Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 5.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-০৫-২০১৬

স্মৃতিশক্তির দিক দিয়ে মানুষের চাইতে এগিয়ে আছে যে প্রাণীরা!

সাদিয়া ইসলাম বৃষ্টি


স্মৃতিশক্তির দিক দিয়ে মানুষের চাইতে এগিয়ে আছে যে প্রাণীরা!

নিজের বুদ্ধি, স্মৃতিশক্তি আর মস্তষ্কের কর্মক্ষমতা নিয়ে গর্ববোধ করেন? তাহলে বলুন তো দশ বছর আগে আজকের দিনে ঠিক কি করছিলেন আপনি? মনে করতে পারলেন না তো? আচ্ছা, বাদ দিন। বরং চেষ্টা করুন তো টুইন টাওয়ার আক্রমণের সময়কার প্রতিটি ঘটনা পুঙ্ক্ষানুপুঙ্ক্ষভাবে বলার। কতজন মানুষ ছিল সেখানে? কয়জন বেঁচে গিয়েছিল? তাদের নাম কি? মনে পড়ছে না তো? তবে আপনার দশ বছর আগের ঘটনা মনে না পড়লে কি হবে? গবেষকদের মতে সামুদ্রিক সীল মাছ কেবল দশ বা বিশ নয়, বরং ত্রিশ বছরের স্মৃতি পুরোটা একদম খুঁটিনাটিসহ মাথায় রেখে দিতে পারে। মোটকথা, ওরা ভোলেই না কখনো! অবাক হচ্ছেন নিশ্চয়? চলুন এমন অবাক করা স্মৃতিশক্তির অধিকারী প্রাণীগুলোকে দেখে আসি যেগুলো নিজেদের ক্ষমতাবলে টেক্কা দিয়েছে মানুষকেও।

১. শিম্পাঞ্জি
কিয়োটো বিশ্ববিদ্যালয়ের এক গবেষনায় এক শিম্পাঞ্জিকে ধরে আনা হয় আর তাকে অনেকগুলো সংখ্যাভরা একটা কাগজ পলকের জন্য দেখানো হয়। পরে কাগজের কোথায় কোন সংখ্যা ছিল সেটা জানতে চাওয়া হলে শিম্পাঞ্জিটির মোটেও কষ্ট হয়নি সেগুলোর অবস্থানকে মনে করতে। সেখান থেকেই সবার মাথায় ধারনা আসে যে শিম্পাঞ্জিদের ফটোগ্রাফিক মেমোরি অনেক ভালো হয়। যেটা আমরা কয়েক ঘন্টা দেখার পরেও মনে করতে কষ্ট পাই, সেটা তারা কয়েক সেকেন্ডের এক নজরেই মনে ও মস্তিষ্কে গেঁথে নিতে পারে।

২. সীল
ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার স্ন্তা ক্রুজ অনেক কষ্টে একটা শিশু সীলকে বেশকিছু সংখ্যা, কার্ডের ওপরে থাকা নম্বর আর কিছু ব্যাপার শিখিয়েছিলেন। অবশ্য খুব বেশি যান নি ক্রুজ এরচইতে। একটি সীলের কাছে অতটা আশাও ছিলনা তার। তবে আশ্চর্যরকম ঘটনা ঘটে যখন ঠিক দশ বছর পরেও ক্রুজ সীলটির সাথে দেখা করেন আর বুঝতে পারেন যে দশবছর আগের সেসব দিন, সংখ্যা, কার্ড বা নিয়ম শিক্ষা কিছুই একটুও ভুলে যায়নি সবার প্রিয় সী লায়ন। পরবর্তীতে অনেক গবেষনার পর দেখা যায় যে, আসলেই নিজের ২৫ বছরের জীবনে একটি সীল কিছুই ভুলে যায়না।

৩. বিড়াল
স্মৃতিশক্তি সাধারনত দুই ধরনের হয়ে থাকে। প্রথমত, শর্ট টার্ম মেমোরি বা ক্ষণস্থায়ী স্মৃতি আর অন্যটি হচ্ছে লং টার্ম মেমোরি বা দীর্ঘস্থায়ী স্মৃতি। মানুষের ক্ষণস্থায়ী স্মৃতি সাধারণত হয় মাত্র ১০ সেকেন্ডের। আর সেদিক থেকে একটি বিড়ালের ক্ষণস্থায়ী স্মৃতি কতক্ষণের হয় বলে আপনার মনে হয়? না! ১০, ২০ বা ৩০ নয়, পুরো ১০ মিনিট পর্যন্ত টিকে থাকে বিড়ালের এই স্মৃতি। তাও আবার ক্ষণস্থায়ীটাই!

আর/১০:৪৪/০৫ মে

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে