Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.5/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-১০-২০১৬

যে লক্ষণগুলো দেখে বোঝা যায় আপনি অন্যদের তুলনায় স্মার্ট

সাবেরা খাতুন


যে লক্ষণগুলো দেখে বোঝা যায় আপনি অন্যদের তুলনায় স্মার্ট

অনেকের মধ্যেই তারা স্মার্ট কিনা তা জানার কৌতূহল দেখা যায়। কিন্তু স্ট্যান্ডার্ড টেস্ট যেমন- স্ট্যানফোর্ড বাইনেট ইন্টেলিজেন্ট টেস্ট ছাড়া নিশ্চিতভাবে এটা বলা সম্ভব না। সৌভাগ্যক্রমে গবেষকেরা কিছু বৈশিষ্ট্য ও আচরণ চিহ্নিত করতে পেরেছেন যা বুদ্ধিমান মানুষদের মধ্যে দেখতে পাওয়া যায়। আপনি যদি আপনার সহজাত বুদ্ধিমত্তার বিষয়ে কৌতূহলী হন তাহলে বিজনেস ইনসাইডারের গবেষণা প্রতিবেদনটি দেখে নিতে পারেন। তারা গড়পড়তা অন্যদের চেয়ে স্মার্ট মানুষদের সাধারণ কিছু আচরণ ও চরিত্রগত বৈশিষ্ট্য চিহ্নিত করেছেন। চলুন তাহলে জেনে নেয়া যাক স্মার্ট মানুষদের বৈশিষ্ট্যগুলো সম্পর্কে।

১। আপনি পিতামাতার বড় সন্তান
আপনি আপনার ভাইবোনদের মধ্যে বড় হয়ে থাকলে আপনি সাধারণত বুদ্ধিমান। তবে এটি জেনেটিক কারণে নয়। দ্যা নিউইয়র্ক টাইমস এর প্রতিবেদনে জানা যায়, ২০০৭ সালের যুগান্তকারী এক গবেষণায় জানানো হয় যে, বড় সন্তানের আইকিউ তার কাছাকাছি সহোদরের চেয়ে ৩ গুণ বেশি থাকে। এটি কোন জৈবিক কারণে হয়না বরং বাবা-মা ও সন্তানের পারস্পরিক ক্রিয়ার ফলে হয়। অন্যান্য আরো কারণের সাথে এই কারণটির জন্য পরিবারের প্রথম সন্তানটি অন্য সহদরদের চেয়ে বেশি সফলতা অর্জন করে।

২। আপনার দেহের গড়ন পাতলা
২০০৬ সালে ফ্রান্সের এক গবেষণায় জানা যায় যে, ২২০০ জনের উপর বুদ্ধিমত্তার পরীক্ষা করা হয় দীর্ঘ ৫ বছর যাবত। দেখা যায় যে, যাদের কোমরের মেদ বেশি তাদের জ্ঞানীয় দক্ষতা কম থাকে। দ্যা টেলিগ্রাফের প্রতিবেদনে জানা যায়, যাদের বডি মাস ইনডেক্স ২০ বা তার কম তারা ৫৬% শব্দ মনে রাখতে পারে। অন্যদিকে যাদের বডি মাস ইনডেক্স ৩০ বা তারচেয়ে বেশি তারা ৪৪% শব্দ মনে রাখতে পারে। ৫ বছর পরে এদের স্মরণশক্তি আরো কমে ৩৭.৫% হতে দেখা যায়। সুস্থ দেহ সুস্থ মনের সাথে সম্পর্কযুক্ত।

৩। আপনি গান শেখেন
সঙ্গীত শিশুর মনের গঠনের উন্নতিতে সাহায্য করে বিভিন্নভাবে। ২০১১ সালের এক গবেষণায় দেখা যায় যে,  ৪-৬ বছরের শিশুদের মৌখিক বুদ্ধিমত্তা বৃদ্ধি পেতে থাকে ১ মাস সঙ্গীত শিক্ষা নিলেই।

৪। আপনি ধূমপান করেন না
২০১০ সালের ইসরাইল এর ২০,০০০ ধূমপায়ী তরুণের উপর করা এই এক গবেষণায় দেখা যায় যে, ১৮-২১ বছরের ধূমপায়ী তরুণের আইকিউ ৯৪ ছিল এবং অধূমপায়ী তরুণদের আইকিউ ছিল ১০১। ধূমপায়ী সহোদরের চেয়ে অধূমপায়ী সহোদরের আইকিউ বেশি থাকে।

৫। আপনি বিড়াল পোষেন
২০১৪ সালের এক গবেষণায় দেখা যায় যে, কুকুর প্রিয় মানুষ বহির্গামী হয়, অন্যদিকে বিড়ালপ্রেমীরা অনেক বেশি বুদ্ধিমান হয়। বিড়ালপ্রিয় মানুষ বুদ্ধিমত্তার পরীক্ষায় ভালো করে।

৬। আপনি লম্বা
প্রিন্সটন বিশ্ববিদ্যালয়য়ের করা এক গবেষণায় জানা যায় যে, লম্বা শিশুরা বুদ্ধিমত্তার পরীক্ষায় ভালো করে।

৭। আপনি বাঁহাতি
বাম হাতে যারা লিখেন বা অন্য কাজ করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন তাদের নিয়ে করা এক গবেষণায় জানা যায় যে, বাঁহাতিদের সৃজনশীলতা বেশি থাকে।

৮। যারা ব্রেস্টফিডিং করেছিলেন
ব্রিটেন ও নিউজিল্যান্ডের করা দুটি গবেষণায় দেখা যায় যে, যে শিশুরা ব্রেস্টফিডিং করানো হয়েছে তাদের আইকিউ যাদের করানো হয়নি তাদের চেয়ে ৭ পয়েন্ট বেশি।  

লিখেছেন- সাবেরা খাতুন

এফ/০৯:১৫/১০মে

ব্যক্তিত্ব

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে