Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৫-০৮-২০১৬

কেমন চলছে জামায়াতের হরতাল?

আরিফুল ইসলাম


কেমন চলছে জামায়াতের হরতাল?

ঢাকা, ০৮ মে- জামায়াতে ইসলামীর আমির মাওলানা মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ডাদেশের প্রতিবাদে জামায়াতের ডাকা ২৪ ঘন্টার হরতালের সমর্থনে দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল ও সহিংসতার ঘটনা ঘটেছে। অন্য দিনগুলোর মত এদিনে যান চলাচল কম ছিল। তবে রাজধানীর কিছু যায়গায় যানজট দেখা যায়।

জামায়াতের হরতালে জানমালের নিরাপত্তার স্বার্থে বিপুলসংখ্যক পুলিশ, র‌্যাব, আনসার সদস্য দায়িত্ব পালন করছে। সকাল থেকে কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। বাস-টেম্পু-সিএনজি অটোরিকশা চলাচল স্বাভাবিক রয়েছে। সীমিত আকারে দূরপাল্লার যানবাহনও চলাচল করছে।

ফার্মগেটের টেম্পু চালক আবদুর রহিম বলেন, পেটের দায়ে গাড়ি নিয়ে বের হয়েছি। দ্রব্যমূল্যের যে বেহাল দশা গাড়ি না চালালে পরিবার-পরিজন নিয়ে খাবো কী?

ধানমন্ডির ল্যাব এইড মোরে বাসের জন্যে অপেক্ষা করছিলেন একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মী সুলতানা রাজিয়া। তিনি বলেন, মতিঝিলে অফিস। নয়টার মধ্যে অবশ্যই ঢুকতে হবে। নতুন চাকরি নিয়েছি। চুন থেকে পান খসলেই চাকরি নট। হরতাল হোক আর ঝড়-তুফান হোক করপোরেট সংস্কৃতিতে সেগুলোর কোনো মূল্যই নেই।

খোঁজ নিয়ে জানা গেছে, নগরীর বেশিরভাগ কিন্ডারগার্টেনে গ্রীষ্মকালীন ছুটি চলছে। এছাড়া যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে অভ্যন্তরীণ পরীক্ষা বা ক্লাস ছিল সেগুলো স্থগিত করা হয়েছে।

জামাতের বিক্ষোভ:
জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর মুক্তির দাবিতে ডাকা হরতালের সমর্থনে রোববার সকালে যাত্রাবাড়ির ধোলাইপাড় এলাকায় বিক্ষোভ মিছিল করেছে জামায়াত-শিবির নেতাকর্মীরা।

জামায়াতের ডাকা ২৪ ঘণ্টার হরতলের সমর্থনে রোববার সকালে রাজধানীর মিরপুর কাজী পাড়ায় মিছিল করেছে জামায়াত-শিবির নেতাকর্মীরা।

এছাড়া কোতোয়ালি, শেরে বাংলানগর, তুরাগ, গুলশান-বাড্ডা-ভাটারা, কামরাঙ্গীচর থানা, কাফরুল-ভাষানটেক, বিমানবন্দর, পল্লবী, হাজারীবাগ-ধানমন্ডি, লালবাগ, ডেমরাসহ রাজধানীর বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল করা হয়েছে বলে দাবি করেছে জামায়াত।

আটক:
রাজধানীর হাতিরপুল থেকে নিউমার্কেট থানা সেক্রেটারি মুহিব্বুল হক ফরিদসহ ৫ জামায়াত-শিবির নেতাকর্মীকে আটকের খবর পাওয়া গেছে।

রোববার সকাল সোয়া ৭ টার দিকে হরতালের সমর্থনে মিছিল বের করার পরই পুলিশ তাদেরকে আটক করে নিয়ে যায় বলে দাবি করেছে জামায়াত। এছারা পুরান ঢাকা থেকে গতকাল ১৬ জন জামায়াত কর্মীকে আটক করেছে পুলিশ। জেলা প্রতিনিধিদের তথ্য অনুযায়ী হরতালের আগের দিন থেকে এখন পর্যন্ত সারাদেশে মোট ২২৪ জন জামায়াতও শিবিরের নেতা কর্মীকে আটক করেছে আইন-শৃঙ্খলা বাহিনী।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার ( মে ০৫) নিজামীর ফাঁসির রায় বহালের সুপ্রিম কোর্ট আপিল বিভাগের সিদ্ধান্তের পরপরই এক বিবৃতিতে এই হরতালসহ অন্যান্য রাজনৈতিক কর্মসূচির ঘোষণা দেয় জামায়াতে ইসলামী।

এক যুক্ত বিবৃতিতে দলটির ভারপ্রাপ্ত আমির মকবুল আহমাদ ও ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান রোববার (৮ মে) সকাল ৬টা থেকে সোমবার ( ৯ মে) সকাল ৬টা পর্যন্ত দেশব্যাপী সর্বাত্মক হরতালের কর্মসূচি ঘোষণা করেন। ওই বিবৃতিতে অ্যাম্বুলেন্স, লাশবাহী গাড়ি, হাসপাতাল, ওষুধের দোকান, ফায়ার সার্ভিস ও সংবাদপত্রের গাড়ি হরতালের আওতামুক্ত রাখা হয়েছে।

আর/১০:৩৪/০৮ মে

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে