Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 5.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-০৭-২০১৬

ল্যাপটপের চার্জার ক্যাবলে এটি কেন থাকে?

ল্যাপটপের চার্জার ক্যাবলে এটি কেন থাকে?

প্রতিটি ল্যাপটপের চার্জিং কর্ডে একটি সিলিন্ডার দেখা যায়। কখনো কি চিন্তা করেছেন কেন এই সিলিন্ডারটি কেন থাকে? কোনো কারণ ছাড়া যে এই সিলিন্ডার দেয়া হয় এমনটা ভাবার অবকাশ নেই। এই সিলিন্ডারের একটি নামও আছে বটে। একে বলা হয় ফেরিট বিড। 

ফেরিট বিড আপনার ল্যাপটপটিকে নির্বিঘ্নে চলার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ল্যাপটপের নড়াচড়া করা যন্ত্রাংশগুলো যেমন: হার্ডড্রাইভ, মাদারবোর্ড, ভিডিও কার্ড এবং অন্যান্য কম্পন সৃষ্টিকারী যন্ত্রাংশগুলো রেডিও ফ্রিকোয়েন্সিও উৎপন্ন করে।

এ অবস্থায় ল্যাপটপকে এসব কম্পন ও ক্ষতিকর রেডিও ফ্রিকোয়েন্সি থেকে রক্ষা করতেই এই সিলিন্ডার ব্যবহৃত হয়। 

এটি ল্যাপটপের অ্যান্টেনা হিসেবেও কাজ করে। ওয়াই-ফাই ব্যবহার করার সময় যখন ল্যাপটপ অনবরত সিগন্যাল গ্রহণ করে তখনও এই ডিভাইসটি সহযোগিতা করে। এটি অনেকটা এমন,  যে কোন প্রিয় গান একসাথে সাতটি সুরে শোনার মতো। 

এই সিলিন্ডারটির ভেতরে চুম্বক রয়েছে। আইরন অক্সাইড দিয়ে এই সিলিন্ডারটির বডি বানানো হয়েছে। তাই ফেরি বিড হলো সাশ্রয়ী একটা ডিভাইস যা ল্যাপটপকে অন্যান্য যন্ত্রাংশ থেকে ক্ষতির সম্ভাবনাকে রোধ করে দেয়। মোবাইল বা ট্যাবলেটে এ ধরনের কোনো যন্ত্রাংশ থাকে না বলেই এসব ডিভাইসের চার্জার ক্যাবলে এ ধরনের সিলিন্ডার থাকে না।

এফ/১৬:৫৯/০৭মে

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে