Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৫-১০-২০১৬

ইউপির পরিস্থিতি নিয়ন্ত্রণে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে ইসির চিঠি

ইউপির পরিস্থিতি নিয়ন্ত্রণে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে ইসির চিঠি

ঢাকা, ১০ মে- চলমান ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের প্রতিটি ধাপে নিয়ন্ত্রণহীন সহিংসতা, ব্যালটে সিল মারা, কেন্দ্র দখল, ভাঙচুর, অগ্নিসংযোগসহ আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির ঘটায় নড়েচড়ে বসছে নির্বাচন কমিশন (ইসি)। এ জন্য ইউপি নির্বাচনে চলমান সহিংসতায় উদ্বেগ জানিয়ে আইনশৃঙ্খলা পরিস্থিতি অনুকূলে রাখতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে জরুরি চিঠি দিয়েছে ইসি। একই সঙ্গে চিঠিতে ভোটারদের নিরাপত্তার সঙ্গে বিশেষ করে সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশও দিয়েছে ইসি।

সোমবার (০৯ মে) নির্বাচন পরিচালনা ও ব্যবস্থাপনা শাখার উপসচিব ফরহাদ আহাম্মাদ সাক্ষরিত এ সংক্রান্ত একটি জরুরি চিঠি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বরাবর পাঠানো হয়েছে।

পরবর্তী দুই ধাপে নির্বাচনের এসব ঘটনার পুনরাবৃত্তি যাতে না ঘটে এবং আইনশৃঙ্খলা পরিস্থিতি অনুকূলে রাখতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে পদক্ষেপ নেয়ার অনুরোধ জানানো হয়েছে চিঠিতে।

ইসি সূত্রে জানা গেছে, ইউপি নির্বাচনের চার ধাপে ৮০ জনের বেশি প্রাণহানি ঘটে। নির্বাচনী এলাকাগুলোতে সহিংসতা ও হামলার আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এমন পরিস্থিতিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিল নির্বাচন কমিশন।

চিঠিতে আরো বলা হয়েছে, ‘অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানের পূর্বশর্ত হচ্ছে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা এবং ভোটারদের নিরাপত্তা বিশেষ করে সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করা। তাই তালিকাভুক্ত সন্ত্রাসী ও অস্ত্রবাজদের গ্রেপ্তার, অবৈধ অস্ত্র উদ্ধার, যেকোনো সহিংসতা কঠোর হাতে দমন, সহিংসতাকারীদের দ্রুত গ্রেপ্তার এবং নির্বাচনী এলাকায় পুলিশি টহল বৃদ্ধি ও দৃশ্যমান করা, প্রার্থী, ভোটার তথা জনগণের নিরাপত্তা নিশ্চিত করে নিরপেক্ষভাবে দায়িত পালন করে নির্বাচনের অনুকূল পরিবেশ নিশ্চিত করা প্রয়োজন।

এ জন্য ভোটাদের নিরাপত্তা বিশেষ করে সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করা, নির্বাচনী সহিংসতা রোধ, তালিকাভুক্ত সন্ত্রাসীদের গ্রেপ্তার, অবৈধ অস্ত্র উদ্ধার, শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের কার্যক্রম নিবিড়ভাবে তদারকির মাধ্যমে নির্বাচনের অনুকূল পরিবেশ সৃষ্টির লক্ষ্যে সকল আইনশৃঙ্খলা রক্ষাকারী কর্তৃপক্ষ ও সংশিষ্ট মাঠ পর্যায়ের কর্মকর্তাদের কঠোর নির্দেশনা প্রদানের জন্য অনুরোধ করা হল।’

নির্বাচনী পরিবেশ নিয়ে উদ্বেগ প্রকাশ করে চিঠিতে বলা হয়েছে, ৬ ধাপে ইউপি নির্বাচনের ইতোমধ্যে চার ধাপে ভোটগ্রহণ হয়েছে। বাকি দুই ধাপের ভোট আগামী ২৮ মে ও ৪ জুন অনুষ্ঠিত হবে। বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন এবং মাঠ পর্যায় থেকে প্রাপ্ত তথ্য অনুসারে দিন দিন নির্বাচনী সহিংসতা বৃদ্ধি পাচ্ছে। কিছু কিছু ক্ষেত্রে সংখ্যালঘুদের উপর হামলা ঘটনাও ঘটছে।

ইতোমধ্যে গত চার ধাপের ভোটে অন্তত ৭০ জনের প্রাণহানি হয়েছে, বেশ কিছু আহত হয়েছেন। অগ্নিসংযোগ, ভাঙচুর ও লুটপাটের ঘটনা ঘটেছে। মনোনয়নপত্র গ্রহণ ও দাখিলে বাধা প্রদান, ভয়-ভীতি প্রদর্শন ও চাপ প্রয়োগ করে মনোনয়নপত্র প্রত্যাহারের বাধ্য করারও অভিযোগ পাওয়া গেছে। কিছু কিছু ক্ষেত্রে আইনশৃঙ্খলা বাহিনীসহ মাঠ পর্যায়ের দায়িত্বশীল কর্মকর্তাদের বিরুদ্ধে পক্ষপাতিত্ব ও নিষ্ক্রিয়তার অভিযোগ উঠেছে। এ অবস্থায় জরুরি পদক্ষেপ গ্রহণ করে পরবর্তী ধাপের ভোটে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা প্রয়োজন।

আর/১২:১৪/১০ মে

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে