Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-০৯-২০১৬

পাকিস্তানি ব্লগার খুনের কারণ কি?

পাকিস্তানি ব্লগার খুনের কারণ কি?

ইসলামাবাদ, ০৯ মে- ‘মৃত মানুষ কথা বলতে পারে না’ কথাটা পাকিস্তানের কট্টরপন্থী সশস্ত্র দল লস্কর ই জানভীর নেতা মালিক ইসহাকের। ফিদা হুসেইন ঘালভি নামের এক ব্যক্তির পরিবারের ১২ সদস্যকে হত্যার অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়েছিল। ১৯৯৭ সালের ওই হত্যাকাণ্ডের ঘটনার সময় অনেকে উপস্থিত থাকলেও পর্যাপ্ত প্রমাণের অভাবে শেষমেষ ইসহাককে মুক্তি দিতে বাধ্য হয় আদালত। সেদিনই আদালত প্রাঙ্গনে দাড়িয়ে ফিদা হুসেইন ঘালভিকে উদ্দেশ্য করে ওই কথাটি বলেছিলেন ইসহাক।

কিন্তু ইসহাক তার বক্তব্যে সঠিক নন। যখন জীবিতরা কথা বলা বন্ধ করে দেন তখন মৃতরা কথা বলতে শুরু করে। যখন ভাষা স্তব্ধ হয়ে যায় তখন নীরবতা সরব হয়ে ওঠে। যখন বীরত্বের দেবতারা বিনষ্ট হয়ে যান তখন সহনশীলতার দেবী এগিয়ে আসেন। যখন গোটা বিশ্ব দেয়ালের অপর প্রান্তে দাড়িয়ে থাকে তখন ধ্বংসস্তুপ সাক্ষ্য দেয়। এমনি করে মৃতরাও কথা বলে। ২০১৩ সালের নির্মম শীতে পাকিস্তানের কোয়েটায় মৃতরাও কথা বলে উঠেছিল। করাচির আব্বাস শহরের পাশেই মাসতাঙ গিরি থেকে গিলগিটের পাহাড়, সেখান থেকে শিকারপুর বাজার এবং রক্তস্নাত পেশোয়ারে পর্যন্ত তারা কথা বলে উঠেছিল।

মৃতদের এই কথা আরও অনেকের মতো শুনতে পেয়েছিলেন খুররাম জাকি। গত শনিবার করাচিতে গুলিতে ঝাঝরা হয়ে যান এই মানবাধিকার কর্মী, ব্লগার এবং ধর্মীয় স্কলার। সবকিছুর বাইরে তিনি ছিলেন একজন ভালো শ্রোতা। দিনের পর দিন নিপীড়িত মানুষের কথা শুনেছেন তিনি। খুররামের মতো আরও অনেকেই আছেন যাদের কণ্ঠস্বর স্তব্ধ করে দেয়া হয়েছে। কাউকে হত্যা করা হয়েছে কারও পরিচয় যাতে প্রকাশ না পায় সেজন্য, আবার কাউকে স্রেফ সত্যি কথা বলার জন্য এবং কিছুক্ষেত্রে কোনো কারণ ছাড়াই এই হত্যাকাণ্ড ঘটছে।

খুররাম তার জীবনকে উৎসর্গ করেছিলেন মানুষের জন্য। তিনি রাস্তায় মোমবাতি জ্বালিয়ে প্রতিবাদ করতেন, ফেসবুকে স্ট্যাটাস দিতেন। কিন্তু খুররাম আলোচনায় এসেছিলেন লাল মসজিদের প্রধান মওলানা আবদুল আজিজের বিরুদ্ধে মমলা করে। ওই মামলায় মাওলানার উপর শিয়া মতাবলম্বীদের বিরুদ্ধে বিদ্বেষ ছড়ানোর অভিযোগ আনা হয়েছিল। গত কয়েক দশকে পাকিস্তানে শিয়া মতাবলম্বীদের উপর হওয়া প্রায় সবগুলো ঘটনার বিরুদ্ধেই সোচ্চার ছিলেন তিনি। আর খুররামকে হত্যার দায়ও স্বীকার করেছে পাকিস্তানি তালেবানদের একাংশ নামে পরিচিত হাকিমুল্লাহ গ্রুপ। হত্যা পরবর্তীতে ওই সংগঠনটি জানায়, মওলানা আবদুল আজিজের বিরুদ্ধে যাওয়ার জন্যই এই হত্যাকাণ্ড।


গত এপ্রিল মাসেও খুররাম জীবিত ছিলেন। সেসময় সাবিন নামে আরেক মানবাধিকার কর্মীকে এভাবেই হত্যা করা হয়েছিল। সাবিনের কফিন কাধে নেয়া খুররাম সেদিন জানতেন না যে, পরের মাসেই তার কফিন অন্য কাউকে টানতে হতে পারে। সর্বশেষ গত শনিবার রাতেও করাচির একটি রেস্টুরেন্ট থেকে দুই বন্ধু সমেত মোটরবাইকে করে বের হবার সময় বন্দুকধারীরা তাদের উপর হামলা চালায়। মৃত্যুর কয়েক ঘণ্টা আগেই তিনি ফেসবুকে মেয়র সাদিক খানের প্রশংসা ও তার বিজয়ে পাকিস্তানিদের উচ্ছসিত হওয়ার কিছু নেই বলেও জানান। 

ফেসবুকে স্ট্যাটাসকে কেন্দ্র করেই খুররামকে হত্যা করা হয়েছে নাকি, পাকিস্তানের আভ্যন্তরীন সশস্ত্র দলগুলোর বিরুদ্ধে অবস্থান নেয়ার কারণেই তাকে হত্যা করা হযেছে তা এখনও বলা যাচ্ছে না নিশ্চিত করে। কারণ ফেসবুকে সর্বশেষ দেয়া পোস্টটির চেয়েও আরও অনেক সিরিয়াস পোস্ট এর আগেও তিনি দিয়েছিলেন। কিন্তু তখনও তাকে হত্যা বা হতাচেষ্টা হয়নি। যেমনটা বাংলাদেশের ক্ষেত্রে দেখা যাচ্ছে ইদানিং। ফেসবুকের পোস্ট কিংবা স্বাধীন ব্লগের লেখাকে কেন্দ্র করে একের পর এক ব্লগার তরুণদের হত্যা করা হচ্ছে। দেশটির সরকারের পক্ষ থেকে ব্লগার হত্যার ব্যাপারে উদ্যোগ নেয়ার কথা বলা হলেও, কার্যত এখন পর্যন্ত কোনো ফলাফল আসেনি। উপরন্তু প্রতি মাসেই একজন দুজন মুক্তমনা, ব্লগার, বুদ্ধিজীবিকে হত্যা করা হচ্ছে।

পাশাপাশি ইসলামের নামে জঙ্গিবাদের এই সময়ে সাদিক খানকে মেয়র নির্বাচিত করে লন্ডন বিশ্বের সামনে উত্তর মানবসভ্যতার উদাহরণ হিসেবে নিজেকে তুলে ধরেছে বলেও তিনি ওই পোস্টে উল্লেখ করেন। তিনি আরও লেখেন, ‘আমরা কি একজন আহমাদি বা হিন্দু বা খ্রিস্টানকে প্রধানমন্ত্রী করতে পারবো? সেটা ভুলে যান, আমরা বরং বিশ্বের তৃতীয় বৃহত্তম শহরের গণতান্ত্রিক উপায়ে নির্বাচিত মেয়রের হাত থেকে সব ক্ষমতা ও সুবিধা নিয়ে নিয়েছি তার জাতিগত পরিচয়ের কারণে।’ উল্লেখ্য যে, ২০১৫ সালের ১৬ ডিসেম্বর পেশোয়ারের স্কুলে হত্যাকাণ্ডের প্রথম বার্ষিকীতে লাল মসজিদের সামনে সরকারি বাধা উপেক্ষা করে বিক্ষোভ করেছিলেন তিনি। সেসময় তাকে সহ তার স্ত্রী ও ১৬ বছর বয়সী মেয়েকেও আটক করা হয়েছিল।

এফ/১৭:০০/০৯মে

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে