Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-০৬-২০১৬

আরেক ভারতীয়র ইনিংসে ১০ উইকেট

আরেক ভারতীয়র ইনিংসে ১০ উইকেট

মুম্বাই, ০৬ মে- ভারতের সাবেক অধিনায়ক অনিল কুম্বলের স্বদেশী নাজিল নামের এক তরুণ জেলাভিত্তিক টুর্নামেন্টে এক ইনিংসে ১০ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড গড়েছেন। ভারতের আন্তঃজেলা অনূর্ধ্ব-১৯ ক্রিকেটের প্রথম দিন নিজ জেলা কান্নুর হয়ে এই রেকর্ড গড়েন ১৮ বছরের এই তরুণ।

এই ডানহাতি পেসারের আগে ভারতের আরেক তরুণ বোলার পলাশ কুচার অনূর্ধ্ব-২৩ ক্রিকেটের টুর্নামেন্টে এই কীর্তি গড়েছিলেন।

রেকর্ড গড়া বোলিংয়ে নাজিলের দলের বিপক্ষে মাত্র ২৬ রানেই গুটিয়ে যায় মালামপুরাম। ৯.৪ ওভার বল করে নাজিল দুই মেডেনসহ ১২ রান খরচ করে প্রতিপক্ষের সব ব্যাটসম্যানকে ফিরিয়ে দেন। তার শিকারে ফেরা দশ ব্যাটসম্যানের চারজনই বোল্ড হন। তিনজন ব্যাটসম্যান এলবির ফাঁদে পড়েন। প্রথম দিন শেষে নাজিলের দল কান্নুর ১৭৬ রানে অলআউট হয়।

ভারতের পেসার ভুবনেশ্বর কুমারকে আইডল মানা নাজিল ম্যাচ শেষে জানান, আমি মূলত একজন ইনসুইং বোলার। বলে যথেষ্ট গতি না থাকলেও আমার বলে ব্যাটসম্যানদের খেলতে সমস্যা হয়। আমি একদিন কেরালার হয়ে খেলতে চাই। ইচ্ছে আছে রঞ্জি ট্রফিতে নিজ শহরের হয়ে ম্যাচ খেলার।

নাজিলের পরিবারেও রয়েছে আরেক ক্রিকেটার। তার চাচাতো ভাই ফাবিদ ফারুকের গত মৌসুমে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয়। অফ-স্পিনার ফারুক কেরালার হয়ে রঞ্জি ট্রফিতেও খেলেছেন।

১৯৬৪ সালে ওল্ডট্রাফোর্ডে অস্ট্রেলিয়ার বিপক্ষে চতুর্থ অ্যাশেজ ম্যাচে ইংলিশ স্পিনার জিম লেকার প্রথম ইনিংসে ৯ উইকেট তুলে নিয়েছিলেন। দ্বিতীয় ইনিংসে তিনি আরও দশটি উইকেট দখল করে এক টেস্ট ম্যাচে মোট ১৯টি উইকেট শিকার করেন। দ্বিতীয় ইনিংসে তিনি খরচ করেন ৫৩ রান।

৩৫ বছর পর লেকারের এই রেকর্ডে ভাগ বসান কুম্বলে। ফিরোজ শাহ কোটলায় পাকিস্তানের বিপক্ষে ১৯৯৯ সালে এক ইনিংসে দশ উইকেট দখল করেন তিনি। তাতে খরচ হয় ৭৪ রান।

আর ইন্টার-ডিভিশনাল ম্যাচে পলাশ কুচার নরমাদাপুরামের বিপক্ষে ইনিংসে দশটি উইকেট তুলে নেন গত মাসেই। অনূর্ধ্ব-২৩ ক্রিকেটের লেভেলে বিশ্ব রেকর্ডটি গড়তে ২৮.১ ওভার বল করে দশটি উইকেট তুলে নেন পলাশ। ১০ উইকেট তুলে নিতে তিনি খরচ করেন ৫৩ রান। ১০ ওভার তিনি মেডেনও পান।

আর/১২:২৪/০৬ মে

ক্রিকেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে