Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-০৬-২০১৬

৯ মে পৃথিবী ও সূর্যকে ভেদকরবে বুধ!

৯ মে পৃথিবী ও সূর্যকে ভেদকরবে বুধ!

সোমবার এক বিরল দৃশ্যের সাক্ষী হতে চলেছেন আপনি। ৯ মে সূর্যের দিকে তাকালে দেখা যাবে এক অভিনব দৃশ্য।এইদিনই নিজের কক্ষপথে ঘুরতে ঘুরতে পৃথিবী এবং সূর্যের ঠিক মাঝখানে চলে আসবে বুধ। দেখে মনে হবে ঠিক যেন সূর্যের বুক চিরেবেরিয়ে যাচ্ছে সৌরজগতের এই ক্ষুদ্র গ্রহটি।

বুধের এই ‘ট্রানজিট’ প্রতি ১০০ বছরে ১৩ বার হয়। শেষবার ২০০৬ সালে দেখা গিয়েছিল। তারপর গত ১০ বছরে এই মহাজাগতিক দৃশ্য দেখা যায়নি। এক দশক পর ফের সূর্য আর পৃথিবীর মাঝে এসে দাঁড়াবে বুধ। ভারতের বিভিন্ন জায়গা থেকে দেখা যাবে এই দৃশ্য। পৃথিবী ও সূর্যের মধ্যে একমাত্র শুক্র ও বুধ এই দুই গ্রহই আসতে পারে।

তাই পৃথিবী থেকে শুধুমাত্র বুধ ও শুক্রের ট্রানজিটই দেখা সম্ভব। জাপান-সহ পূর্ব এশিয়া, আন্টার্কটিকা এই সমস্ত জায়গা থেকে বুধের এই ট্রানজিট দেখা যাবে না। তবে ইউরোপ, ভারত-সহ মধ্য ও পশ্চিম এশিয়া, উত্তর ও দক্ষিণ আমেরিকা, আফ্রিকা, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক মহাসাগর, ভারত মহাসাগর, উত্তর ও দক্ষিণ মেরু থেকে স্পষ্টভাবেই দেখা যাবে এই ট্রানজিট।

এফ/০৮:৩০/০৬মে

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে