ গবেষনা প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়। 

জিডিজি ঢাকা ও প্রিনিয়ার ল্যাবের আয়োজনে মোবাইল প্রযুক্তি নিয়ে দিন ব্যাপী নানা আয়োজনে ঢাকার বসুন্ধরা আবাসিক এলাকায় ইনডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয় এই সম্মেলন। (সম্মেলন শেষ হয় রাত আটটায়)। মোবাইল প্রযুক্তির পুরো ইকো সিস্টেম তুলে ধরা হয়এই সম্মেলন । পাশাপাশি অংশগ্রহনকারি  প্রযুক্তি উদ্যোগতাদের উদ্ভাবনের স্বীকৃতি হিসেবে প্রদান করা হয় ‘মোবাইল ইনোভেশন অ্যাওয়ার্ড’। 

দিনব্যপী আয়োজনের সমাপনী অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সভাপতি শামীম আহসান। প্রধান অতিথির বক্তব্যে শামীম আহসান বলেন – তরুন প্রজন্মের নেতৃত্বে এগিয়ে যাবে প্রযুক্তি ভিত্তিক বাংলাদেশ। কোন কিছু শুরু করাটাই বড়। কয়েকবার চেষ্টা করে জীবনে সফল হয়েছেন এমন উদাহরণ প্রযুক্তি বিশ্বে অনেক রয়েছে। উদ্যোগে পরিকল্পনা ও উদ্ভাবনী সেবার কোন বিকল্প নেই। 

সমাপনী অনুষ্টানে আরো উপস্থিত ছিলেন ইনডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়ের উপচার্য অধ্যাপক ওমর রহমান, দৈনিক ইত্তেফাক এর নির্বাহী পরিচালক ও প্রকাশক তারিন হোসেন। অধ্যাপক ওমর রহমান বলেন – প্রযুক্তি শিক্ষার জন্য যে কম্পিউটার বিজ্ঞান পরতে হবে এমনটা নয়। নিজের চেষ্টা থাকলে যে কেউই সফটওয়্যার উন্নয়নে অবদান রাখতে পারে। আমাদের সমাজে বিজ্ঞান বিষয়ে মেয়েদের অনীহা দেখা যাইয়। বিষয়টি ভালো নয়। সবাই মিলে প্রযুক্তি শিক্ষাকে সমাজের কল্যানে বাস্তবায়ন করতে পারলেই বদলে দেয়া সম্ভব আমাদের দেশটাকে। অধ্যাপক রহমান তরুন প্রজন্মের সবাইকে কোডিং শেখার আহবান জানান। 

ইত্তেফাকের নির্বাহী পরিচালক তারিন হোসেন বলেন – আগামীর বাংলাদেশকে নেতৃত্ব দেবে প্রযুক্তি। আর প্রযুক্তিকে এগিয়ে নেবে নবীন উদ্ভাবনী শক্তি। সবশেষে এবারের মোবিকনে অংশ নেয়া ২০টি মোবাইল অ্যাপগুলো থেকে বাছাই করে সেরা তিন উদ্যোগকে মোবাইল ইনোভেশন অ্যাওয়ার্ড দেওয়া হয়।উদ্যোগগুলো হলো – চিকিৎসা বিষয়ক সফটওয়্যার – আরএক্স ৭১, আইভিআর ভিত্তিক মোবাইল রেডিও সেবা- কানামাছি স্টেশন, এবং রেস্তোরা বিষয়ক অ্যাপ – ইট কিট। আর তাদের জন্য থাকবে ফ্রি ইউএক্স রিভিউ, ইনভেস্টর মিটিং এবং আরও অনেক আয়োজন । দর্শনার্থীদের জন্য রয়েছে গুগলের পক্ষ থেকে নানা গিফট। 

সকাল দশটা থেকে শুরু হয়ে রাত আটটা পর্যন্ত চলে মোবাইল প্রযুক্তি বিষয়ক এই সম্মেলন যেখানে দেশের তরুন উদ্যোগতারা তাদের উদ্ভাবন তুলে ধরেন এবং দেশের শীর্ষ প্রযুক্তি সংশ্লিষ্ট ব্যক্তিরা তাদের জ্ঞান বিনিময় করেন নতুন প্রজন্মের সাথে। দিনব্যাপী সম্মেলনে গুগল বাংলাদেশের মার্কেটিং কনসালটেন্ট হাসমী রাফসানজানী, গ্রামীনফোনের হেড অফ ইন্টারনেট অফ থিংস রবিধর পারশার, রবি আজিয়াটার হেড অফ ডিজিটাল সার্ভিসেস মানজার রহমান সহ আমন্ত্রিত বিশেষজ্ঞরা বিভিন্ন বিষয়ভিত্তিক অধিবেশন পরিচালনা করেন। 

গুগল ডেভেলপার গ্রুপের কমিউনিটির উপদেষ্টা ও প্রেনিউর ল্যাবের প্রধান নির্বাহী আরিফ নিজামী বলেন, দেশে মোবাইল প্রযুক্তির উদ্ভাবনে কাজ করতে এই সম্মেলন অনেক গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে। এর মধ্য দিয়ে দেশের মোবাইলের জন্য নতুন নতুন প্রযুক্তিরও উদ্ভবান হবে বলে আমাদের প্রত্যাশা থাকবে”। এই আয়োজনের অনুপ্রেরক হিসেবে রয়েছে প্রেনিউর ল্যাব, ভেন্যু হোস্ট ইন্ডিপেনডেন্ট ইউনিভারসিটি, মিডিয়া পৃষ্ঠপোষক টেকশহরডটকম এবং রেডিও পার্টনার রেডিও স্বাধীন। কর্মশালা সম্পর্কে বিস্তারিত জানা যাবে www.mobicon.xyz এই ঠিকানায়।

এফ/১৭:৩২/১০মে

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে