Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-১০-২০১৬

গাভাস্কারের সেরা তিনে মুস্তাফিজ

গাভাস্কারের সেরা তিনে মুস্তাফিজ

মুম্বাই, ০৯ মে- বিভিন্ন দেশের ঘরোয়া লিগের মধ্যে জনপ্রিয়তার দিক থেকে শীর্ষে রয়েছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। এবারের আইপিএলে বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করছেন সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। তবে প্রথমবারের মত আইপিএল খেলতে গিয়েই বাজিমাত করেছেন বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান।

দুর্দান্ত সব কাটার আর স্লোয়ারে নাস্তানাবুদ করেছেন বিশ্বের বাঘা বাঘা ব্যাটসম্যানদের। বল হাতে প্রত্যেক ম্যাচেই থাকছেন ভীষণ মিতব্যয়ী। এমন নজরকাড়া পারফম্যান্স দিয়ে মুস্তাফিজ  স্থান করে নিয়েছেন ভারতের সাবেক অধিনায়ক সুনীল গাভাস্কারের সেরা তিন বোলারের তালিকায়। সাবেক এই অধিনায়কের সেরা তিন বোলারের তালিকায় মুস্তাফিজ ছাড়াও রয়েছেন আন্দ্রে রাসেল, মিচেল ম্যাকক্লেনঘান।

সেরা বোলারদের তালিকায় কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলা ক্যারিবিয় অলরাউন্ডার আন্দ্রে রাসেলকে শীর্ষে রাখছেন গাভাস্কার। টুর্নামেন্টের দশ ম্যাচে ১৪টি উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় শীর্ষে রয়েছেন এই ক্যারিবিয়ান ক্রিকেটার।


আন্দ্রে রাসেল প্রসঙ্গে গাভাস্কার বলেন, ‘এই অলরাউন্ডার ব্যাট হাতে কিংবা বল হাতে, যে কোন মুহূর্তে ম্যাচের দৃশ্যপট পাল্টে ফেলতে পারে। পেস কিংবা স্লোয়ার উভয়ক্ষেত্রেই বল হাতে সে ভীষণ কার্যকরী একজন বোলার।’

বোলারেদের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছেন মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলা ব্ল্যাক ক্যাপস বোলার মিচেল ম্যাকক্লেনঘান। রাসেলের সমান সংখ্যক ১৪টি উইকেট নিয়ে টুর্নামেন্টের এবারের আসরের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট সংগ্রাহক এই বোলার।


ম্যাকক্লেনঘান সম্পর্কে সাবেক এই অধিনায়ক বলেন, ‘উইকেটের ধরণ বুঝে সে যেভাবে বল করে তা সত্যিই প্রশংসনীয়। যেকোন উইকেটে তার বল মোকাবেলা করা ব্যাটসম্যানদের জন্য বেশ কঠিন কাজ।’

গাভাস্কারের সেরা বোলারদের তালিকায় স্থান করে নেয়া তৃতীয় বোলার সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে খেলা বাংলাদেশ জাতীয় দলের পেসার মুস্তাফিজুর রহমান। নয় ম্যাচে ১৩টি উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট সংগ্রাহকদের মধ্যে তৃতীয় অবস্থানে আছেন এই ‘বিস্ময় বালক।’


এসময় মুস্তাফিজের প্রশংসায় পঞ্চমুখ ছিলেন গাভাস্কার। মুস্তাফিজের বোলিংয়ের ধরণ ও বৈচিত্রে এই কাটার মাস্টারকে প্রশংসায় ভাসিয়েছেন ভারতের সাবেক এই অধিনায়ক।

মুস্তাফিজকে নিয়ে গাভাস্কার বলেন, ‘সে সহজেই ১৪৫ কিলোমিটার বেগে বল করতে পারে। কিন্তু সে স্লোয়ারে দারুণ পারদর্শী। সে তার দৌড়ের গতির কোন পরিবর্তিন না করেই স্লোয়ার করতে পারে। এমনকি ডেলভারির সময় তার হাতের কবজি দেখেও বোঝার উপায় নেই সে স্লোয়ার দিচ্ছে। এটা তার দারুণ প্রতিভা। তাই তার স্লোয়ার বোঝা ব্যাটসম্যানদের জন্য রীতিমত দুঃসাধ্য একটি কাজ। মিতব্যয়ী বোলিংয়ের ক্ষেত্রেও তার জুড়ি নেই।’

এদিন সেরা তিন বোলারদের নাম ঘোষণার পাশাপাশি টুর্নামেন্টেরর সেরা তিন ব্যাটসম্যানের নামও জানান গাভস্কার। তার সেরা ব্যাটসম্যানদের তালিকায় থাকছেন বিরাট কোহলি, ডেভিড ওয়ার্নার। তবে তিন নম্বর অবস্থানের জন্য গাভাস্কার তিনজনকে মনোনীত করেছেন। তারা হলেন- রোহিত শর্মা, আজিঙ্কা রাহানে, গৌতম গম্ভীর।

ব্যাটসম্যানদের তালিকার শীর্ষে থাকছেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর অধিনায়ক ও ভারতের তারকা ব্যাটসম্যান বিরাট কোহলি। দুটি সেঞ্চুরিতে কোহলির মোট রান সংখ্যা ৫৪১।


গাভাস্কার বলেন, ‘যে কোন চাপের মধ্যে ব্যাট হাতে দলের হাল ধরতে সক্ষম। পুরো দলের দায়িত্ব নিজের কাঁধে নিয়ে সে লড়তে জানে। নিঃসন্দেহে সে একজন সেরা ব্যাটসম্যান।

দ্বিতীয় অবস্থানে থাকছেন মুস্তাফিজদের অধিনায়ক ডেভিড ওয়ার্নার। নয় ম্যাচে তার রান সংখ্যা ৪৫৮।


অস্ট্রেলিয়ার এই ব্যাটসম্যান সম্পর্কে গাভাস্কার বলেন, ‘ওপেনিং জুটিতে রান তোলার ক্ষেত্রে সে অনন্য একজন ব্যাটসম্যান। তার ব্যাটিং ও অধিনায়কত্ব হায়দ্রাবাদকে দারুণ একটা অবস্থানে নিয়ে গেছে। অফ ফর্মে থেকে শিখর ধাওয়ানকে সে ফর্মে ফেরাতে সক্ষম হয়েছে- এটা একজন অধিনায়কের অনেক বড় কৃতিত্ব। টপ ওর্ডারের ব্যাটসম্যান হিসেবে ওয়ার্নার বিধ্বংসী।’

তবে তিন নম্বর অবস্থানে গাভাস্কার তিন দলের তিন দলের তিন ব্যাটসম্যানকে রেখেছেন। রোহিত শর্মা (মুম্বাই ইন্ডিয়ান্স), আজিঙ্কা রাহানে (রাইজিং পুনে সুপার জায়ান্টস), গৌতম গম্ভীর (কলকাতা নাইট রাইডার্স)।


গাভাস্কারের মতে, তিন ব্যাটসম্যানই নিজেদের দলের গুরুত্বপূর্ণ তিন ওপেনার। ওপেনিংয়ে নেমে দলের জন্য তারা ভালো একটা সূচনা এনে দিতে সক্ষম। ফলে দল ভালো সংগ্রহ পায়। রান তাড়া করার ক্ষেত্রে রোহিত বেশ ভালো ব্যাট করে এবং অধিকাংশ সময় সফল হয়। ওপেনিং জুটিতে রান তোলার ক্ষেত্রে গম্ভীর বেশ কার্যকরী ব্যাটসম্যান। প্রত্যেক ম্যাচেই সে দলের হয়ে অবদান রাখে। এছাড়া রাইজিং পুনে সুপারজায়ান্টসের হয়ে রাহানে ধারাবাহিকভাবেই ভালো খেলে যাচ্ছে। এবারের আসরে তার ছয়টি হাফ সেঞ্চুরি সত্যিই প্রশংসনীয়।

আর/১০:১৪/০৯ মে

ক্রিকেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে