Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.5/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-০৮-২০১৬

শেষ হচ্ছে গ্রামীণ ফোনের ‘০১৭’ সিরিজ

শেষ হচ্ছে গ্রামীণ ফোনের ‘০১৭’ সিরিজ

ঢাকা, ০৮মে- শীর্ষ মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোনের অ্যাক্টিভ সিমের সংখ্যা ৫ কোটি ৬৩ লাখ। এর আগে আরও চার কোটির বেশি সিম বিক্রি হলেও সেগুলো এখন অ্যাক্টিভ নেই।

এমন পরিস্থিতিতে অপারেটরটির ‘০১৭’ সিরিজের ১০ কোটি নম্বর বিক্রির শেষ পর্যায়ে চলে এসেছে। নতুন উদ্যোগ নেওয়া না হলে অপারেটরটি আর মাত্র কয়েক দিন পরে নতুন সিম বিক্রি করতে পারবে না।

তথ্য প্রযুক্তির খবর বিষয়ক ওয়েব সাইট টেক শহর জানায়, এ সমস্যা সমাধানে সম্প্রতি গ্রামীণফোন নতুন একটি নম্বরের সিরিজের জন্য টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসিতে আবেদন করেছে। সূত্র জানিয়েছে, অপারেটরটির আগ্রহ ০১২ সিরিজের প্রতি।

বর্তমান নম্বর প্ল্যানিং অনুসারে একটি অপারেটর একটি সিরিজের সর্বোচ্চ ১০ কোটি নম্বর বিক্রি করতে পারবে। গ্রামীণফোন তাদের এ সমস্যার কথা প্রথম জানিয়েছিল গত বছরের শুরুর দিকে। তখন নিয়ম ছিল একটি সিম টানা ২৪ মাস বন্ধ না থাকলে সেটি পুনরায় বিক্রি করা যাবে না।

অপারেটরটির নম্বর সংক্রান্ত এ সমস্যা সমাধানে গত বছরের শেষ দিকে বিটিআরসি ২৪ মাসকে কমিয়ে ১৫ মাস করে দিয়েছে। ফলে কোনো সিম ১৫ মাস বন্ধ থাকলে সেটি আবার বিটিআরসি’র অনুমোদন সাপেক্ষে বিক্রি করতে পারে তারা।

এরপর এ উপায়ে অপারেটরটি বেশ কয়েক লাখ সিম বিক্রির সুযোগ পেলেও পুরনো নম্বরও ফুরিয়ে এসেছে।এ কারণে গ্রামীণফোন নতুন নম্বর সিরিজ চায়।

তবে কমিশন বলছে, নতুন নম্বর সিরিজ দেওয়া ছাড়াও সমস্যার সমাধান করা সম্ভব। বর্তমান সিরিজের সঙ্গে একটি ডিজিট বাড়িয়ে দিয়েই নতুন সিম বিক্রি সম্ভব। সেক্ষেত্রে তাদের নম্বরের ডিজিট ১১ থেকে বেড়ে ১২ হয়ে যাবে।

এর আগেও গ্রামীণফোনের জন্য একটি একটি করে দু’বার দুটি ডিজিট বাড়ানো হয়েছিল। পরে সব অপারেটর ১১ ডিজিটে চলে এসেছে। সেক্ষেত্রে গ্রামীণফোন ১২ ডিজিটে গেলে সব অপারেটরকে তখন ১২ ডিজিটে চলে যেতে হবে।

বিটিআরসি’র নম্বর প্ল্যানিং অনুসারে বর্তমানে সিটিসেল ব্যবহার করছে ০১১, টেলিটক ০১৫, এয়ারটেল ০১৬, গ্রামীণফোন ০১৭, রবি ০১৮ এবং বাংলালিংক ব্যবহার করছে ০১৯।

এর বাইরে ০১২, ০১৩ ও ০১৪ নম্বর সিরিজ খালি রয়েছে। তবে এসব বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে বিটিআরসি নম্বর প্ল্যানিং নিয়ে আরও কাজ করতে চায়।

কমিশনের এক কর্মকর্তা বলেন, গ্রামীণফোনকে নতুন সিরিজ না দিয়ে বা এক ডিজিট না বাড়িয়েও সমস্যার সমাধান করা সম্ভব। সেক্ষেত্রে গ্রামীণফোনের নম্বর ০১৭ দিয়ে শুরুর পরিবর্তে ০৭ দিয়েও শুরু করা যেতে পারে।

কর্মকর্তারা বলছেন, বিশ্বের বহু দেশ আছে যেখানে অহেতুক বাংলাদেশের মতো তিনটি ডিজিট নষ্ট করা হয়নি। সব বিষয় পর্যালোচনা শেষে সিদ্ধান্ত নেওয়া হবে বলে তিনি জানান।

এফ/১৫:৫০/০৮মে

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে