Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-০৭-২০১৬

দ্বিগুন হতে পারে কানাডার দাবানল

দ্বিগুন হতে পারে কানাডার দাবানল

অটোয়া, ০৭ মে- কানাডার ফোর্ট ম্যাকমারে শহরে যে দাবানল শুরু হয়েছিল চারদিন আগে তা এখনো আয়ত্তে আনা সম্ভব হয় নি বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। এই দাবানল আগামী ২৪ ঘন্টায় দ্বিগুণ আকার ধারণ করতে পারে বলে তারা আশঙ্কা করছেন।

এই মুহূর্তে দাবানল জ্বলছে নিউ ইয়র্ক শহরের আয়তন জুড়ে। দমকা বাতাসের বেগে এবং শুকনো ডালপালার কারণে তা আরো বিস্তার লাভ করছে তা। শহরের ৮০ হাজারের বেশি মানুষ সবাই শহর ছেড়ে নিরাপদ জায়গায় সরে গেছে। কিন্তু আগুনও এখন শহরের সীমানা ছাড়িয়ে বাইরে ধেয়ে যাচ্ছে।


বেশিরভাগ মানুষ দক্ষিণাঞ্চলে পালিয়েছেন। যদিও অনেকে উত্তরাঞ্চলে সরে গেছেন। স্থলপথে একটি গাড়িবহর তেলকর্মীদের উত্তরে অস্থায়ী শিবিরে নিয়ে যাচ্ছিল। সেই যাত্রা স্থগিত করতে হয়েছে কারণ সেখানে আগুনের শিখা রাস্তার ওপর দুইশ ফুট উঁচুতে জ্বলছে।

দক্ষিণাঞ্চলগামী দেড় হাজারের মতো গাড়িও শুক্রবার মাঝপথে আটকে গেছে। কারণ আগুনের মধ্যে দিয়ে চলাচল অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। ইতিমধ্যে আগুন এক হাজার বর্গকিলোমিটার এলাকা জুড়ে জ্বলছে। দাবানল নির্বাপণ ব্যবস্থার প্রধান জানান, শনিবার এই আগুন দ্বিগুণ এলাকা জুড়ে ছড়িয়ে পড়বে বলে তাদের ধারণা।


তবে তা শহরের উত্তরপূর্বে প্রত্যন্ত জঙ্গল এলাকার দিকে যাচ্ছে বলেও তিনি জানান। আকাশ কালো ধোঁয়ায় ছেয়ে আছে এবং বাতাসে আগুনের হল্কা এলাকার তাপমাত্রাও বাড়িয়ে দিয়েছে। প্রচুর উঁচু উঁচু গাছপালাও পুড়ে গেছে। একজন কর্মকর্তা বলেছেন আগুনের শিখা যেভাবে চারপাশে শাখার মত শুঁড় ছড়াচ্ছে তাতে মানুষের এর মধ্যে আটকা পড়ে যাবার আশঙ্কা উড়িয়ে দেয়া যাচ্ছে না।

ফোর্ট ম্যাকমারে শহরে কেউ আটকা পড়ে আছেন কি না- বিশেষ করে গৃহহীন কোনো মানুষ -তা কর্তৃপক্ষ খুঁজে দেখছে। হাজার হাজার মানুষকে বিমানে সরিয়ে নেয়া হয়েছে। প্রদেশে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। সরকারি হিসাবে বিপর্যয় মোকাবেলায় নামানো হয়েছে এক হাজারের বেশি দমকলকর্মী, দেড়শ হেলিকপ্টার, ২৯৫টির বেশি ভারী যন্ত্রপাতি এবং ২৭টি তেলবাহী বিমান।

এফ/২২:৫৫/০৭মে

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে