Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-০৭-২০১৬

এক রবীন্দ্রনাথ সাত নায়িকা

এক রবীন্দ্রনাথ সাত নায়িকা

ঢাকা, ০৭ মে- কয়েক দশক পর আজও রবিঠাকুর সমসাময়িক। তার চরিত্ররা বেশ আবেদন সৃষ্টি করে পাঠকদের মনে। সেকারণেই হয়তো তার চরিত্রগুলোকে বইয়ের পৃষ্ঠা থেকে তুলে আনা হচ্ছে টিভি পর্দায়, বারবার। এখনও জীবনবোধে আচার-আচরণে কিংবা জীবন-যাপনে রবীন্দ্রনাথের নায়িকারা যেমন সাম্প্রতিক তেমনি নান্দনিকও বটে। 

তাই, রবীন্দ্রনাথের নায়িকা হিসেবে অভিনয় করতে পারাটা প্রত্যেক অভিনেত্রীরই স্বপ্ন। বইয়ের পৃষ্ঠা থেকে উঠে এসে যেমন রক্তমাংশের ‘রক্তকরবী’র নন্দিনী চরিত্রে নূনা আফরোজ ও অপি করিম মঞ্চে সাড়া ফেলেছিলেন। টেলিভিশনেও তেমনটাই হয়ে আসছে কবিগুরুর জন্ম কিংবা মৃত্যুদিনের আয়োজনে। 

এবারও জন্মবার্ষিকী উপলক্ষেও নির্মিত হয়েছে বেশ ক’টি টিভি নাটক। নতুন পুরনো মিলিয়ে রবীন্দ্রনাথের সাহিত্য থেকে বেশ কিছু নাটক নির্মিত হয়েছে। প্রচারিত হচ্ছে তারও বেশি।


দীর্ঘদিন পর রবীন্দ্রনাথের নাটকে ফিরলেন অভিনেত্রী দীপা খন্দকার। এবার তিনি এক অবাধ্য প্রেমিকা। সংসারভুলে দেবরের প্রেমে ডুবে মরছেন। এ নিয়ে গর্ভের সন্তানও প্রশ্নবিদ্ধ হয় তার। তবু কি বিনোদিনীর প্রেম বাধা মানে? রবীন্দ্রনাথ ঠাকুরের ‘পুত্রযজ্ঞ’ নাটকে অভিনয় করছেন তিনি। নাটকটি নির্মাণ করেছেন নাহিদ আহমেদ পিয়াল। চিত্রনাট্যও লিখেছেন তিনি।  এর আগে রবীন্দ্রনাথের গল্প নিয়ে নির্মিত ধারাবাহিক ‘করুণাময়ী’তে কাজ করেছেন তিনি। বেশ প্রশংসিত হয়েছিল তার চরিত্রটি। 


‘সে সুন্দরী কি না সেটা লক্ষ্যগোচর হইবার বয়স তাহার পার হইয়া গেছে। দোহারা সাধারণ স্ত্রীলোকের চেয়ে লম্বা; একটি নিয়ত-ভক্তিতে তাহার শরীরটি নম্র, অথচ বলিষ্ঠ নিঃসংকোচ তাহার ভাব। সব চেয়ে চোখে পড়ে তাহার দুই চোখ। ভিতরকার কী-একটা শক্তিতে তাহার সেই বড়ো বড়ো চোখদুটি যেন কোন্ দূরের জিনিসকে কাছে করিয়া দেখিতেছে।’ রবিঠাকুর বর্ণনা করছেন তার এক নারী চরিত্রের। চরিত্রের নাম ‘বোষ্টমী’। সেই বোষ্টমীকে পর্দায় এঁকেছেন মৌটুসী বিশ্বাস। কাওনাইন সৌরভের নির্মাণে এটি প্রচারিত হবে আগামীকাল বাংলাভিশনে।   


মৌটুসী যখন রবীন্দ্রনাথের বোষ্টমী।  তখন কল্যানী চরিত্রে হাজির হচ্ছেন মম। রবিঠাকুরের ‘অপরিচিতা’ গল্প অবলম্বনে নাটকটি পুনারায় নির্মাণ করেছেন সুমন আনোয়ার। গতবছর তার কল্যানী ছিলেন বিদ্যা সিনহা মীম। কেমন সেই কল্যানী? ভালো পাত্রের সঙ্গে বিয়ে হয় তার। কিন্তু ঘটনাক্রমে ভেঙে যায় দু’জনের সংসার। অথচ একজন আরেকজনকে কিছুতেই ভুলতে পারেনা। যার কিছুটা আঁচ মিললো রবিঠাকুরের ‘অপরিচিতা’ গল্পে। আরটিভিতে প্রচার হবে এটি।  

এছাড়াও রবীন্দ্রনাথের গল্প ‘অস্পষ্ট’ অবলম্বনে আরেকটি নাটকে অভিনয় করেছেন মমর। তার সঙ্গে আরেকটি প্যারালার চরিত্রে থাকছেন রিমি করিম। লেখকের উপন্যাসের নায়িকা রিমি লেখককে বাস্তবে নেমে আসেন। মমর প্রতি লেখকের অবচেতন প্রেমকে প্ররোচিত করছেন গোপনে। এমন গল্পেই একজন বাস্তব আরেকজ কল্পনার নায়িকা হয়ে ধরা দিলেন মম ও রিমি। নাটকটির চিত্রনাট্য ও পরিচালনা করেছেন অঞ্জন আইচ। এটিএন বাংলায় রাত আটটা ৪৫ মিনিটে।


রবীন্দ্রনাথের কবিতার পাঠকেরা মঞ্জুলিকাকে চিনবেন না তাকি হয়? সেই যে অল্প বয়সে বিয়ে হয়ে গেলো মেয়েটার বুড়ো লোকের সাথে। বিয়ের রাতেই যে কিনা মরেও গেলো। সেই মেয়ে ফিরে এলো বাপের সংসারে। বিধবা হয়ে। ভরা যৌবন যায় মঞ্জুলিকার। বিয়ে হয়না সংস্কারের ভয়ে। ধর্মের দোহাই বাবার। কিন্তু একদিন তিনিই অধর্ম করে বসেন। মঞ্জুলিকাও পুলিনের হাত ধরে অস্বীকার করে সব সংষ্কার। যেন এখনো চলমান এক গল্প। নাটকে মঞ্জুলিকার চরিত্রে অভিনয় করেন জ্যোতিকা জ্যোতি। কবিতা ‘নিস্কৃতি’ অবলম্বনে এটি নির্মাণ করেছেন নির্মাতা নরেশ ভুঁইয়া। শুক্রবার চ্যানেল আইতে প্রচারিত হয়ে গেলো নাটকটি।


রবিঠাকুরের জন্মজয়ন্তি উপলক্ষে ‘সমাপ্তি’ শিরোনামে একটি নাটক নির্মাণ করেছেন শ্রাবণী ফেরদৌস। এতে মৃন্ময়ীর চরিত্রে অভিনয় করছেন সাবিলা নূর। সবসময় শহুরে চরিত্রে যাকে দেখে অভ্যস্থ্য দর্শক সেই সাবিলাকে এবার দেখা যাবে, গ্রামের দস্যি মেয়ে চরিত্রে। সেই দস্যি মেয়েকে বাগে আনতে নানা কসরত করতে হয়েছে সজলকে। 

‘ধলেশ্বরী-নদীতীরে পিসিদের গ্রাম 
তাঁর দেওরের মেয়ে, 
অভাগার সাথে তার বিবাহের ছিল ঠিকঠাক । 
লগ্ন শুভ, নিশ্চিত প্রমাণ পাওয়া গেল
সেই লগ্নে এসেছি পালিয়ে । 
মেয়েটা তো রক্ষে পেলে, 
আমি তথৈবচ । 
ঘরেতে এল না সে তো, মনে তার নিত্য আসা-যাওয়া
পরনে ঢাকাই শাড়ি, কপালে সিঁদুর।’ 


ছোটখাটো একজন কেরানী জীবন এঁকেছিলেন রবীন্দ্রনাথ তার বাঁশি কবিতায়। সেই হরিপদ কেরানীর গল্প এবার নাটকে আনলেন আল মনসুর। নাটকের নাম ‘পরনে ঢাকাই শাড়ি’। হরিপদ চরিত্রে দেখা মিলবে শাহজালাল সবুজকে। এতে ঢাকাই শাড়ি পরা সেই বধূকে পর্দায় এঁকেছেন পূজা সেনগুপ্ত। 

আর/১০:৩৪/০৭ মে

ঢালিউড

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে