Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.3/5 (7 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-০৮-২০১৬

পতঞ্জলির মালিকই নন বাবা রামদেব। তাহলে কে? জেনে নিন

পতঞ্জলির মালিকই নন বাবা রামদেব। তাহলে কে? জেনে নিন

ইদানিং বিজ্ঞাপনে বাবা রামদেবের পাশে তাঁকেও দেখা গেলেও বাবা রামদেবের মতো প্রচারের আলোতেই তিনি আসেন না। পাঁচ হাজার কোটি টাকার সংস্থা পতঞ্জলিতে তাঁকে সিইও বললেও অত্যুক্তি হবে না।

এতদিন পতঞ্জলি মানেই মানুষ জানতেন বাবা রামদেব। দেশ, বিদেশে অসংখ্য ভক্ত রয়েছে তাঁর। কিন্তু কেউ কেউ জানেন, আবার অনেকেই জানেন না, পতঞ্জলির এই বিপুল সাফল্যের পিছনে আরও একজনের অবদান অস্বীকার করার উপায় নেই। বরং তিনি না থাকলে পতঞ্জলির এই বিপুল সাফল্য আসত কি না তা নিয়েও বড়সড় প্রশ্ন উঠে যায়। এই ভদ্রলোকের নাম আচার্য বালকৃষ্ণ। আচার্য বালকৃষ্ণ সম্পর্কে বেশ কিছু তথ্য রইল যা কোনও উঠতি ব্যবসায়ী তো বটেই, যে কোনও মানুষের কাছেও অনুপ্রেরণা হতে পারে।

১. বারাণসীর সম্পুর্ণানন্দ সংস্কৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ করা বা আচার্য ডিগ্রি পাওয়া বালকৃষ্ণর সঙ্গে হরিয়ানায় একটি গুরুকুলে বাবা রামদেবের পরিচয় হয়।

২. ১৯৯০-এর দশকে হরিদ্বারে বাবা রামদেব এবং আচার্য বালকৃষ্ণ মিলে দিব্য ফার্মেসি নামে একটি আয়ুর্বেদ ফার্মাসিউটিক্যালস কোম্পানি খোলেন।

৩. পতঞ্জলি আয়ুর্বেদায় আচার্য বালকৃষ্ণের ৯২ থেকে ৯৪ শতাংশ শেয়ার রয়েছে। বরং বাবা রামদেবের কোনও শেয়ার নেই। যদিও আচার্য বালকৃষ্ণ কোনও বেতন নেন না। বাকি শেয়ার স্কটল্যান্ড নিবাসী ভারতীয় দম্পতি সারওয়ান এবং সুনীতা পোদ্দারের নামে রয়েছে।

৪. আই ফোন ব্যবহার করলেও আচার্য বালকৃষ্ণ অফিসে কোনও কম্পিউটার ব্যবহার করেন না।

৫. সপ্তাহে সাত দিন, দিনে ১৫ ঘণ্টা করে কাজ করেন আচার্য বালকৃষ্ণ। রবিবারেও ছুটি নেন না।

৬. তাঁর দাবি, নতুন কোনও প্রোডাক্ট বাজারে লঞ্চ করার আগে পতঞ্জলি কোনও মার্কেট রিসার্চ করে না। শুধুমাত্র মানুষের চাহিদার কথাই তাঁরা মাথায় রাখেন।

৭. সবসময়ে পুরনো আমলের সাদা পোশাক পরেন এবং বিশুদ্ধ হিন্দিতে কথা বলেন।

৮. আচার্য বালকৃষ্ণের দাবি, তিনি এখনও পর্যন্ত এক দিনও ছুটি নেননি।

৯. পতঞ্জলি শুরু করার সময়ে ব্যাংক থেকে প্রায় ৬০ কোটি টাকা ব্যক্তিগত ঋণ নিয়েছিলেন বালকৃষ্ণ। তার আগে এই আচার্যের নাকি ব্যাংকে কোনও অ্যাকাউন্টই ছিল না।

১০. তাঁর পরবর্তী লক্ষ্য পতঞ্জলির টার্নওভার ১০ হাজার কোটি টাকায় নিয়ে যাওয়া। লক্ষ্যপুরণের জন্য প্রয়োজনীয় সব মেশিনও কিনে ফেলেছেন আচার্য বালকৃষ্ণ।

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে