Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.2/5 (6 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-০৯-২০১৬

গুগলের অনন্য ৭ ফিচার, আপনি কি ব্যবহার করেছেন?

গুগলের অনন্য ৭ ফিচার, আপনি কি ব্যবহার করেছেন?

গুগলের বহু কার্যকর ফিচার রয়েছে, যার কথা আমরা জানি না। এসব ফিচার বাস্তবে কাজে লাগাতে পারলে বহু কাজই সহজ হয়ে যায়। এ লেখায় রয়েছে তেমন কয়েকটি ফিচারের কথা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।

১. ফ্লাইট সার্চ
বিমান যাত্রায় সবচেয়ে কমদামে ভালো ফ্লাইট খুঁজে বের করতে গুগলের জুড়ি নেই। এজন্য ব্যবহার করতে পারেন গুগলের ফ্লাইট সার্চ। ওয়েবসাইট- https://www.google.com/flights/

এটি আপনাকে বিভিন্ন স্থানে চলাচলকারী বিমানের তথ্য দেবে। এ থেকে সবচেয়ে কম খরচে পছন্দনীয় বিমানের ফ্লাইট খুঁজে বের করতে পারবেন। আন্তর্জাতিক বিমান অনুসন্ধানে এটি খুবই কার্যকর।

২. লেগো দিয়ে খেলা
গুগলের সব বিষয় যে কাজের জন্য তা কিন্তু নয়। কখনো কখনো বিনোদনমূলক কাজ কিংবা খেলাধুলার জন্যও সময় দিতে হয়। আর এ কাজে গুগলের সমাধান হলো লেগো দিয়ে জিনিস তৈরি। এজন্য আপনাকে ক্রোম ও ফায়ারফক্স এক্সটেনশন ইনস্টল করতে হবে। এজন্য গুগল ক্রোম বা ফায়ারফক্সের সেটিংস থেকে এক্সটেনশন-এ যান। এরপর সেখান থেকে পছন্দনীয় এক্সটেনশন ইনস্টল করুন। এটি ক্লাউডে সেভ হবে এবং তা আপনি অনলাইনে শেয়ারও করতে পারবেন।

৩. সময় দেখা
আপনি যে স্থানে বাস করেন সে স্থানের সময়ই বিশ্বের একমাত্র সময় নয়। সারা বিশ্বের অসংখ্য স্থানে আলাদা আলাদা সময় রয়েছে। আর এ সময়টি জানা কখনো কখনো গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। ধরুন আপনার লন্ডনের কোনো বন্ধুকে ফোন করবেন। কিন্তু আপনি নিশ্চয়ই তাকে ভোর রাতে ফোন করে ঘুম থেকে ওঠাবেন না। এজন্য স্থানীয় সময়টি জেনে নিতে আপনার গুগলে টাইপ করতে হবে  “What time is it in [অবস্থান বা শহরের নাম]?”

৪. অনুবাদ
ফরাসি ভাষার একটি শব্দ বুঝতে পারছেন না? ভয় নেই, গুগল থেকে তা সহজেই জেনে নিতে পারবেন। এজন্য রয়েছে গুগলের ট্রান্সলেশন সার্ভিস। এমনকি ইংরেজি থেকে বহু শব্দ আপনি বাংলা করে নিতে পারবেন এতে। এজন্য আপনাকে টাইপ করতে হবে-translate.google.com.bd.

৫. ক্যালরি হিসাব করা
এখন অনেকেই সুস্বাস্থ্য বজায় রাখতে খাবারের ক্যালরির হিসাব শুরু করেছেন। এক্ষেত্রে আপনার যদি কোনো খাবারের ক্যালরি নিয়ে সন্দেহ হয় তাহলে গুগলে টাইপ করুন- "How many calories does [খাবারের নাম] have?". এতেই চলে আসবে খাবারটির ক্যালরির পরিমাণ।

৬. আকাশ পর্যবেক্ষণ
আপনি যদি আকাশের নানা গ্রহ-নক্ষত্র সম্পর্কে জানতে চান তাহলেও ব্যবস্থা রয়েছে গুগলের। এজন্য আপনাকে টাইপ করতে হবে http://www.google.com/sky/. গুগল স্কাইতে রয়েছে আকাশের অসংখ্য গুরুত্বপূর্ণ গ্রহ-নক্ষত্রের তথ্য। এছাড়া এতে পাবেন সৌরজগৎ, তারকারাজি, গ্যালাক্সি ও হাবল টেলিস্কোপের তথ্য।

৭. দ্রুত অনুসন্ধান
অনেকে গুগল থেকে তথ্য অনুসন্ধান করতে পারলেও সঠিক তথ্য উদ্ধারের জন্য প্রচুর সময় ব্যয় করেন। যদিও কিছুটা বুদ্ধিমত্তার সঙ্গে এ অনুসন্ধান করতে পারলে তা মূল্যবান সময় বাঁচাতে পারে। যেমন আপনি কোনো ওয়েবসাইট থেকে একটি নির্দিষ্ট তথ্য চাইছেন। এক্ষেত্রে ওয়েবসাইটের নাম লিখে একটি কোলন দিয়ে তারপর সার্চের বিষয় লিখে দিন। এতে সহজেই সে বিষয়ে তথ্য পাওয়া যাবে। যেমন সিনেট থেকে স্মার্টফোনের ব্যাটারির তথ্য পেতে হলে cnet.com: smartphone battery tip টাইপ করলেই হবে।

এফ/০৮:৩০/০৯মে

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে