Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-১০-২০১৬

পানামার অর্থনৈতিক ভাবমূর্তি বিপর্যস্ত

পানামার অর্থনৈতিক ভাবমূর্তি বিপর্যস্ত

ওয়াশিংটন, ১০ মে- পানামা পেপারস ফাঁস এবং এর পরই দেশটির সবচেয়ে বিশিষ্ট পরিবারগুলোর একটিকে যুক্তরাষ্ট্র কর্তৃক মাদক পাচারকারীদের জন্য শীর্ষ মানি লন্ডারারস হিসেবে চিহ্নিত করার ফলে অর্থনৈতিক কর্মকাণ্ডের কেন্দ্রস্থল হিসেবে পানামার ভাবমূর্তি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইউনিভার্সিটি অব পানামার সাংবিধানিক আইনের অধ্যাপক মিগুয়েল এন্তোনিও বার্নেল বলেন, ‘এটি পানামার অর্থনৈতিক ব্যবস্থা ও সমাজের জন্য ১০ মাত্রার ভূমিকম্পের সমতুল্য। তবে এতে আশ্চর্য হবার কিছু নেই।’

ইন্টার-আমেরিকান ডেভেলপমেন্ট ব্যাংকের সাবেক কর্মকর্তা ফ্রান্সিস্কো বুস্তামান্তে বলেন, এসব কেলেংকারিতে দেশের ভাবমূর্তি বিনষ্ট হয়েছে।

বিশ্লেষকরা মনে করেন, সামনের সপ্তাহ ও মাসগুলোতে এমন কেলেংকারির ঘটনা আরও বেরিয়ে আসতে পারে। এতে দেশটি আন্তর্জাতিকভাবে আরও বেশি নজরদারিতে পড়বে। যার ফলে বিনিয়োগকারীরা আতঙ্কিত হবে।

চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্র ঘোষণা করে যে লেবানিজ বংশোদ্ভূত পানামার অন্যতম শীর্ষস্থানীয় ওয়াকেদস পরিবার বিশ্বের অন্যতম শীর্ষ ড্রাগ মানি লন্ডারার এবং অপরাধমূলক কর্মকাণ্ডের সাহায্যকারী মার্কিন ট্রেজারি দফতর নিদাল আহমেদ ওয়াকেদ হাতুম ও আবদুল মোহাম্মদ ওয়াকেদ ফারেস ও অন্য অনেক ব্যবসায়ীর মার্কিন সম্পদ জব্দ করেছে। কলম্বিয়া বুধবার ওয়াকেদ হাতুমকে গ্রেফতার করেছে এবং তাকে যুক্তরাষ্ট্রের কাছে প্রত্যর্পণ করবে বলে ঘোষণা দিয়েছে।

এদিকে পানামা পেপার্স ফাঁসের ঘটনায় বিশ্বের ধনাঢ্য ব্যক্তিদের অফশোর কোম্পানিতে বিনিয়োগের কেলেংকারির বিষয়টি আরও গভীর হচ্ছে বলে মনে হচ্ছে। সোমবার পানামা পেপারস ফাঁসকারী যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠানটি অনলাইনে আরও নথিপত্র প্রকাশ করার কথা রয়েছে।

যুক্তরাষ্ট্র সরকার ও ইউরোপীয় দেশগুলো কর ফাঁকিবাজ ও মানি লন্ডারারদের স্বর্গরাজ্য হিসেবে বিবেচিত দেশগুলোর বিরুদ্ধে পদক্ষেপ জোরদার করছে।

পানামা সরকার স্বচ্ছতার প্রতি তাদের অঙ্গীকার তুলে ধরার পাশাপাশি বেআইনি কার্যক্রম বন্ধ করছে। তবে এ বিষয়টি অত্যন্ত পরিষ্কার যে এ ঘটনা দেশটির আর্থিক খাতে প্রবল আঘাত হেনেছে এবং এর ধকল কাটিয়ে উঠতে দেশটির বেশ সময় লাগবে। খবর-বাসস।  

এফ/০৮:৫৯/১০মে

ব্যবসা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে