Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.5/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-১০-২০১৬

‘নেতানিয়াহুকে ৮ কোটি ডলার দিয়েছে সৌদি’

‘নেতানিয়াহুকে ৮ কোটি ডলার দিয়েছে সৌদি’

রিয়াদ, ১০ মে- ইসরাইলি সংসদ নেসেটের এক সদস্য জানিয়েছেন, সৌদি রাজা সালমা বিন আবদুল আজিজ ইহুদিবাদী প্রধানমন্ত্রীর নেতানিয়াহুকে অর্থ দিয়ে ২০১৫ সালের নির্বাচনী প্রচার-অভিযানের ক্ষেত্রে তাকে সাহায্য করেছেন। খবর-রেতে।

ইসরাইলি লেবার পার্টির চেয়ারম্যান ইসহাক হারজগ ‘পানামা পেপার্স’ নামে ফাঁস-হওয়া গোপন দলিল-প্রমাণের উদ্ধৃতি দিয়ে এ কথা জানিয়েছেন। তিনি বলেছেন, গত বছর অর্থাৎ ২০১৫ সালের মার্চ মাসে নেতানিয়াহুর নির্বাচনী প্রচারণায় সহায়তা দেয়ার জন্য ৮ কোটি ডলার পাঠিয়েছেন সিরিয়-স্পেনীয় নাগরিক আইয়াদ কায়ালির মাধ্যমে।

পানামা পেপার্সে রাজনীতিবিদ ও সরকারি কর্মকর্তাদের গোপন সম্পদ সংক্রান্ত নানা দলিল-প্রমাণের রেকর্ড ফাঁস করা হয়েছে।

ইসহাক হারজগ জানান, ব্রিটেনের ভার্জিন দ্বীপপুঞ্জের একটি কোম্পানির একাউন্টে পাঠানো হয় সালমানের ওই অর্থ। টেড্ডি সাগি নামের এক ইসরাইলি ধনকুবের ও ব্যবসায়ী এই কোম্পানির মালিক। তিনি এই অর্থ নেতানিয়াহুর নির্বাচনী প্রচারণার জন্য গঠিত তহবিলে ওই অর্থ বরাদ্দ করেন।

সাম্প্রতিক সময়ে নেতানিয়াহু ইসরাইল ও আরব সরকারগুলোর মধ্যে সম্পর্ক ক্রমেই ঘনিষ্ঠ হচ্ছে বলে বেশ কয়েকবার উল্লেখ করেছেন।

তিনি এ প্রসঙ্গে গত মার্চ মাসে বলেছিলেন, আরব সরকারগুলোর সঙ্গে ইসরাইলের সম্পর্ক নাটকীয়ভাবে উষ্ণ হচ্ছে। গত ফেব্রুয়ারি মাসে ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী মোশে ইয়ালন তেলআবিব ও আরব সরকারগুলোর মধ্যে যোগাযোগের নানা চ্যানেল খোলার কথা বলেছিলেন। তবে রাজনৈতিক বাস্তবতার স্পর্শকাতরতার কারণে আরব কর্মকর্তাদের সঙ্গে প্রকাশ্যে করমর্দন করতে পারছেন না বলে ইয়ালন জানান। তবে তিনি পরে সাবেক সৌদি গোয়েন্দা প্রধান তুর্কি বিন ফয়সালের সঙ্গে প্রকাশ্যেই করমর্দন করেছেন।

গত মাসে ইসরাইলের দৈনিক জেরুজালেম পোস্ট লিখেছে, ইসরাইল একঘরে বা বিচ্ছিন্ন হওয়ার পরিবর্তে ক্রমেই সৌদি নেতৃত্বাধীন জোটে যুক্ত হচ্ছে। এরই অংশ হিসেবে আবুধাবিতে বিশেষ মিশন খুলেছে ইসরাইল এবং পারস্য উপসাগরীয় আরব সরকারগুলোর সঙ্গে যোগাযোগ বাড়িয়ে দিয়েছে বলে দৈনিকটি উল্লেখ করেছে।

সাবেক সৌদি জেনারেল আনোয়ার এশকি সম্প্রতি বলেছেন, ইসরাইল সৌদি সরকারের শান্তি প্রস্তাব মেনে নিলে রিয়াদ শিগগিরই ইসরাইলে দূতাবাস খুলবে।

সৌদি সরকার ইসরাইলের সঙ্গে গোপনে সামরিক যোগাযোগ ও সহযোগিতা চালিয়ে যাচ্ছে। গত এপ্রিল মাসে লেবাননের জনপ্রিয় ইসলামী প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর মহাসচিব শেইখ নায়িম কাসিম বলেছেন, ইসরাইল সৌদি সেনাদের প্রশিক্ষণ দিচ্ছে গোপন সম্পর্কের আওতায়।

কয়েক ডজন সৌদি সেনা কর্মকর্তা এরই মধ্যে ইসরাইলিদের কাছে প্রশিক্ষণ পেয়েছেন বলে তিনি জানান। সৌদিরা এখন প্রকাশ্যেই ইসরাইলি নানা প্রকল্প বাস্তবায়ন করছে এবং গোপন যোগাযোগ চালিয়ে যাচ্ছে বলে তিনি মন্তব্য করেন।

এফ/০৭:৩৮/১০মে

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে