Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.2/5 (6 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-০৫-২০১৬

পাটের বস্তা ব্যবহার না করায় ২২ লাখ টাকা জরিমানা

পাটের বস্তা ব্যবহার না করায় ২২ লাখ টাকা জরিমানা

ঢাকা, ০৫ মে- পণ্য পরিবহনে পাটের বস্তা ব্যবহার না করায় ২২ লাখ ৭৩ হাজার ৭০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। এ সময়ে মোট ২১৪টি ভ্রাম্যমাণ অভিযান পরিচালনা করা হয়। পণ্য পরিবহনে পাটের বস্তা বাধ্যতামূলক ব্যবহারের লক্ষ্যে চলতি বছরের প্রথম চার মাসে (জানুয়ারি-এপ্রিল) এই অভিযান চালানো হয়।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে বৃহস্পতিবার সকালে অনুষ্ঠিত অন্তঃমন্ত্রণালয় সভায় এসব তথ্য উপস্থাপন করা হয়। সভায় সভাপতিত্ব করেন বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম। এ ছাড়া অন্যান্যের মধ্যে সচিব এমএ কাদের সরকার, পাট অধিদফতরের মহাপরিচালক মোয়াজ্জেম হোসেনসহ আন্তঃমন্ত্রণালয় কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০ বাস্তবায়নের লক্ষ্যে সারা দেশে চলতি বছরের প্রথম চার মাসে (জানুয়ারি-এপ্রিল) ভ্রাম্যমাণ আদালত ২১৪টি অভিযান পরিচালনা করে। এ অভিযানে মোট ২২ লাখ ৭৩ হাজার ৭০০ টাকা জরিমানা আদায় করা হয়।

জানুয়ারি থেকে এপ্রিল মাস পর্যন্ত ৪৬টি ভ্রাম্যমাণ অভিযান চালিয়ে ৩ লাখ ৯৬ হাজার টাকা, ফেব্রুয়ারিতে ৬৩টি অভিযান চালিয়ে ৮ লাখ ১৮ হাজার টাকা, মার্চে ৫৫টি অভিযান চালিয়ে ২ লাখ ৮৪ হাজার ৫০০ টাকা এবং এপ্রিল ৫০টি অভিযান চালিয়ে ৭ লাখ ৭৫ হাজার ২০০ টাকা জরিমানা করা হয়।

ধান, চাল, গম, ভুট্টা, সার ও চিনি-এ ছয়টি পণ্য পরিবহনে পাটের মোড়কের ব্যবহার নিশ্চিত করতে ঢাকার প্রবেশমুখে কঠোর পুলিশি তল্লাশির ব্যবস্থা গ্রহণ করার সুপারিশ করেছে পাট অধিদফতর।

বাংলাদেশ অটো রাইস মিলস ওনার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ অটোমেজর অ্যান্ড হাসকিং মিল মালিক সমিতি, বাংলাদেশ সড়ক পরিবহন সমিতি, বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন ও বাংলাদেশ ট্রাক ও কাভার্ডভ্যান মালিক সমিতিকে আগের মতো সহযোগিতা অব্যাহত রাখার জন্য অনুরোধও করা হয়।

এ ছাড়া বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ১০ জন যুগ্ম-সচিবের নেতৃত্বে গঠিত মনিটরিং টিমের কার্যক্রম অব্যাহত রাখা যেতে পারে। বিভাগ পর্যায়ে অনুষ্ঠিত জেলা প্রশাসক সম্মেলন করে আইনটি বাস্তবায়নের জন্য তাগিদ দেওয়া যেতে পারে।

পাশাপাশি চাল উৎপাদন-সমৃদ্ধ জেলাগুলোতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার জন্য জেলা প্রশাসকদের ফের অনুরোধ জানাতে হবে। একই সঙ্গে যৌক্তিক মূল্যে পাটের বস্তা সরবরাহ নিশ্চিত করতে বিজেএমসি ও বিএজএমকে অনুরোধ করা যেতে পারে।

এ বিষয়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা সৈকত চন্দ্র হারদার বলেন, ‘আজ (বৃহস্পতিবার) সকালে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়। সভায় পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন বাস্তবায়নের অগ্রগতি নিয়ে আলোচনা হয়। ওই বৈঠকে সংশ্লিষ্ট মন্ত্রণালয়সহ তার অধীনস্ত প্রতিষ্ঠানগুলোর গত বছর ও চলতি বছরের উল্লেখযোগ্য কর্মকাণ্ড তুলে ধরা হয়।’

এফ/২৩:৩০/০৫মে

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে